Advertisement
২৭ এপ্রিল ২০২৪
coronavirus

বাড়িতে বহু কোভিড পজিটিভ রোগী, তবু অ্যান্টিবডি ককটেলের ইঞ্জেকশন রোখে সংক্রমণ

পরীক্ষাটি চালিয়েছে আমেরিকার সংস্থা ‘রিজেনেরন ফার্মাসিউটিক্যাল্স’।

অ্যান্টিবডি। প্রতীকী ছবি- শাটারস্টকের সৌজন্যে।

অ্যান্টিবডি। প্রতীকী ছবি- শাটারস্টকের সৌজন্যে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২১ ১৬:৫৯
Share: Save:

একই ছাদের তলায় থাকা পরিবারের অন্যরা কোভিড পজিটিভ হয়েছেন। তা সত্ত্বেও সেই পরিবারের বাকিদের সংক্রমিত হওয়া বা সংক্রমণ আরও ভয়াবহ হয়ে ওঠার সম্ভাবনা কমিয়ে দিতে পারে সার্স-কভ-২ ভাইরাস রোখার অনেকগুলি অ্যান্টিবডি রয়েছে, এমন ইঞ্জেকশন নিলে। ১টি অ্যান্টিবডির কোভিড সংক্রমণ রুখতে যতটা পারঙ্গম, ২টি অ্যান্টিবডির ‘ককটেল’ সেই কাজে অনেক বেশি দড়। কাজটা করেও অনেক তাড়াতাড়ি।

আমেরিকায় তৃতীয় পর্যায়ের একটি সফল ক্লিনিক্যাল ট্রায়াল এই আশা জাগানো খবর দিয়েছে। ট্রায়ালটি চালিয়েছে আমেরিকার সংস্থা ‘রিজেনেরন ফার্মাসিউটিক্যাল্স’। রিজেনেরন ফার্মাসিউটিক্যাল্স তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালটি চালিয়েছে ১ হাজার ৫০৫ জনের উপর।

ট্রায়ালে দেখা গিয়েছে দু’টি অ্যান্টিবডির ককটেল দিয়ে বানানো ইঞ্জেকশন দেওয়া হলে পরিবারের অন্য কোভিড পজিটিভ স্বজনদের সঙ্গে দিবারাত্র কাটানোর পরেও পরিবারের আর এক জনের সংক্রমণ হচ্ছে না। হলেও সংক্রমণের উপসর্গগুলি বিলীন হয়ে যাচ্ছে অনেক তাড়াতাড়ি। সংক্রমিত হলেও তা ভয়াবহ হয়ে উঠতে পারছে না। আমেরিকার দৈনিক ‘নিউ ইয়র্ক টাইমস’ এই খবর দিয়েছে।

কোভিড টিকার অপর্যাপ্ততা ও করোনাভাইরাসের নতুন নতুন রূপের সঙ্গে লাগাতার লড়াইয়ে টিকাগুলির আপাত সীমাবদ্ধতায় এই অ্যান্টিবডির ককটেল দিয়ে বানানো ইঞ্জেকশন সংক্রমণ অনেক তাড়াতাড়ি রোখা ও তাকে ভয়াবহ পর্যায়ে না পৌঁছতে বেশি কার্যকর হতে পারে বলে রিজেনেরন ফার্মাসিউটিক্যাল্স-এর তরফে সোমবার একটি বিবৃতিতে জানানো হয়েছে।

টিকা দেওয়ার পরেও একের পর এক কোভিড তরঙ্গে আমেরিকা যখন বেসামাল, তখন এই অ্যান্টিবডি ককটেলের ইঞ্জেকশনের তড়িঘড়ি অনুমোদন দেওয়ার জন্য ‘ফুড অ্যান্ড ড্রাগ কন্ট্রোল (এফডিএ)’-এর কাছে আবেদন জানানো হয়েছে বলে জানাচ্ছে রিজেনেরন ফার্মাসিউটিক্যাল্স-এর তরফে দেওয়া বিবৃতি। তবে এই ক্লিনিক্যাল ট্রায়ালের গবেষণাপত্রটি পিয়ার-রিভিউ পর্যায় পেরিয়ে এখনও পর্যন্ত কোনও বিজ্ঞান বা চিকিৎসা গবেষণা পত্রিকায় প্রকাশিত হয়নি।

আমেরিকার দৈনিকের প্রতিবেদন বলছে, এমন ধরনের অ্যান্টবডি ককটেল দিয়ে বানানো ইঞ্জেকশনকে হাতিয়ার করে কোভিড রোগীর চিকিৎসা করার প্রয়াস শুরু করেছে আরও একটি সংস্থা। ‘এলি লিলি’। এখনও হাসপাতালে ভর্তি করানো হয়নি অথচ কোভিড ভয়াবহ হয়ে ওঠার যথেষ্ট আশঙ্কা রয়েছে এমন কোভিড রোগীদের অনেকের ক্ষেত্রেই এলি লিলির বানানো অ্যান্টিবডি ককটেলের ইঞ্জেকশনের প্রয়োগ ইতিমধ্যেই শুরু হয়েছে বলে আমেরিকার দৈনিকটির খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Antibody coronavirus COVID-`19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE