Advertisement
২৫ এপ্রিল ২০২৪

শরীর ঠিক আছে, রোজ জানাতে বলা হচ্ছে স্মিথদের

ম্যাক্সওয়েলের ক্রিকেট থেকে সাময়িক ভাবে সরে যাওয়া নিয়ে সম্প্রতি বিরাট কোহালিও বলেছিলেন, তিনি নিজে ২০১৪ সালে ইংল্যান্ড সফরে ব্যর্থ হওয়ার পরে প্রবল স্নায়ুর চাপ অনুভব করেছিলেন।

ছবি এএফপি।

ছবি এএফপি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০১৯ ০৪:২৮
Share: Save:

ক্রিকেটারদের মানসিক সুস্থতা নিয়ে যে চর্চা শুরু হয়েছে, তা দেখে খুশি স্টিভ স্মিথ। তাঁরও মনে হচ্ছে, নিংড়ে নেওয়া সূচির কারণে এই দিকটা ক্রমশ আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠছে।

সম্প্রতি অস্ট্রেলিয়ার অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল এবং অনামী দুই ক্রিকেটার নিক ম্যাডিনসন ও উইল পুকোভস্কি ক্রিকেট থেকে বিশ্রাম নিয়েছেন মানসিক অসুস্থতার কারণে। স্মিথ বলছেন, ‘‘এখনকার দিনে খুবই নিংড়ে নেওয়া সূচির সামনে পড়তে হচ্ছে। একই রকম ছন্দে দীর্ঘ দিন ধরে চালিয়ে যাওয়াটা খুবই কঠিন। বিশেষ করে ফাস্ট বোলারদের জন্য কাজটা খুবই কঠিন বলে আমার মনে হয়।’’ যোগ করছেন, ‘‘দেখে ভাল লাগছে, মানসিক অসুস্থতা নিয়ে আলোচনা শুরু হয়েছে। আমরা যতটা পারছি ছেলেদের শারীরিক এবং মানসিক ভাবে তরতাজা রাখার চেষ্টা করছি।’’

ম্যাক্সওয়েলের ক্রিকেট থেকে সাময়িক ভাবে সরে যাওয়া নিয়ে সম্প্রতি বিরাট কোহালিও বলেছিলেন, তিনি নিজে ২০১৪ সালে ইংল্যান্ড সফরে ব্যর্থ হওয়ার পরে প্রবল স্নায়ুর চাপ অনুভব করেছিলেন। আতঙ্কে ভুগেছিলেন যে, তাঁর ক্রিকেট জীবন না শেষই হয়ে যায়। স্মিথ জানিয়েছেন, অস্ট্রেলিয়া দলে সকলে এখন ঘুমনোর ভঙ্গি জানাতে শুরু করেছেন, যা তাঁদের মানসিক চাপের বোঝা (স্ট্রেস) কতটা, তা বুঝতে সাহায্য করছে। ফাঁস করছেন, ‘‘আমরা এখন প্রত্যেক দিন জানাচ্ছি, কেমন অনুভব করছি। কতটা ঘুমিয়েছি, কেমন ভাবে ঘুমিয়েছি। শরীর কেমন লাগছে, তার উপর প্রত্যেক দিন ফর্ম ভর্তি করছি আমরা। কোচ, মনোবিদ এবং দলগত পারফরম্যান্স প্রধান সেই মার্কিংগুলো দেখেন। সৎ ভাবে সব কিছু জানানোটা আমাদের দায়িত্ব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Australia Mental Illness Glenn Maxwell
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE