Advertisement
০৩ মে ২০২৪
NASA

নাসার উপগ্রহেও ধরা পড়ল ভারতের কৃতিত্ব! চাঁদের বুকে বিক্রমের পরাক্রমের ছবি প্রকাশ্যে

এলআরও সম্প্রতি চন্দ্রপৃষ্টের একটি ছবি তুলে নাসায় পাঠিয়েছে। সেই ছবিতেই ধরা পড়েছে ‘বিক্রম’। উজ্জ্বল বিন্দুর মতো দেখা যাচ্ছে সেটিকে।

NASA posts picture of Chandrayaan-3 lander Vikram

নাসার উপগ্রহ থেকে তোলা ল্যান্ডার বিক্রমের ছবি। ছবি সৌজন্যে: নাসা।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৪৬
Share: Save:

আমেরিকার মহাকাশ সংস্থা নাসার মহাকাশযানেও এ বার ধরা পড়ল ভারতের কৃতিত্ব। ইসরোর তৃতীয় চন্দ্রযানের ল্যান্ডারের ছবি তুলল নাসার উপগ্রহ লুনার রিকনেসান্স অরবাইটার (এলআরও)। এলআরও সম্প্রতি চন্দ্রপৃষ্টের একটি ছবি তুলে নাসায় পাঠিয়েছে। সেই ছবিতেই ধরা পড়েছে ‘বিক্রম’। উজ্জ্বল বিন্দুর মতো দেখা যাচ্ছে সেটিকে। নাসা জানিয়েছে, ল্যান্ডার বিক্রম চাঁদে অবতরণের চার দিন পর অর্থাৎ, গত ২৭ অগস্ট এই ছবিটি তুলেছিল এলআরও। সমাজমাধ্যম এক্স (টুইটার) হ্যান্ডলে সেই ছবি শেয়ার করে আমেরিকার মহাকাশ সংস্থা লিখেছে, ‘‘এলআরও মহাকাশযান সম্প্রতি চন্দ্রপৃষ্ঠে চন্দ্রযান-৩-এর ল্যান্ডারের ছবি তুলেছে।’’

নাসার মতে, ভারত চাঁদের মাটি ছোঁয়ার চার দিন পর এলআরও-র ক্যামেরা তির্যকভাবে ল্যান্ডারটির ছবি তুলেছিল।

প্রসঙ্গত, এলআরও উপগ্রহটি আমেরিকার মেরিল্যান্ডে থাকা ‘গদার্দ স্পেস ফ্লাইট সেন্টার’ দ্বারা পরিচালিত হয়।

অন্য দিকে, চাঁদের বুকে ‘ঘুমের দেশে পাড়ি’ দেওয়ার আগে বিক্রমের একটি রঙিন ত্রিমাত্রিক ছবি তুলেছে রোভার প্রজ্ঞান। ইসরোর তরফে সেই ছবিটি প্রকাশ্যে আনা হয়েছে। ইসরো জানিয়েছে, ‘স্লিপ মোড’-এ যাওয়ার কয়েক দিন আগে ল্যান্ডার বিক্রম থেকে ১৫ মিটার দূরত্বে গিয়ে রোভার প্রজ্ঞান এই ছবিটি তুলেছে। খালি চোখে ত্রিমাত্রিক ছবিটিকে প্রাথমিক ভাবে সাদা-কালো রঙের মনে হলেও ‘থ্রি-ডি গ্লাস’ পরে ছবিটিকে রঙিন দেখা যাবে। ইসরো তাদের এক্স (টুইটার) হ্যান্ডল থেকে সেই রঙিন ছবি পোস্ট করেছে। ইসরোর তরফে জানানো হয়েছে, এই ত্রিমাত্রিক ছবিটি দু’ভাগে তুলেছে প্রজ্ঞান। নেভিগেশন ক্যামেরা ব্যবহার করে এক বার বাঁ দিক থেকে এবং এক বার ডান দিক থেকে ছবি তুলেছে প্রজ্ঞান। তার পর সেই ছবি দু’টিকে মিশিয়ে তৈরি করা হয়েছে নতুন ত্রিমাত্রিক ছবি, যেখানে চাঁদের মাটিতে ল্যান্ডার বিক্রমকে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NASA Chandrayaan-3 Vikram Lander
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE