×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

গুড়ের মতো মিষ্টি হোক নতুন বছর

ফাল্গুনী দত্ত বিশ্বাস
০২ জানুয়ারি ২০২১ ০০:৫৬
পাটালি গুড়ের ক্যানোলি।

পাটালি গুড়ের ক্যানোলি।

শীত আর গুড়ের সম্পর্ক যেন অবিচ্ছেদ্য। এ সময়ে বাজারে গুড়ও ওঠে নানা রকমের। একটু দেখেশুনে গুড় কিনে তা দিয়ে তৈরি করে ফেলতে পারেন নানা ধরনের সুস্বাদু পদ।

পাটালি গুড়ের ক্যানোলি

উপকরণ: ক্যানোলির জন্য: ময়দা ২৫০ গ্রাম, পাটালি গুড় ৩০০ গ্রাম, মাখন ৩০ গ্রাম, নুন পরিমাণ মতো, জল প্রয়োজন মতো, ক্যানোলি মোল্ড ৩-৪টি, সাদা তেল ৫ কাপ। রিকোটা ফিলিংয়ের জন্য: রিকোটা চিজ় ৩০০ গ্রাম, পাটালি গুড় ৮০ গ্রাম।

Advertisement

প্রণালী: প্রথমে রিকোটা চিজ় আর গুড় ব্লেন্ডারে নিয়ে ভাল করে ব্লেন্ড করে নিতে হবে, যাতে একটা সিল্কি টেক্সচার হয়। তার পর রিকোটা চিজ়ের ফিলিংটা পাইপিং ব্যাগে ভরে ফ্রিজে রেখে দিতে হবে চার থেকে পাঁচ ঘন্টা। এ বার একটা বড় বাটিতে ময়দা, নুন, মাখন আর গুড় নিয়ে ভাল করে মেশানোর পর, জল দিয়ে একটা ময়দার মণ্ড তৈরি করে নিন। মণ্ডটি ফ্রিজে রেখে দিন এক ঘণ্টা। ফ্রিজ থেকে বার করে লুচির মতো বেলে নিয়ে তারপর ক্যানোলি মোল্ডের মধ্যে জড়িয়ে জল লাগিয়ে মুখ দুটো জুড়ে দিতে হবে। এ বার কড়াইয়ে সাদা তেল হালকা গরম করে মোল্ডসহ ক্যানোলি তেলে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে তেল থেকে তুলে নিয়ে মোল্ড থেকে ক্যানোলি বার করে নিন। তার পর তা ঠান্ডা হলে রিকোটা চিজ়ের ফিলিং ভরে পরিবেশন করুন।

তবে গুড় জ্বাল দেওয়ার সময়ে তা ধরে গেলে সেই গুড়ে তিতকুটে ভাব চলে আসে। তাই গুড় কেনার সময়ে ভাল করে দেখে নিন, রান্নার সময়েও খেয়াল রাখুন।

ভেলি গুড়ের পানা কোটা

উপকরণ: হুইপড ক্রিম ১ কাপ, ভেজ জিলাটিন ৩/৪ টেবিল চামচ, জল ১/৪ কাপ, ভেলি গুড় ৩ টেবিল চামচ।

প্রণালী: প্রথমে একটি পাত্রে জল আর ভেজ জিলাটিন নিয়ে মিশিয়ে আঁচে বসিেয় একটু গরম করে নিন। ক্রিম আর গুড় দিয়ে ভাল করে মিশিয়ে গ্যাস বন্ধ করে দিতে হবে। মিশ্রণটা মোল্ডে ঢেলে ঠান্ডা করে নিয়ে ফ্রিজে ৩-৪ ঘন্টা রেখে পরিবেশন করুন ভেলি গুড়ের পানা কোটা।

নলেন গুড়ের আইসক্রিম

উপকরণ: হুইপড ক্রিম ২ কাপ, কনডেন্সড মিল্ক ১/২ কাপ, নলেন গুড় ২ কাপ, নলেন গুড়ের সন্দেশ ৫-৬টি।

প্রণালী: প্রথমে সামান্য হুইপড ক্রিম দিয়ে তাতে কনডেন্সড মিল্ক, নলেন গুড় আর সন্দেশ ভাল করে মিশিয়ে ফ্রিজে রেখে দিতে হবে। অন্য একটা পাত্রে বাকি হুইপড ক্রিম নিয়ে সেটা হ্যান্ড ব্লেন্ডার দিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে। তার পর ফ্রিজ থেকে গুড়ের মিশ্রণটি বার করে ওই ক্রিমের মধ্যে মিশিয়ে এয়ার টাইট পাত্রে ঢেলে সারা রাত ফ্রিজে রেখে দিন। মাঝেমাঝে বার করে উপর-নীচে করে দিতে হবে। সকালে উঠেই পেয়ে যাবেন নলেন গুড়ের আইসক্রিম।

তালপাটালির সুফলে

উপকরণ: ডিম ৪টি ( কুসুম আর সাদা অংশ আলাদা করা) তালপাটালি আধ কাপ, ময়দা ১/৩ কাপ, ভ্যানিলা এসেন্স ১ টেবিল চামচ, মাখন ২ টেবিল চামচ, দুধ সওয়া এক কাপ।

প্রণালী: মাঝারি আঁচে প্রথমে কড়াইয়ে মাখন দিয়ে তার মধ্যে ময়দা দিয়ে ভাল করে নেড়ে নিন। অল্প অল্প করে দুধ ঢেলে ভাল করে মিশিয়ে নিতে হবে। দুধ ফুটে ঘন হয়ে এলে একটা মণ্ড হয়ে আসবে। তখন আঁচ থেকে নামিয়ে নিন। যখন মণ্ডটা ঠান্ডা হয়ে যাবে, তখন এক-এক করে ডিমের কুসুম আর ভ্যানিলা এসেন্স দিয়ে ভাল করে মেশাতে হবে। অন্য একটা পাত্রে ডিমের সাদা অংশটা নিয়ে ভাল করে হ্যান্ড ব্লেন্ডার দিয়ে ফেটিয়ে নিন। এ বার এই সাদা অংশটা আস্তে আস্তে ময়দার মণ্ডটির মধ্যে কাট অ্যান্ড ফোল্ড মেথডে মিশিয়ে নিন। এর পর মিশ্রণটা বেকিং পাত্রে ঢেলে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় ২০ মিনিট বেক করে নিলেই তৈরি তালপাটালির সুফলে।

আখের গুড়ের চিকেন উইংস

উপকরণ: চিকেন উইংস ৫০০ গ্রাম, আদা রসুন বাটা ১ টেবিল চামচ, নুন স্বাদ মতো, শুকনো লঙ্কা কুচি ১ চা চামচ, টম্যাটো সস ১ চা চামচ, চিলি সস ১ চা চামচ, সয়া সস ১/২ চা চামচ, রসুন কুচি ১/২ চা চামচ, আখের গুড় ১ টেবিল চামচ, ভিনিগার ১/২ চা চামচ, ভাজার জন্য সাদা তেল পরিমাণ মতো, জল অল্প।

প্রণালী: একটা বাটিতে জল নিয়ে গুড় গুলে নিন। চিকেন উইংসে আদা-রসুন বাটা, নুন দিয়ে মাখিয়ে রাখতে হবে ৩০ মিনিট। তার পর সাদা তেলে ভেজে নিতে হবে। অন্য প্যানে উইংস ভাজার থেকে সামান্য তেল নিয়ে তাতে রসুন আর শুকনো লঙ্কা কুচি দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নিন। এর মধ্যে সব সস আর ভিনিগার দিয়ে ভাল করে নেড়ে নিতে হবে। ভাজা উইংসগুলো সসের সঙ্গে মিশিয়ে নিন। এর পর আখের গুড় দিয়ে নাড়াচাড়া করে বেশ মাখামাখা হলে গ্যাস বন্ধ করে নামিয়ে নিলেই তৈরি চিকেন স্পাইসি উইংস।

নলেন গুড়ের ক্যানাপি

উপকরণ: ময়দা দেড় কাপ, নলেন গুড় দেড় কাপ, বেকিং পাউডার ১ চা-চামচ, মাখন ১ কাপ, ভ্যানিলা এসেন্স ১ টেবিল চামচ, ডিম ২টি।

প্রণালী: প্রথমে ময়দা, বেকিং পাউডার ভাল করে মিশিয়ে নিতে হবে। তার পর অন্য পাত্রে মাখন, নলেন গুড়, ভ্যানিলা এসেন্স আর ডিম দিয়ে ভাল করে হ্যান্ড ব্লেন্ডারে মিক্স করে নিতে হবে। এর

পর ডিমের মিশ্রণের মধ্যে অল্প অল্প করে ময়দার মিশ্রন দিয়ে একটা ব্যাটার তৈরি করে নিন। মিশ্রণটা এ বার একটা কেকের মোল্ড নিয়ে ওটিজিতে ১৮০ডিগ্রি সেন্টিগ্রেডে ৪৫ মিনিট বেক করে নিতে হবে। কেক ঠান্ডা হলে কুকি কাটার দিয়ে কেটে, উপরে হুইপড ক্রিম দিয়ে ফ্রস্টিং করে নিজের মতো করে পরিবেশন করুন নলেন গুড়ের কেক ক্যানাপি।

ছবি: অভিজিৎ বিশ্বাস

Advertisement