Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Covid 19: জনসন অ্যান্ড জনসনের টিকা রুখতে পারে ডেল্টার সংক্রমণ, বুস্টার ছাড়াই, জানাল গবেষণা

আমেরিকার সংস্থা জনসন অ্যান্ড জনসনের কোভিড টিকাকে ভারতে আপৎকালীন ব্যবহারের জন্য শনিবারই অনুমোদন দেওয়া হয়েছে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৮ অগস্ট ২০২১ ১৫:৩৬
-ফাইল ছবি।

-ফাইল ছবি।

করোনাভাইরাস‌ের ডেল্টা রূপের সংক্রমণও রুখে দিতে পারছে জনসন অ্যান্ড জনসনের কোভিড টিকা। এই টিকা নেওয়া থাকলে পরে ডেল্টার সংক্রমণ রোখার জন্য আর বুস্টার শট নেওয়ারও প্রয়োজন নেই। দক্ষিণ আফ্রিকায় চালানো সাম্প্রতিক একটি ক্লিনিক্যাল ট্রায়াল এই সুখবর দিয়েছে।

আমেরিকার সংস্থা জনসন অ্যান্ড জনসনের কোভিড টিকাকে ভারতে আপৎকালীন ব্যবহারের জন্য শনিবারই অনুমোদন দেওয়া হয়েছে।

ওই ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফল জানিয়েছে, কেউ যদি জনসন অ্যান্ড জনসনের একটি কোভিড টিকা নিয়ে থাকেন, তা হলে পরে তিনি করোনাভাইরাসের বিটা ও ডেল্টা রুপের সংক্রমণ রুখে দিতে পারবেন। সংক্রমিত হলেও তা ভয়াবহ হয়ে উঠবে না। মৃত্যুও হবে না।

Advertisement

ভারতে কোভিডের দ্বিতীয় তরঙ্গ যথেষ্টই ভয়াবহ হয়ে উঠেছিল। এই মাসেই তৃতীয় তরঙ্গ গোটা দেশে আছড়ে পড়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞদের একাংশ। এই পরিস্থিতিতে জনসন অ্যান্ড জনসনের কোভিড টিকাকে শনিবারই দেশে আপৎকালীন ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে। দক্ষিণ আফ্রিকায় চালানো ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফল তাই ভারতের পক্ষেও আশাপ্রদ, মনে করছেন বিশেষজ্ঞরা। দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রকের তরফে শুক্রবার ওই ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফল ঘোষণা করা হয় এক সাংবাদিক বৈঠকে। যদিও কোনও আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকায় সেই ফলাফল এখনও প্রকাশিত হয়নি। রয়েছে পিয়ার রিভিউ পর্যায়ে।

ওই ক্লিনিক্যাল ট্রায়ালের নাম ‘সিসোঙ্কে’। ট্রায়ালে জনসন অ্যান্ড জনসনের একটি কোভিড টিকা দেওয়া হয় এমন প্রায় ৫ লক্ষ স্বাস্থ্যকর্মীকে, যাঁদের কোভিডে আক্রান্ত হওয়ার আশঙ্কা ছিল সবচেয়ে বেশি। দেখা যায়, এই টিকা নেওয়া থাকলে ডেল্টা সংক্রমণের দৌলতে মৃত্যু রুখতে পারা যাচ্ছে ৯৫ শতাংশ। আর হাসপাতালে ভর্তি করানোর হার ৭২ শতাংশ কমানো যাচ্ছে।

অন্যতম গবেষক কেপটাউন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক চিকিৎসক লিন্ডা-গেল বেক্কের বলেছেন, “আমরা দেখেছি, জনসন অ্যান্ড জনসনের একটি কোভিড টিকা নেওয়া থাকলে বিটা ও ডেল্টা রূপের সংক্রমণ রোখার জন্য পরে আর বুস্টার শট নেওয়ারও প্রয়োজন হচ্ছে না।”

আরও পড়ুন

Advertisement