সন্তান শাকসব্জি খেতে চায় না? পালং শাকের এই স্ন্যাক্স পেলে চেটেপুটে সাফ হবে পাত

নিজস্ব প্রতিবেদন
সন্তান শাকসব্জি খেতে চায় না? পালং শাকের এই স্ন্যাক্স পেলে চেটেপুটে সাফ হবে পাত

সবুজ শাকসব্জির উপকারিতা সকলেরই কমবেশি জানা। কিন্তু সন্তানকে এই সবুজ শাকসব্জি খাওয়াতে যথেষ্ট পরিশ্রম করতে হয় মা-বাবাকে। সাধারণ তরিতরকারির আদলে শাকসব্জি মুখে রোচে না অনেক খুদের। তা বলে কি আর পুষ্টির সঙ্গে আপস করা যায়? তাই মাঝে মাঝেই এই সবুজ শাকসব্জিকে আরও লোভনীয় ও উপাদেয় করে তুলতে নানা মনপসন্দ রেসিপির শরণ নিতে হয় মা-বাবাকে।

শাকসব্জি দিয়ে সালাড বানানোর প্রথা বেশ পুরনো। তাই স্রেফ সালাড দিয়ে মন জয় সব সময় হয়ে ওঠে না। আর অনেক শিশুই সালাড খাওয়ার সময় বেছে বেছে ডিম-মাংস ও পছন্দের সব্জি খেয়ে বাকিটা আর খেতে চায় না। তাই সালাডের কৌশল সবসময় কাজে আসে না। তাই পালং শাককে স্বাদু করে তুলতে সালাড ছাড়া আরও কিছু কৌশল জেনে রাখা জরুরি বইকি!

পালং রাউন্ড কাটলেটের এই মজাদার রেসিপি জানা থাকলে সন্তানের প্লেটে পালং শাকের পুষ্টি পৌঁছে দেওয়া যাবে সহজেই। তূবে শুধু সিশুরাই নয়, এই রেসিপিতে খুশি হতে পারে আট থেকে আশি। বানানো সহজ ও খেতে ভাল এই স্ন্যাক্স দিয়ে বিকেলের চায়ের আসর জমিয়ে দিতে পারেন সহজেই। রইল রেসিপি

আরও পড়ুন: অসুখবিসুখেও রোগীকে দিতে পারেন এমন সুস্বাদু কম তেল-মশলার মাংস

পালং রাউন্ড কাটলেট 

উপকরণ:

পালং শাক: ১ আঁটি

আলু (সিদ্ধ করে রাখা): একটি

পোস্ত বাটা: ৩ টেব‌্ল চামচ

ময়দা: ১ টেব‌্ল চামচ

পোস্ত: ২ টেব‌্ল চামচ

চালের গুঁড়ি: ১ টেব‌্ল চামচ

 হলুদ গুঁড়ো: ১ চা চামচ

 লঙ্কা গুঁড়ো: স্বাদ অনুযায়ী (শিশু ঝাল খেতে না পারলে দেবেন না)

ব্রেড ক্রাম্ব

ডিম: ২টি

জোয়ান গুঁড়ো: ১ চামচ

নুন: স্বাদ অনুযায়ী

চিনি: স্বাদ অনুযায়ী

সাদা তেল

আরও পড়ুন: স্প্রিং রোল ভালবাসেন? এ বার বাড়িতেই তৈরি বিকেলের স্ন্যাক্স!

প্রণালী: পালং শাক বেটে নিয়ে আলাদা করে রাখুন। পোস্তও বেটে নিন। পোস্তটা মিক্সির চেয়ে শিলে বাটলে বেশি ভাল হয়। এ বার প্যানে সাদা তেল দিয়ে তাতে আগে থেকে সিদ্ধ করে রাখা আলু, স্বাদ অনুযায়ী নুন, হলুদ গুঁড়ো ও চিনি মিশিয়ে তা ভাল করে নাড়াচাড়া করে নিন। এতে একটু চালের গুঁড়ো, ময়দা ও  স্বাদ অনুযায়ী লঙ্কা গুঁড়ো ও জোয়ান মিশিয়ে দিন। এ বার এতে যোগ করুন পালং শাক বাটা। একটা মণ্ডের আকার হয়ে এলে নামিয়ে ঠান্ডা করে নিন।

এ বার ওই মণ্ডকে দুই তালুতে চেপে গোল আকারের করে নিন। এ বার ডিম ফেটিয়ে নিন। তাতে এই মণ্ড ডুবিয়ে ব্রেড ক্রাম্বে জড়িয়ে ছাঁকা তেলে ভেজে নিলেই তৈরি  পালং রাউন্ড কাটলেট। নামানোর পর উপর থেকে পোস্ত দানা ছড়িয়ে দিন। বিকেলের চায়ের সঙ্গে এই স্ন্যাক্সে মন জয় করতে পারেন অতিথিরও।