Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Covid-19 substitutes

কনকাশান সাবের মতো এ বার করোনা সাব? ভাবনায় আইসিসি

আন্তর্জাতিক ক্রিকেটে কনকাশান বদলি চালু করেছে আইসিসি। কোভিড-পরিবর্ত বেছে নেওয়ার ক্ষেত্রেও কনকাশনের মতো একই নিয়ম থাকবে বলে জানিয়েছেন এলওয়ার্দি।

আইসিসি এর আগে বলে থুতু বা লালা লাগানোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে। —ফাইল চিত্র।

আইসিসি এর আগে বলে থুতু বা লালা লাগানোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ০৫ জুন ২০২০ ১৭:১৩
Share: Save:

টেস্টে আগেই চালু বয়েছে ‘কনকাশান সাবস্টিটিউট’। এ বার কোভিড-১৯ সাবস্টিটিউট চালু করার ব্যাপারে ভাবছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল। অর্থাৎ, টেস্ট ম্যাচ চলার সময় যদি কোনও ক্রিকেটার করোনায় আক্রান্ত হন, তবে পরিবর্ত দেওয়ার ব্যাপারে ভাবনাচিন্তা করছে বিশ্বক্রিকেটের নিয়ামক সংস্থা।

ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের ডিরেক্টর অফ স্পেশ্যাল প্রজেক্টস স্টিভ এলওয়ার্দি স্কাই স্পোর্টসে বলেছেন, “কোভিড পরিবর্ত নিয়ে আইসিসি আলোচনা করছে। আশা করছি এটা মেনে নেওয়া হবে বিশেষ করে টেস্ট ম্যাচে। ওয়ানডে আন্তর্জাতিক বা টি-টোয়েন্টিতে না হলেও হয়। এই পরিবর্তকে হতে হবে একই ধরনের ক্রিকেটার। আর যিনি আক্রান্ত হবেন, তাঁকে একটা নির্দিষ্ট সময় আইসোলেশনে থাকতে হবে।”

আরও পড়ুন: সেই কব্জির মোচড়, পুরনো দিন ফিরিয়ে আনলেন আজহার​

আরও পড়ুন: ‘টেস্ট ইতিহাসের সবচেয়ে বিধ্বংসী ব্যাটসম্যানদের অন্যতম সহবাগ’​

আন্তর্জাতিক ক্রিকেটে কনকাশান বদলি চালু করেছে আইসিসি। কোনও ক্রিকেটার মাথায় আঘাত পেলে বিকল্প খেলোয়াড়কে নামানো যেতে পারে এই নিয়মে। তবে পরিবর্ত ক্রিকেটারকে হতে হবে একই ধরনের। ব্যাটসম্যানের বিকল্প বোলার হতে পারবেন না, হতে হবে ব্যাটসম্যানই। কোভিড-পরিবর্ত বেছে নেওয়ার ক্ষেত্রেও একই নিয়ম থাকবে বলে জানিয়েছেন এলওয়ার্দি। আইসিসি এর আগে করোনাভাইরাস থেকে সতর্কতা হিসেবে বলে থুতু বা লালা লাগানোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে।

পরের মাসেই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিন টেস্টের সিরিজে অংশ নেওয়ার কথা ইংল্যান্ডের। ক্যারিবিয়ানরা ১৪ জনের স্কোয়াডের সঙ্গে আরও ১১ জন ক্রিকেটারকে নিয়ে আসছে। এঁরা সবাই একসঙ্গে অনুশীলন করবেন, কোয়রান্টিনেও থাকবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE