Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

৫৫ বছর পর ফের চাঁদে আমেরিকা, প্রাথমিক তালিকায় রাজার নাম

নাসা আগেই জানিয়েছিল যে প্রথম পদার্পণের ৫৫ বছরের মাথায় আবার চাঁদের মাটিতে পা ছোঁয়াবে আমেরিকা।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১১ ডিসেম্বর ২০২০ ০৫:১৫
ছবি সৌজন্যে নাসা।

ছবি সৌজন্যে নাসা।

আর চার বছরের মধ্যে চাঁদের মাটিতে পা ছোঁয়াবেন যে মহাকাশচারীরা তাঁদের এক জন হতেই পারেন ভারতীয় বংশোদ্ভূত আমেরিকার নাগরিক। প্রথম পদার্পণের ৫৫ বছর পর যা ইতিহাসের একটি মুহূর্ত হয়ে উঠতে পারে।

বুধবার ফ্লরিডায় নাসার কেনেডি স্পেস সেন্টারে আমেরিকার ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স চাঁদের মহাকাশচারীদের ১৮ জনের একটি দলের নাম ঘোষণা করেছেন। সেই দলে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত আমেরিকার নাগরিক রাজা চারি। পেন্স বুধবার ওই ১৮ জন মহাকাশচারীর স‌ঙ্গেই সাংবাদিকদের পরিচয় করিয়ে দেন। বলেন, “এঁদের মধ্যে থেকেই এক মহিলা-সহ তিন জন ২০২৪-সালে নামবেন চাঁদের মাটিতে।” ফলে চার বছরের মধ্যে এই প্রথম কোনও ভারতীয়র চাঁদের মাটিতে পা ছোঁয়ানোর সম্ভাবনা তৈরি হয়েছে।

আরও পড়ুন: নতুন সংসদ ভবনের শিলান্যাস এবং ভূমিপূজা করলেন মোদী

Advertisement

ভারতীয় বংশোদ্ভূত আমেরিকার নাগরিক রাজা চারি সে দেশের নৌবাহিনীর বিমানচালক। ২০১৭ সালে তিনি নাসার মহাকাশচারী হওয়ার ট্রেনিং নিতে শুরু করেন। গত শতকের আটের দশকে রাজার বাবা মহারাষ্ট্র ছেড়ে চাকরির সূত্রে চলে যান আমেরিকার। আইওয়া শহরেই জন্ম এবং বেড়ে ওঠা রাজার। আইওয়া বিশ্ববিদ্যালয় থেকেই আ্যরোনটিক্যাল এবং অ্যাস্ট্রোনটিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে মাস্টার্স করেন রাজা। রাজা চারি ছাড়াও আমেরিকার ভাইস প্রেসিডেন্ট চাঁদে যাওয়ার জন্য যে ১৮ জনের নাম ঘোষণা করেছেন, তাঁদের মধ্যে রয়েছেন জোসেফ আ্যকাবা, কায়লা ব্যারোন, ম্যাথিউ ডমিনিক, ভিক্টর গ্লোভার, ওয়ারেন হবার্গ, জনি কিম, ক্রিশ্চিয়ানা হ্যামক কক, কেজেল লিন্ডগ্রেন, নিকোল এ মান, আ্যন ম্যাকলেইন, জেসিকা মেয়ার, জ্যাসমিন মঘবেলি, কেট রুবিন্স, ফ্র্যাঙ্ক রুবিও, স্কট টিঙ্গেল, জেসিকা ওয়াটকিন্স এবং স্টেফানি উইলসন।

আরও পড়ুন: ফের সার্জিকাল স্ট্রাইক! উদ্বেগ পাকিস্তানের, সতর্ক করা হল সেনাকে

নাসা আগেই জানিয়েছিল যে প্রথম পদার্পণের ৫৫ বছরের মাথায় আবার চাঁদের মাটিতে পা ছোঁয়াবে আমেরিকা। নাসার সেই অভিযানের নাম আর্টেমিস। নাসা জানিয়েছিল, এই অভিযানে অন্তত এক সপ্তাহ চাঁদের মাটিতে হাঁটাহাঁটি করবেন মহাকাশচারীরা। এর আগে ১৯৭৯ সালে নীল আর্মস্ট্রং, বাজ আলড্রিন স্বল্প সময়ের জন্য চাঁদের মাটিতে নেমেছিলেন। সেই সময় তাঁদের আর এক সঙ্গী মাইকেল কলিন্স ছিলেন চাঁদের উপরে থাকা মহাকাশযানে। তবে কলিন্স চাঁদে নামেননি।

সেই প্রথম পদার্পণের পর থেকেই চাঁদের মাটিতে যত জন মহাকাশচারী নেমেছেন, তাঁদের মধ্যে এক জনও মহিলা নেই। নাসা জানিয়েছে যে এ বারই প্রথম কোনও মহিলা মহাকাশচারী হাঁটবেন চাঁদের মাটিতে।

আরও পড়ুন

Advertisement