Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Malaria

৬০ বছরের মধ্যে ম্যালেরিয়া, ডেঙ্গির কবলে পড়তে পারে ৮৪০ কোটি মানুষ, জানাল গবেষণা

গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক চিকিৎসা গবেষণা পত্রিকা ‘ল্যানসেট প্ল্যানেটারি হেল্থ’-এ।

-প্রতীকী ছবি।

-প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২১ ১২:৫৭
Share: Save:

গ্রিনহাউস গ্যাস নির্গমনের এখনকার পরিমাণ বজায় থাকলে ম্যালেরিয়া আর ডেঙ্গিই নিয়ে আসবে আরও ভয়ঙ্কর অতিমারি। আর ৬০ বছরের মধ্যে সেই অতিমারির কবলে পড়তে পারেন বিশ্বের অন্তত ৮৪০ কোটি মানুষ।

একটি গবেষণাপত্র এই উদ্বেগজনক খবর দিয়েছে। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক চিকিৎসা গবেষণা পত্রিকা ‘ল্যানসেট প্ল্যানেটারি হেল্থ’-এ।

গবেষণা জানিয়েছে, গ্রিনহাউস গ্যাস নির্গমনের চলতি হারে রাশ টানতে না পারলে আর ৮০ বছর পর পৃথিবীর গড় তাপমাত্রা প্রাক শিল্পযুগের চেয়ে ৩.৭ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে যথেষ্টই। আর তা হলে ১৯৭০ থেকে ৯৯ পর্যন্ত বিশ্বে যত সংখ্যক মানুষ ম্যালেরিয়া ও ডেঙ্গির মতো রোগে আক্রান্ত হয়েছিলেন, তার চেয়ে আরও ৪৭০ কোটি মানুষ ওই সব রোগের শিকার হবেন। রোগগুলির বেশি প্রাদুর্ভাব ঘটবে শহরাঞ্চল ও নীচু জমির এলাকাগুলিতে।

ওই আন্তর্জাতিক গবেষকদলের নেতৃত্বে রয়েছেন লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন-এর বিজ্ঞানীরা। সঙ্গে রয়েছেন সুইডেনের উমে বিশ্ববিদ্যালয়, ইটালির আবদুস সালাম ইন্টারন্যাশনাল সেন্টার ফর থিয়োরেটিক্যাল ফিজিক্স, জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয় এবং লিভারপুল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী ও গবেষকরা।

গবেষকরা বিভিন্ন মডেল নিয়ে পরীক্ষা করে দেখেছেন, গ্রিনহাউস গ্যাস নির্গমনের চলতি হার বজায় থাকলে ২০৭৮ সালে বিশ্বের প্রায় ৮৪০ কোটি মানুষ ম্যালেরিয়া ও ডেঙ্গির কবলে পড়বেন। যা তখনকার মোট জনসংখ্যার (৯৪০ কোটি) ৮৯.৩ শতাংশ। প্রসঙ্গত, ১৯৭০ থেকে ৯৯ সাল পর্যন্ত বিশ্বের মোট জনসংখ্যার ৭৫.৬ শতাংশ মানুষ আক্রান্ত হয়েছিলেন ম্যালেরিয়ায়।

আরও পড়ুন

রাজ্যে নতুন আক্রান্ত এক ধাক্কায় ন’শোর নীচে, মৃত্যু ১৮, সক্রিয় রোগী ১৮ হাজারের কম

আরও পড়ুন

মহারাষ্ট্রে মহারাজনীতি, শিবসেনার চালে কি আপাতত ‘নিরাপদ’ উদ্ধব সরকার

গবেষণাপত্রটি এ-ও জানিয়েছে, উত্তরোত্তর বেড়ে চলা উষ্ণায়নের জন্য ওই সময় ম্যালেরিয়ার ভয়ঙ্কর প্রাদুর্ভাব ঘটবে নিরক্ষীয় অঞ্চলের দেশগুলিতে, মূলত আফ্রিকায়। সেই দেশগুলির মধ্যে রয়েছে ইথিওপিয়া, কেনিয়া ও দক্ষিণ আফ্রিকা। ম্যালেরিয়ার প্রাদুর্ভাব ঘটবে সোমালিয়া, সৌদি আরব, ইয়েমেনের মতো পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলের দেশগুলিতে। ম্যালেরিয়া বড় আকারে ছড়িয়ে পড়বে পেরু, মেক্সিকো, ভেনেজুয়েলাতেও।

একই ভাবে অতিমারির কারণ হয়ে উঠবে মশাবাহিত আরও একটি রোগ- ডেঙ্গি। আরও অনেক বেশি সংখ্যায় এই রোগের শিকার হবেন পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় দেশ গুয়াম, ভানুয়াতু, পালাউয়ের মানুষ। ডেঙ্গি ভয়াবহ হয়ে উঠবে সোমালিয়া ও জিবৌতির মতো পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলের দেশগুলিতে। গুয়াতেমালা, কোস্টা রিকা এবং ভেনেজুয়েলাতেও।

তবে গবেষকরা এ-ও জানিয়েছেন, ২১০০ সালে পৌঁছে যদি পৃথিবীতে গ্রিনহাউস গ্যাস নির্গমনের পরিমাণ শূন্য হয়ে যায় আর পৃথিবীর গড় তাপমাত্রা আর ১ ডিগ্রি সেলসিয়াস বাড়ে, তা হলে ম্যালেরিয়া ও ডেঙ্গিতে আক্রান্তের সংখ্যা কিছুটা কমবে। সে ক্ষেত্রে ম্যালেরিয়ার শিকার হবেন বিশ্বের সাড়ে ২৩ কোটি মানুষ। আর ডেঙ্গির কবলে পড়বেন প্রায় ২৪ কোটি মানুষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dengue Malaria
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE