Advertisement
১১ মে ২০২৪
BCCI

মিতালি, ঝুলনদের ক্রিকেট শুরু করার ব্যাপারে উদ্যোগী সৌরভের ভারতীয় ক্রিকেট বোর্ড

মহিলাদের ঘরোয়া ক্রিকেট শুরু হবে সম্ভবত ফেব্রুয়ারিতে।

ঝুলন, মিতালিদের ফের কবে এ ভাবে দেখা যাবে? ছবি টুইটার থেকে নেওয়া।

ঝুলন, মিতালিদের ফের কবে এ ভাবে দেখা যাবে? ছবি টুইটার থেকে নেওয়া।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২০ ১৭:১০
Share: Save:

ভারতের মহিলা ক্রিকেট দলকে শেষ বার ২২ গজে দেখা গিয়েছিল গত ৮ মার্চ। টি২০ বিশ্বকাপের ফাইনালে। তার পর থেকে একটাও আন্তর্জাতিক ম্যাচ খেলেননি মিতালি রাজ, ঝুলন গোস্বামী, হরমনপ্রীত কৌররা। করোনা অতিমারির জন্য মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে মহিলাদের ক্রিকেট। এই পরিস্থিতিতে মহিলা ক্রিকেট চালু করা নিয়ে জোর চিন্তা-ভাবনা শুরু হয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডে। বৃহস্পতিবার আমদাবাদে বার্ষিক সাধারণ সভায় এই প্রসঙ্গে একটা রূপরেখাও দেওয়া হয়েছে।

সূত্রের খবর, মহিলাদের ঘরোয়া ক্রিকেট শুরু হবে সম্ভবত ফেব্রুয়ারিতে। মার্চে শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিপাক্ষিক সিরিজ খেলার ব্যাপারেও উদ্যোগ নিচ্ছে বোর্ড। মহিলাদের টেস্ট ক্রিকেট চালুর ক্ষেত্রেও চলছে কথাবার্তা।

এক সিনিয়র বোর্ডকর্তা বলেছেন যে, মার্চ থেকে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে খেলতে শুরু করবে মহিলাদের দল। যেহেতু মহিলাদের ক্রিকেট গত মার্চ থেকে হয়নি, তাই নতুন বছরে যত বেশি সম্ভব সফরের কথা ভাবা হচ্ছে। মনে করা হচ্ছে যে ঘরোয়া প্রতিযোগিতার পর শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলবে ভারত। তারপর আইপিএলের সময় হবে মহিলাদের টি২০ চ্যালেঞ্জ। ও তার পর ভারতের মহিলা দল যাবে ইংল্যান্ডে।

আরও পড়ুন: অ্যাডিলেডে রান আউট করার জন্য কোহালির কাছে সেদিনই ক্ষমা চেয়েছিলেন রাহানে​

আরও পড়ুন: বক্সিং ডে টেস্ট থেকে বাদ ঋদ্ধি, বড়দিনে বড় দুঃখের দিন বাঙালির​​

শুধু মহিলাদের ক্রিকেট নয়, পুরুষদের ক্রিকেটেও নজর দেওয়া হচ্ছে। মনে করা হচ্ছে, নতুন বছরে ঘরোয়া মরসুম গড়াবে জুন-জুলাই পর্যন্ত। সাধারণত, তা শেষ হয়ে যায় এপ্রিলে আইপিএল শুরুর আগে। সূত্রের খবর অনুসারে এ বার মহিলাদের ক্রিকেট ও বয়স-ভিত্তিক ক্রিকেট চলবে গরমেও। বোর্ড চাইছে বয়স-ভিত্তিক প্রতিযোগিতা যত বেশি সম্ভব আয়োজন করতে। ২০২২ সালে রয়েছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। ফলে, তা মাথায় রেখে পরিকল্পনা করছেন জাতীয় ক্রিকেট অ্যাকাদেমির প্রধান রাহুল দ্রাবিড়। যা আভাস, তাতে সারা বছর ধরেই চলবে ক্রিকেট।

ঠিক হয়েছে ঘরোয়া ক্রিকেটারদের ক্ষতিপূরণের টাকা সরাসরি তাদের কাছে পৌঁছে দেওয়া হবে। রাজ্য সংস্থার মাধ্যমে তা দেওয়া হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BCCI Womens Cricket Jhulan Goswami Mithali Raj
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE