Advertisement
০৫ মে ২০২৪
Tomato Sauce

Tomato recipes: ফ্রিজে পড়ে থেকে টমেটো পচে যাচ্ছে? বানিয়ে ফেলুন কিছু সহজ পদ

অনেক সময়েই অতিরিক্ত টমেটো ফ্রিজে থেকে নষ্ট হয়ে যায়। তার আগেই টমেটো দিয়ে নানা রকম পদ বানিয়ে জমিয়ে রাখুন।

টমেটোর আচার

টমেটোর আচার প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২২ ১৫:৫১
Share: Save:

বাজার থেকে শখ করে অনেক দেশি টমেটো নিয়ে এসেছেন? কিন্তু অত রান্নায় লাগছে না। ফ্রিজে থেকে থেকে পচে যাচ্ছে। সাধের টমেটোর এই হাল হওয়ার আগেই বানিয়ে ফেলুন নতুন কিছু পদ। বেশির ভাগ ভারতীয় রান্নায় টমেটো ব্যবহার হয়। আমিষ পদ বা তরকারির ঝোল তৈরি করতেও অনেকেই ভরসা রাখেন টমেটোয়। টমেটো ছাড়া স্যালাড ভাবাই যায় না। তবে আরও অনেক ভাবে ব্যবহার করা যায় টমেটো। অনেক দিন ভাল রাখারও নানা রকম উপায় রয়েছে। পিৎজা সস্‌ বানিয়ে রাখতে পারেন, চাটনি, আচার, জ্যাম বানিয়ে রাখতে পারেন। আবার দক্ষিণ ভারতীয় জলখাবার খেতে চাইলে টমেটো দিয়ে উত্তাপমও বানাতে পারেন। জেনে নিন কিছু সহজ রেসিপি।

 টমেটো দিয়ে পিৎজা সস্‌ বানিয়ে রাখতে পারেন।

টমেটো দিয়ে পিৎজা সস্‌ বানিয়ে রাখতে পারেন। প্রতীকী ছবি।

পিৎজা সস্

সাতটি টমেটোর গায়ে কাটা চিহ্ন করে গরম জলে ২-৩ মিনিট ফুটিয়ে নিন। বার করে খোসা ছাড়িয়ে ফেলুন। ঠান্ডা হয়ে গেলে বীজ ছাড়িয়ে টুকরো করে কেটে ব্লেন্ডারে ঘুরিয়ে নিন। একটি পাত্রে অলিভ অয়েল গরম করে কিছু রসুন কোয়া ভাল করে সতেঁ করে নিন। পেঁয়াজ কুচি দিয়ে মাঝারি আঁত সতেঁ করুন দু’মিনিট। এর পর টমেটোর পেস্ট আর সঙ্গে এক চা চামচ করে লঙ্কগুঁড়ো, চিলি ফ্লেক্‌স, একটু নুন, আধ চা চামচ চিনি এবং অরিগ্যানো দিয়ে নাড়তে থাকুন। হয়ে গেলে ঠান্ডা করে বায়ু বন্ধ শিশিতে ভরে যেমন ইচ্ছা ব্যবহার করুন।

টমেটোর আচার

একটি পাত্রে ৫০০ মিলি তেল গরম করুন। তাতে দুই টেবিল চামচ সর্ষে, দুই টেবিল চামচ জিরে, দুই টেবিল চমচ মেথি এবং ২০টা শুকনো লঙ্কা ফো়ড়ন দিন। এর পর বেশ কয়েকটা কারিপাতা, ৩৫ রসুন কোয়া, আদা, ১ টেবিল চামচ হলুদগুঁড়ো, দুই টেবিল চামচ নুন দিয়ে তার মধ্যে ২ কেজি টমেটো দিয়ে দিন। টমেটো নরম হয়ে এলে তাতে ভিনিগার, এক কাপ কিশমিশ এবং আধ কেজি চিনি দিয়ে নাড়তে থাকুন। মিশ্রণ গাঢ় হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে নিন। তার পর কাচের শিশিতে ভরে রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tomato Sauce Pickle Tomato
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE