Advertisement
৩০ এপ্রিল ২০২৪
China Moon Mission

ভিন্‌দেশি মহাকাশচারীদের চাঁদে পাঠাবে চিন, ২০৩০ সালের মধ্যেই চন্দ্রজয়ের সংকল্প!

চিনের তরফে একটি সাংবাদিক বৈঠক করে ঘোষণা করা হয়েছে, তারা ২০৩০ সালের মধ্যে চাঁদে মহাকাশচারী পাঠাবে। প্রকল্পের সঙ্গে যুক্ত হওয়ার সুযোগ পাবেন বিদেশি মহাকাশচারীরাও।

China will send astronauts from other countries to the Moon

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেজিং শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ১৯:৫৩
Share: Save:

২০৩০ সালের মধ্যে চাঁদে মহাকাশচারী পাঠাতে চলেছে চিন, এমনটাই ঘোষণা করা হয়েছে। তবে চিনের এই ঘোষণার অভিনব দিকটি হল, তারা শুধু নিজের দেশ নয়, বিদেশের মহাকাশচারীদেরও চাঁদে পাড়ি দেওয়ার সুযোগ দেবে।

চিনের তরফে একটি সাংবাদিক বৈঠক করে এই ঘোষণা করা হয়েছে। তারা জানিয়েছে, ২০৩০ সালের মধ্যে চাঁদে মহাকাশচারী নামাবে চায়না ম্যান্‌ড স্পেস এজেন্সি (সিএমএসএ)। এই প্রকল্পের সঙ্গে যুক্ত হওয়ার সুযোগ পাবেন বিদেশি মহাকাশচারীরাও। বিভিন্ন দেশে সেই মর্মে আমন্ত্রণপত্র পাঠানো হবে। যাঁরা চাঁদের মাটিতে নামতে এবং চিনের চন্দ্র অভিযানে শামিল হতে ইচ্ছুক, তাঁরা নাম নথিভুক্ত করতে পারবেন।

মহাকাশে নতুন একটি স্পেস স্টেশন চালু করেছে চিন। বৃহস্পতিবারই ছিল তার উদ্বোধন। সেই ঘোষণাও ওই সাংবাদিক বৈঠকেই করা হয়েছিল। সিএমএসএ-র ডেপুটি ডিরেক্টর লিন শিকিয়াং জানিয়েছেন, শান্তিপূর্ণ ভাবে মহাকাশের ব্যবহারে আগ্রহী যে সকল দেশ, চাইলে তারাও চিনের এই চন্দ্র অভিযানের সঙ্গে যুক্ত হতে পারে এবং নানা ভাবে সহায়তা করতে পারে। সকলের সঙ্গে মিলেমিশে অভিযান সম্পূর্ণ করতে আগ্রহী শি জিনপিংয়ের দেশ।

এর আগে চাঁদে একাধিক অভিযান করেছে চিন। তবে কোনও মহাকাশচারীকে এর আগে তারা চাঁদে পাঠায়নি। ২০৩০ সালের মধ্যে সেই মাইলফলক ছুঁয়ে ফেলার লক্ষ্য রয়েছে চিনের সামনে। লিন জানিয়েছেন, চিন এখন নিয়মিত মহাকাশ অভিযান করতে সক্ষম। বছরে অন্তত দু’বার তারা মহাকাশে মানুষ পাঠাতে পারে। তাই আগামী দিনে চন্দ্র অভিযান নিয়েও আশাবাদী চিনের মহাকাশ গবেষণা সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China Moon Moon Mission Astronauts
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE