Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Coronavirus

অনির্দিষ্ট কালের জন্য স্থগিতের মুখে আইপিএল

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২০ ০৪:৩৩
Share: Save:

করোনা নিয়ে গোটা বিশ্বে আতঙ্ক থেকে মুক্তির কোনও লক্ষণ নেই, বরং কোনও কোনও দেশে ক্রমশ উদ্বেগ বাড়ছে। এই পরিস্থিতিতে বিশ্বের বেশির ভাগ খেলাধুলোয় বাকি প্রায় সব বড় প্রতিযোগিতার মতো আইপিএলের দরজাও আপাতত বন্ধ হতে চলেছে। এর আগে অলিম্পিক্স পিছিয়ে গিয়েছে এক বছর। ইউরো কাপ ফুটবল পিছিয়ে দেওয়া হয়েছে। ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে লা লিগা সব বন্ধ। আইপিএল-ও যে মুলতবি রাখা ছাড়া উপায় নেই, বোঝাই যাচ্ছিল। এ বার সরকারি ভাবেই তা জানিয়ে দিতে চলেছে ক্রিকেট বোর্ড।

জানা গিয়েছে, আগামী দু’এক দিনের মধ্যে এ ব্যাপারে ঘোষণা করে দিতে পারে ভারতীয় ক্রিকেট বোর্ড। বলে দেওয়া হতে পারে, অনির্দিষ্ট কালের জন্য আপাতত আইপিএল স্থগিত থাকছে। আজ, বুধবারই সেই ঘোষণা হয়ে গেলে অবাক হওয়ার থাকবে না।

ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় গত শনিবার আনন্দবাজারে প্রকাশিত সাক্ষাৎকারে স্পষ্ট বলেই দিয়েছিলেন, এই পরিস্থিতিতে ক্রিকেট বা খেলা নিয়ে কথা বলার মতোই অবস্থা নেই। গোটা বিশ্ব করোনার হানায় কার্যত লকডাউনে। কোথাও কেউ বাইরে বেরতে পারছে না। ‘‘কোনও দেশে ফ্লাইট উড়ছে না। কেউ কোথাও যেতে পারছে না। বাড়ির ভিতর বসে থাকতে হচ্ছে। এই অবস্থায় আইপিএল নিয়ে আলোচনাই বা কী করব,’’ সাক্ষাৎকারে বলেছিলেন সৌরভ। কার্যত তিনি ইঙ্গিত দিয়েই দিয়েছিলেন সে দিন যে, আইপিএল অদূর ভবিষ্যতেও করা অসম্ভব। আনন্দবাজারকে তিনি এমন কথা বলার দিন তিনেকের মধ্যে ক্রিকেট বোর্ড সরকারি ভাবে জানিয়ে দিতে চলেছে, আপাতত আইপিএল স্থগিত।

আরও পড়ুন: ধোনিই সেরা ফিনিশার, বলছেন হাসি

ইচ্ছা করেই বোর্ডের তরফে কোনও দিনক্ষণ বলা হচ্ছে না যে, এত দিন পর্যন্ত আইপিএল করা যাবে না বা অমুক মাসে গিয়ে তা করার চেষ্টা হবে। অনির্দিষ্টকালের জন্য স্থগিত বলা হবে কারণ, কারও কোনও পরিষ্কার ধারণাই নেই, কবে করোনা নিয়ে পরিস্থিতির উন্নতি হতে পারে। দুই বা তিন মাস পরে পরিস্থিতি যদি কিছুটা স্বাভাবিক হয়, তখন সৌরভরা ফের আইপিএল নিয়ে ভাবতে পারেন। ফ্র্যাঞ্চাইজিদেরও সেই বার্তা দেওয়া হয়েছে। ওয়াকিবহাল মহলের মত, এই মুহূর্তে দাঁড়িয়ে কোনও ক্রিকেট সূচি নিয়েই কিছু বলা যাবে না। যেমন আইপিএল নিয়ে কোনও পরিষ্কার ছবি নেই, তেমনই কেউ জানে না ১৮ অক্টোবর থেকে শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ নির্ধারিত সময়ে হবে কি না। বিশ্বের নানা জায়গা থেকে দল আসবে অস্ট্রেলিয়ায় কুড়ি ওভারের বিশ্বকাপ খেলতে। আবার আইপিএলে একাধিক বিদেশি ক্রিকেটার অংশ নেন। স্বভাবতই উড়ান চলাচল শুরু না হলে এবং ভ্রমণের উপর নিষেধাজ্ঞা না উঠলে স্পষ্ট ছবিই পাওয়া সম্ভব নয়।

আরও পড়ুন: আইপিএল না হলে সমস্যা বাড়বে ধোনির, বলছেন মদন লাল

আশাবাদী ওয়াটসন: করোনাভাইরাসের সংক্রমণের ফলে আইপিএল বাতিল কার্যত বাতিল হওয়ার পথে। তবে প্রাক্তন অস্ট্রেলীয় অলরাউন্ডার শেন ওয়াটসন মনে করেন, আইপিএল হবে। তিনি চেন্নাই সুপার কিংসের ওয়েবসাইটে বলেছেন, ‘‘আমার বিশ্বাস, এই পরিস্থিতি থাকবে না। আমি আবার প্রিয় চেন্নাই সুপার কিংসের হয়ে ফের আইপিএল খেলতে নামব। এখনই হতাশ হচ্ছি না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE