Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Igor Stimac

আগে তো জিতি করোনা-যুদ্ধে, বলছেন ইগর 

ফিফা সব ম্যাচ স্থগিত করে দেওয়ায় দেশে ফিরে গিয়েছেন। প্রায় দেড় মাস ক্রোয়েশিয়ায় ঘরবন্দি রয়েছেন জাতীয় কোচ ইগর স্তিমাচ।

আশাবাদী: ক্রোয়েশিয়ায় ঘরবন্দি কোচ স্তিমাচ। ফাইল চিত্র

আশাবাদী: ক্রোয়েশিয়ায় ঘরবন্দি কোচ স্তিমাচ। ফাইল চিত্র

রতন চক্রবর্তী
শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২০ ০৪:৩৬
Share: Save:

বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের তিনটি ম্যাচ বাকি। কাতারের বিরুদ্ধে নামার আগে ভুবনেশ্বরে প্রস্তুতি শিবির ডেকেও বাতিল করতে হয়েছিল করোনাভাইরাসের জন্য। ফিফা সব ম্যাচ স্থগিত করে দেওয়ায় দেশে ফিরে গিয়েছেন। প্রায় দেড় মাস ক্রোয়েশিয়ায় ঘরবন্দি রয়েছেন জাতীয় কোচ ইগর স্তিমাচ। ভারতীয় ফুটবল ও সুনীল ছেত্রীদের নিয়ে কী ভাবছেন তিনি, এক ই-মেল সাক্ষাৎকারে জানালেন আনন্দবাজারকে।

প্রশ্ন: করোনাভাইরাসের সংক্রমণ বিশ্বব্যাপী ছড়িয়েছে। আপনার দেশ ক্রোয়েশিয়ার অবস্থা কেমন?

ইগর: সারা বিশ্বের মতো আমাদের এখানেও লকডাউন চলছে। সব কিছু বন্ধ। রাস্তা ফাঁকা। সবাই ঘরবন্দি। ক্রোয়েশিয়ার জনসংখ্যা কম। তাই সংক্রমণ স্পেন বা যুক্তরাষ্ট্রের মতো অতটা ছড়ায়নি। মৃত্যু বা আক্রান্তের হারও কম। সবাই বাড়িতে থাকছেন। সরকারও কড়া। ঈশ্বর মহান, আমার বা আমাদের পরিবারের সবাই এখনও সুস্থ আছেন।

প্রশ্ন: দেশকে করোনা-মুক্ত করার জন্য দাভর সুকের, লুকা মদ্রিচ, ইভান রাকিতিচরা নানা ভাবে সাহায্য করছেন। আপনি কি এরকম কোনও কাজে যুক্ত আছেন ?

ইগর: কোচ, ফুটবলাররা সরকারের নানা বিভাগের কাজে সাধ্য মতো সাহায্য করছি। যাঁর যখন প্রয়োজন পাশে দাঁড়াচ্ছি। ওষুধ, খাবার পৌঁছে দেওয়ার কাজে সাহায্য করছি। হাসপাতালে যেতে সাহায্য করছি। করোনা থেকে কী ভাবে মুক্ত থাকা যায় তা নিয়ে প্রচার করছি। দিনের অনেকটা সময় সেই কাজেই কাটছে।

আরও পড়ুন: আগ্রাসী সৌরভের সম্পূর্ণ উল্টো চরিত্রের ছিলেন ধোনি, দাবি শ্রীকান্তের

প্রশ্ন: ভারতে অনেক দিন ধরে লকডাউন চলছে। সব খেলা বাতিল। সুনীল ছেত্রীদের নিয়ে আপনার পরবর্তী পরিকল্পনা কী?

ইগর: ভারতে করোনা সংক্রমণের অবস্থা কেমন তার নিয়মিত খোঁজ রাখছি। এই অবস্থায় ফুটবল নিয়ে ভাবব কী! হঠাৎ যখন শুনলাম খেলা বন্ধ, তখন থেকেই তো আমার সব ভাবনা এক ধাক্কায় ওলটপালট হয়ে গিয়েছে। কোনও কিছুই এখন বলা সম্ভব নয়। প্রথমে আমরা করোনা যুদ্ধে জিতি, তারপর ফুটবল নিয়ে ভাবা যাবে। সবই নির্ভর করছে অবশ্য ঈশ্বরের উপরে।

প্রশ্ন: ভারতে আপনার ছাত্রদের সঙ্গে যোগাযোগ আছে?

ইগর: যোগাযোগ থাকবে না! আমাদের জাতীয় দলের একটা হোয়াটসঅ্যাপ গ্রুপ আছে। প্রত্যেক ফুটবলার, কোচিং দলের সদস্যদের সঙ্গে সেই গ্রুপের মাধ্যমেই যোগাযোগ রাখছি। আজ না হোক কাল সব স্বাভাবিক হলে তো সবাইকে ফের ফুটবলেই ফিরতে হবে।

আরও পড়ুন: ‘আমাকে বুড়ো বলায় ধোনিকে দৌড় প্রতিযোগিতায় চ্যালেঞ্জ করি’, আর তার পর...

প্রশ্ন: সুনীল ছেত্রী, প্রীতম কোটাল, উদান্ত সিংহ, সন্দেশ জিঙ্ঘান, সবার জন্য কী আলাদা আলাদা অনুশীলন সূচি তৈরি করে পাঠাচ্ছেন?

ইগর: দু’রকমভাবে সূচি তৈরি করেছি। সার্বিকভাবে এবং আলাদা করে। আলাদা তো করতেই হবে। সুনীল আর সুমিত রাঠির তো এক সূচি হবে না। ওদের সবার উপরে আমি কড়া নজর রাখছি। যে যা জানতে চাইছে বলে দিচ্ছি। সেটা করার পর কে কী করল, তার ভিডিয়োও করেও পাঠাচ্ছে। হঠাৎ করে প্রাক-বিশ্বকাপের খেলা বা অন্য কোনও প্রতিযোগিতা পড়ে গেলে যাতে সমস্যা না হয়, সেটা মাথায় রাখছি। বুঝতে তো পারছি না লকডাউন উঠলে কোন প্রতিযোগিতায় নামতে হবে।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Igor Stimac India Football Coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE