Advertisement
০৮ মে ২০২৪
Word Game

Shobdo Jobdo: বাংলা শব্দের বিশাল ভাণ্ডারে মজাদার অভিযান

খেলাগুলি খেলতে খেলতে মগজের কলকব্জা ঘেঁটে যেতে পারে, আবার সবজান্তা শব্দওয়ালাও হয়ে যেতে পারে যে কেউ।

শব্দের খেলা

শব্দের খেলা

সংগৃহীত প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২২ ১১:২৪
Share: Save:

চালবাজ, বানচাল;
কত ধানে কত চাল?
অভিধান ঘেঁটে দেখি —
চালচলনেও চাল!

অভিযান করে দেখো
শব্দের জগতে,
শব্দরা পারে নাকি
জব্দটা করতে।

শব্দ-জব্দ বাংলা শব্দের বিশাল ভাণ্ডারে এক মজাদার অভিযান। শব্দ নিয়ে খেলার এ এক বিস্ময়কর দুনিয়া। বাংলা শব্দের খেলা বললেই শব্দছক এবং আরও যে কয়েকটি শব্দের খেলার কথা বেশিরভাগ বাঙালির মনে পড়বে, শব্দ-জব্দ খেলার সময় সেগুলি ছাড়াও আরও ডজন খানেক নতুন শব্দের খেলা খেলার সুযোগ থাকবে। তাই, বাজি ধরে বলাই যায়--খুব চেনা বাংলা শব্দের চেহারা যদি বদলে দেওয়া হয়, সেটা হয় জব্দ করে দেবে কাউকে, নয়তো খেলোয়াড়-ই জব্দ করে কব্জা করে ফেলবে শব্দটাকে। খেলাগুলি খেলতে খেলতে মগজের কলকব্জা ঘেঁটে যেতে পারে, আবার সবজান্তা শব্দওয়ালাও হয়ে যেতে পারে যে কেউ। সুতরাং, বাংলা শব্দের জ্ঞান যার যত বেশি, সে তত ভাল শব্দবাজ!

আনন্দবাজার অনলাইনের এই প্রয়াসের মূল লক্ষ্যই হল বাংলার সেরা স্কুলের খোঁজ যেখানে পড়াশুনা করছে তুখোড় শব্দবাজেরা। বিভিন্ন স্কুলে নির্দিষ্ট পরীক্ষার মাধ্যমে আনন্দবাজার বেছে নেবে সংশ্লিষ্ট স্কুলের সেরা শিক্ষার্থীদের। যারা ওই স্কুলের প্রতিনিধি হয়ে লড়াই করবে বাকি স্কুলগুলির সঙ্গে। বিজেতা স্কুলের মুকুটে উঠবে অনন্য সম্মান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Word Game New Words Bengali
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE