নিরামিষ রান্নায় বাজিমাত করুন সহজ এই পদে

রুকমা দাক্ষী
নিরামিষ রান্নায় বাজিমাত করুন সহজ এই পদে

স্বাদু রান্না মানেই কিন্তু কেবল আমিষ নয়। কোনও কোনও বাড়িতে নিরামিষে আস্থা বেশি। কেউ বা মুখ বদলাতে নিরামিষ পদ চাখেন মাঝে মধ্যেই। গৃহিণীর হাতযশে নিরামিষ পদও প্রাণ পায় নানা হেঁশেলে।

তাই নিরামিষ উপাদান দিয়েই বানিয়ে ফেলুন অভিনব মেনু। তাই আপনাদের জন্য রইল এমন পদ, যা কিনা এক সময় বাড়ির হেঁশেলে মা-ঠাকুমারা সহজেই বানিয়ে নিতে পারতেন। আজকাল সময়ের অভাবে অনেক বাড়িতেই এই সব রান্নার পাট চুকছে। তবে এখনও এমন সব পদের কদর আছে বোজনরসিকদের পাতে।

যেমন ধরুন লাউয়ের কোফতা কারি— খাবার পাতে এ সব পদ প্রাচীন কাল থেকেই আদরের। লাউয়ের কথা শুনলেই যদি নাক সিঁটকান, তা হলে কিন্তু ভুল করছেন। লাউও কিন্তু হয়ে উঠতে পারে নিরামিষ মেনুর শো-স্টপার। কম সময়ে কী করে তা বানাতে হয়, জানেন? দেখে নিন চটজলদি উপায়।

লাউয়ের কোফতা কারি

উপকরণ

লাউ: ১ বড় বাটি (গ্রেট করা)

আলু: ২টি বড় সাইজের(সিদ্ধ করে মাখা)

আদা বাটা: ২ চা চামচ

ধনে গুঁড়ো: ১ চা চামচ

জিরে গুঁড়ো: ২ চা চামচ

হলুদ গুঁড়ো: ১/২ চা চামচ

কাশ্মিরী লঙ্কা গুঁড়ো: ২ চা চামচ

গরম মশলা গুঁড়ো: ১ চা চামচ

কাঁচালঙ্কা কুচি: ২ চা চামচ

বেসন: ২ টেবিল চামচ

চালের গুঁড়ো: ২ টেবিল চামচ

খোয়া ক্ষীর: ১/২ কাপ(গ্রেট করা)

নারকেলের দুধ: ১ কাপ

কাজু ও কিশমিশ: ২৫ গ্রাম

নুন ও চিনি: স্বাদমতো

সাদা তেল: পরিমাণ মতো

প্রণালী

লাউ কুরে নিন আগেই। এ বার কোরানো লাউয়ে নুন মাখিয়ে ১ ঘণ্টা রেখে দিন। জল একেবারে চেপে চেপে বের করে নিন। এর পর লাউ, সিদ্ধ আলু, বেসন, চালের গুঁড়ো, কাঁচালঙ্কা, ধনে গুঁড়ো, পরিমাণ মতো নুন ও চিনি দিয়ে ভাল করে মেখে নিন। এই মাখা মণ্ড থেকে ছোট ছোট টুকরো কেটে নিয়ে প্রত্যেকটি টুকরোর ভিতরে কাজু ও কিসমিস ভরে গোল করে কোফতার আকার দিন। কোফতাগুলি ছাঁকা তেলে ভেজে তুলে রাখুন। এ বার কড়াইতে ২ টেবিল চামচ মতো তেল গরম করুন। তেল গরম হলে তাতে আদা বাটা, হলুদ, লঙ্কা, জিরে দিন। নুন ও মিষ্টি দিয়ে কষতে থাকুন ভাল করে। মশলা থেকে তেল ছাড়লে নারকেলের দুধ ও খোয়া ক্ষীর দিন। ভাল ভাবে ফুটে গেলে তার মধ্যে ভেজে রাখা কোফতাগুলো দিয়ে আরও ২ মিনিট ফুটিয়ে নিন। গ্রেভি বেশ মাখা মাখা হলে চেড়া কাঁচালঙ্কা দিয়ে নামিয়ে নিন। এই রান্নার স্বাদ কিন্তু একটু মিষ্টি মিষ্টি হবে।

এ তো গেল লাউয়ের গল্প। কিন্তু সব সময়ই হাতের কাছে থাকা আলু দিয়ে যদি এমন কোনও পদ বানিয়ে ফেলা যায়, যা খেতে গিয়ে বারবারই মা-ঠাকুরমার হাতের জাদুর কথা মনে পড়ে যায়— তা হলে কেমন হয়? আজ রইল তেমনই একটা আলুর রেসিপি। শিখে নিন দক্ষিণী আলুর দমের রেসিপি।

(ইতিহাসের পাতায় আজকের তারিখ, দেখতে ক্লিক করুন — ফিরে দেখা এই দিন।)