Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Marination

Cooking Tips: রান্না করতে বড়ই ভালবাসেন? প্রস্তুতি পর্বে এই ভুলগুলি করলে কিন্তু মুশকিল

পাঁঠার মাংস রান্নার আগে বিভিন্ন মশলার সঙ্গে পেঁপে বাটা দিয়ে মাখিয়ে রাখুন। মাংস খুব ভাল সিদ্ধ হবে।

রান্নার আগে মশলা মাখিয়ে রাখার সময়ে খুব বেশি নুন দেবেন না।

রান্নার আগে মশলা মাখিয়ে রাখার সময়ে খুব বেশি নুন দেবেন না। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২২ ১৮:৪৭
Share: Save:

মাছ, মাংস কিংবা পনির রান্নার আগে বেশ কিছু ক্ষণ মশলা মাখিয়ে রেখে দিলে রান্নার স্বাদ বেড়ে যায় কয়েক গুণ। চটজলদি রান্না করতে চান? যত ক্ষণ বেশি ম্যারিনেট করে রাখতে পারবেন, রান্না করতে কিন্তু ততই কম সময় লাগে। তবে বিভিন্ন রান্নার ক্ষেত্রে মশলা মাখানোর পদ্ধতি কিন্তু আলাদা। যে কোনও পদ রান্নার আগে ঠিক কী কী নিয়ম মেনে চললে রান্না আরও সুস্বাদু হবে রইল তার হদিশ।

১) পাঁঠার মাংস রান্নার আগে বিভিন্ন মশলার সঙ্গে পেঁপে বাটা দিয়ে মাখিয়ে রাখুন। পেঁপেতে প্যাপাইন নামক উৎসেচক থাকে। ফলে মাংস সেদ্ধ হয় তাড়াতাড়ি।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

২) রান্নার আগে মশলা মাখিয়ে রাখার সময়ে খুব বেশি নুন দেবেন না। কাঁচা অবস্থায় মশলা চেখে দেখা যায় না। তাই নুন বেশি হয়ে গেলে সমস্যায় পড়তে পারেন। নুনের সঙ্গে লেবুর রস, গোলমরিচের গুঁড়ো মিশিয়ে নেবেন। সেই সঙ্গে সামান্য চিনিও দিতে পারেন। এতে রান্না করার পর ভাল রং ধরে।

৩) মাছ, মাংসে মশলা মাখিয়ে ফ্রিজে রাখতে ভুলবেন না যেন। ঘরের তাপমাত্রায় থাকলে নানা রকম ব্যাক্টেরিয়ার প্রকোপ পড়তে পারে।

৪) স্টিল বা অ্যালুমিনিয়ামের পাত্রে কখনই ম্যারিনেট করে রাখা উচিত নয়। কাচের বাটিতে মশলা মাখিয়ে রাখলে দীর্ঘ ক্ষণ রেখে দিলেও ক্ষতি নেই।

৫) মাছ রান্না করার সময়ে এক ঘণ্টা মশলা মাখিয়ে রাখলেই যথেষ্ট। না হলে রান্নার সময়ে মাছ ভেঙ্গে যেতে পারে। চিকেনের ক্ষেত্রে দু’ থেকে তিন ঘণ্টা রাখতে পারেন। মটন রান্নার আগে অন্তত আট ঘণ্টা মশলা মাখিয়ে রাখলে সেই মাংস খুব সহজে সেদ্ধ হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Marination cooking tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE