Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Virat Kohli

সিডনিতে ইতিহাস, কুলদীপ-ভেল্কিতে ৩০ বছর পর দেশের মাটিতে ফলো অন অজিদের

স্বাধীনতার বছর থেকে অস্ট্রেলিয়া সফর করেছে ভারতীয় ক্রিকেট দল। আজ পর্যন্ত কোনও অধিনায়ক এখান থেকে সিরিজ জিতে ফিরতে পারেননি।

লায়নকে আউট করার পর কুলদীপের উল্লাস। ছবি এপি।

লায়নকে আউট করার পর কুলদীপের উল্লাস। ছবি এপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০১৯ ০৯:১৪
Share: Save:

সিডনিতে কুলদীপ ম্যাজিকে বিধ্বস্ত ক্যাঙারুরা। ৯৯ রানে পাঁচ উইকেট নিয়ে চায়নাম্যান একাই ভেঙে দিলেন অজিদের প্রথম ইনিংস। বৃষ্টি বিঘ্নিত চতুর্থ টেস্টের প্রথম ইনিংস ৩০০ রানে শেষ হয় অজিদের। ৩২২ রানে এগিয়ে থেকে পেনদের ফলো অন করান বিরাট কোহালি। পরিসংখ্যান বলছে, ১৯৮৮ সালের পর এই প্রথম অস্ট্রেলিয়ার মাটিতে কোনও বিদেশি দল তাদের ফলো অন করাল। তবে, বৃষ্টি এবং খারাপ আলোর জন্য এ দিনও বেশিক্ষণ খেলা হয়নি।

সিডনিতে লড়াইটা শুরুটা করেছিলেন চেতেশ্বর পূজারা-ঋষভ পন্থরা। ব্যাট হাতে সে দিন আগুন জ্বালিয়েছিলেন ভারতীয় ব্যটসম্যানরা। ৬২২ রান তুলে যখন কোহালি ইনিংস শেষের কথা ঘোষণা করলেন, তখনই বোঝা গিয়েছিল ইতিহাস থেকে মাত্র কয়েক দিন পিছিয়ে রয়েছে টিম কোহালি।

বাকি কাজটা শেষ করার দায়িত্ব ছিল বুমরা-কুলদীপদের হাতে। আর সেই কাজটা প্রথম ইনিংসে ভালই সেরে ফেললেন কুলদীপরা। ৯৯ রানে পাঁচ উইকেট নিয়ে কুলদীপ বুঝিয়ে দিলেন অনিল কুম্বলের বিকল্প যদি অশ্বিন হয়ে থাকেন, তা হলে তাঁরও বিকল্প পেয়ে গিয়েছে টিম ইন্ডিয়া। এ দিন বুমরা-কুলদীপরা যে ভাবে বল করলেন, তাতে মনে হয় তৃতীয় দিনের খেলা বৃষ্টির জন্য মাঝ পথে বন্ধ না হলে হয়ত সে দিনই প্রথম ইনিংস শেষ হয়ে যেত পেনদের। কুলদীপের পাঁচের পাশে শামি এবং জাডেজা দু’টি করে উইকেট পান। একটি উইকেট নেন বুমরা।

উইকেট পাওয়ার পর শামিকে অভিনন্দন সতীর্থদের। ছবি: এএফপি।

এ দিন বৃষ্টির দাপটে চতুর্থ দিনের প্রথমার্ধের খেলা নষ্ট হয়। অবশেষে খেলা শুরু হতেই দাপট দেখাতে শুরু করেন কুলদীপ-বুমরা-শামিরা। খেলা শুরু হতেই শামির বলে বোল্ড হন কামিন্স। কিছু ক্ষণ পরেই বুমরার বলে বোল্ড হন হ্যান্ডসকম্ব এবং কুলদীপের বলে এলবিডব্লিউ হন লায়ন। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস শেষ হয় ৩০০ রানে। তার পরই অজিদের ফলো অন করানোর সিদ্ধান্ত নেন বিরাট। যদিও এটুকু রান তোলার জন্য পেনদের কৃতজ্ঞ থাকার কথা হনুমা বিহারীর প্রতি। কারণ, কুলদীপের বলে হ্যাজেলউডের সহজ ক্যাচ ফেলে অজিদের প্রথম ইনিংসকে দীর্ঘায়িত করার সুযোগ করে দেন হনুমা বিহারী। দ্বিতীয় ইনিংসে অজিরা ছয় রান করার পরই ফের বন্ধ হয়ে যায় খেলা। এ বারের কারণ কম আলো। এ দিন আর শেষ পর্যন্ত খেলা শুরু করা যায়নি।

আরও পড়ুন: ‘দারুণ মঞ্চ পেয়েছ ঋষভ, মনে রেখো উন্নতির শেষ নেই’

তবে, বৃষ্টি বিঘ্নিত সিডনি টেস্টের ফল যাই হোক, অস্ট্রেলিয়া যে জিতছে না, তা মোটামুটি বলাই চলে। এখনও পর্যন্ত যা অবস্থা তাতে বৃষ্টি না হলে জেতার সম্ভাবনা কোহালিদেরই। আর তা হলেই ইতিহাস। কারণ, সিরিজে ২-১ এগিয়ে থাকা বিরাট কোহালির দলটার সিরিজ জেতা আর ইতিহাস তৈরি করা প্রায় নিশ্চিত।

আরও পড়ুন: কুলদীপ ‘টেক্কা’ ঠিক সময়ে কাজে লাগালেন বিরাটরা

স্বাধীনতার বছর থেকে অস্ট্রেলিয়া সফর করেছে ভারতীয় ক্রিকেট দল। আজ পর্যন্ত কোনও অধিনায়ক এখান থেকে সিরিজ জিতে ফিরতে পারেননি। লালা অমরনাথ দিয়ে শুরু হয়েছিল। কোহালির আগে শেষ সিরিজে অধিনায়ক থাকা মহেন্দ্র সিংহ ধোনি পর্যন্ত কেউ পারেননি। সবচেয়ে কাছাকাছি এসেছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের দল। স্টিভ ওয়ের বিদায়ী সিরিজে শেষ পর্যন্ত ১-১ করে ফেরে সৌরভের দল।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE