Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

হিলসা ইনফিউসড জাম্বালয়া

২৭ অক্টোবর ২০১৫ ১৩:৫৭

বাঙালির বারো মাসের তেরো পার্বণের সেরা হল দুর্গাপুজো। পেটপুজো ছাড়া উত্সব তো ভাবাই যায় না। সবে শেষ হয়েছে সেই উত্সব। রকমারি খাবারের জন্য হরেক রেস্তোরাঁ তো রয়েইছে। কিন্তু বাড়িতে অতিথি-অভ্যাগতরা যদি আপনার হাতের রান্না খেতে চান— কী করে চটজলদি তা পরিবেশন করবেন ভাবছেন তো? এ ভাবনা ১২ মাসের। তবে আর কোনও চিন্তা নেই। সল্টলেকের কে কে’জ ফিউশনের কর্ণধার প্রদীপ রোজারিও কিছু সহজ রেসিপি শেখাবেন আপনাদের। যা ইচ্ছে করলে বাড়িতেই তৈরি করতে পারবেন যে কোনও সময়। আজ শিখে নিন হিলসা ইনফিউসড জাম্বালয়া।

Advertisement

উপকরণ

সেদ্ধ ইলিশ-১৫০ গ্রাম

ছোট গাজর কুচি

ছোট পেঁয়াজ কুচি

পার্সলে পাতা কুচি

জিরে গুঁড়ো- এক টেবিল চামচ

লঙ্কা গুঁড়ো- এক টেবিল চামচ

অরিগ্যানো- এক টেবিল চামচ

রসুন- দু’কোয়া

টোম্যাটো কুচি- ২টি

বাসমতি চাল- ৫০০ গ্রাম

সরষের তেল-৪ টেবিল চামচ

নুন- আন্দাজমতো

গোলমরিচ- পরিমাণ মতো

প্রণালী

প্রথমে সস প্যানে তেল গরম করুন। তাতে পেঁয়াজ, রসুনের সঙ্গে আগে থেকে কেটে রাখা সবজি মিশিয়ে লাল করে ভাজুন। এর পর চাল এবং প্রয়োজন মতো জল মিশিয়ে সঁতে তৈরি করুন। এর পর কুচো করে রাখা টোম্যাটো দিন। মিশিয়ে নিন জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো এবং অন্যান্য মশলা। ঢিমে আঁচে ভাত সেদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন।

স্মোকড ইলিশের উপকরণ

গোটা ইলিশের ফিলে- ২টি

লেবুর রস- ৩ টেবিল চামচ

মাস্টার্ড সস- ৩ টেবিল চামচ

টাবাস্কো সস- ৩ টেবিল চামচ

টোম্যাটো সস- ৩ টেবিল চামচ

লঙ্কা গুঁড়ো- এক টেবিল চামচ

নুন- আন্দাজ মতো

গোলমরিচ- স্বাদ মতো



স্মোকড ইলিশ তৈরি করবেন কী ভাবে?

প্রথমে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। ভাল করে ধুয়ে রাখা মাছের ফিলের দু’দিকে ওই মিশ্রণটা মাখিয়ে নিন। এর পর মাইক্রোআভেনে মাছের ফিলেটা ঢুকিয়ে এক ঘন্টা রেখে দিন। এর পর আভেন থেকে বের করে এনে ২২০ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় মিনিট পনেরো ধরে সোনালী করে ভাজুন। রান্না শেষ হলে সার্ভিং প্লেটে গরম ভাতের ওপর স্মোকড ইলিশ দিন। পাশে সাজিয়ে দিন ইলিশ মাছের ডিম। এই রেসিপি রাঁধলে অতিথিরা আপনার হাতের জাদুতে মুগ্ধ হবেনই।

ছবি: শুভেন্দু চাকী।

আরও পড়ুন

Advertisement