Advertisement
২৫ এপ্রিল ২০২৪
একান্ত সাক্ষাৎকারে নেথান লায়ন
Nathan Lyon

পুজারার অপেক্ষায় অস্ট্রেলীয় স্পিন-অস্ত্র

ভারতের বিরুদ্ধে খেলতে আমরা সব সময় মুখিয়ে থাকি। ওদের বিরুদ্ধে মাঠের লড়াইটা খুব উপভোগ করি।

তৈরি: বৎসরান্তের ভারত সিরিজ নিয়ে ভাবনা শুরু লায়নের। ফাইল চিত্র 

তৈরি: বৎসরান্তের ভারত সিরিজ নিয়ে ভাবনা শুরু লায়নের। ফাইল চিত্র 

কৌশিক দাশ
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২০ ০৬:৩৭
Share: Save:

বছরের শেষে ভারতের বিরুদ্ধে লড়াইয়ে অস্ট্রেলীয় বোলিংয়ের বড় অস্ত্র হতে যাচ্ছেন তিনি। যাঁর বিরুদ্ধে চেতেশ্বর পুজারা স্লেজিংয়ের অভিযোগ তুলেছিলেন। কী জবাব দিচ্ছেন নেথান লায়ন? একান্ত সাক্ষাৎকারে বিশ্বের অন্যতম সেরা অফস্পিনার যা বললেন আনন্দবাজারকে...

প্রশ্ন: কোভিড-১৯ অতিমারির জেরে এত দিন ধরে ক্রিকেটের বাইরে। কতটা কঠিন এই পরিস্থিতি সামলে ফিরে আসা?

লায়ন: এমন পরিস্থিতি আসবে, কেউ কোনও দিন ভাবতেও পারেনি। এখন অবশ্য ক্রিকেট শুরু হয়েছে। অনুশীলন করার সুযোগও আসছে। দীর্ঘদিন মাঠের বাইরে থাকার ব্যাপারটা নিয়ে কখনও সে রকম উদ্বেগে ছিলাম না। বরং বলব, এই ব্যাপারটা আমি বেশ উপভোগই করেছি।

প্র: কেন বলছেন এ কথা?

লায়ন: আন্তর্জাতিক ক্রিকেটের গতি এতটাই বেশি যে, বিশ্রাম পাওয়ার সুযোগ পাওয়াই যায় না। এই ধরনের বিরতি প্রথম পেলাম। আর শুধু আমি নয়, মনে হয়, সবাই এই বিরতিটা উপভোগ করছে।

প্র: অনেক দিন ম্যাচের বাইরে আছেন। মাঠে ফিরলে সমস্যায় পড়বেন না?

লায়ন: সে রকম কোনও সম্ভাবনাই নেই। আমি আত্মবিশ্বাসী, ক্রিকেট বন্ধ হওয়ার আগে যে রকম বোলিং করতাম, সে রকমই করতে পারব। আমার ছন্দে কোনও ধাক্কা লাগবে না। ইতিমধ্যেই বোলিং শুরু করেছি। কোনও সমস্যা টের পাইনি। আমি নিশ্চিত, ম্যাচ খেলার সময়ও বোলিং করতে সমস্যা হবে না।

প্র: নতুন আইনে এখন আর বলে থুতু লাগানো যাচ্ছে না। আপনার কি মনে হয়, এই পরিস্থিতিতে স্পিনারদের গুরুত্ব আরও বাড়বে? এমনকি, ইংল্যান্ড বা অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট খেলার সময়ও?

লায়ন: হ্যাঁ, থুতু দিয়ে আর বল পালিশ করা যাচ্ছে না। এতে কী প্রভাব পড়বে, তা এখনই বলতে পারছি না। তবে আমি আশা করব, এর ফলে স্পিনাররা আরও বেশি সুযোগ পাবে টেস্ট ম্যাচে প্রভাব ফেলার। ভবিষ্যতে পরিস্থিতি কী দাঁড়াবে, সেটা আমরা দেখতেই পাব।

প্র: বছরের শেষে ভারত আসছে অস্ট্রেলিয়ায়। এই ভারতীয় ব্যাটিংয়ের বিরুদ্ধে আপনি আগেও বল করেছেন। কার বিরুদ্ধে বল করা সব চেয়ে কঠিন বলে মনে হয়?

লায়ন: আগের বার আমাদের দেশে এসে পুজারা খুব ভাল খেলে গিয়েছে (৪ টেস্টে ৫২১ রান, গড় ৭৪.৪২)। পরিস্থিতির সঙ্গে নিজেকে দারুণ মানিয়ে নিয়েছিল। ভীষণ শক্তিশালী দেখিয়েছিল পুজারার ব্যাটিং। তাই স্বাভাবিক ভাবেই তালিকায় ও খুব উপরেই থাকবে।

প্র: ভারতীয় ব্যাটিং নিয়ে কী বলবেন?

লায়ন: পুজারাকে বল করা অবশ্যই কঠিন চ্যালেঞ্জ। কিন্তু ভারতের টপ অর্ডার ব্যাটসম্যানদের কাউকেই হাল্কা ভাবে নেওয়া যায় না। ওরা ছন্দে থাকলে সবাই বড় রান করে দেবে। আর ওদের বিরাট কোহালি আছে। যাকে কোনও অবস্থায়, কখনওই হাল্কা ভাবে নেওয়া যায় না।

প্র: কিছু দিন আগে পুজারা অভিযোগ করেছিলেন, মনঃসংযোগ নষ্ট করার চেষ্টায় আপনি ওঁকে স্লেজ করেছিলেন গত বার। এ বারও কি প্রয়োজনে সেই রাস্তা নেবেন?

লায়ন: আমি শুধু এটুকু বলব, প্রত্যেকটা পরিস্থিতি ভিন্ন ধরনের হয়। মাঠে যখন আমরা খেলতে নামি, তখন প্রত্যেকে চায় অন্যের থেকে এক পা এগিয়ে থাকতে। সে ব্যাপারটাই মাথায় থাকে আমাদের।

প্র: জশ হেজ্লউডের মতো কয়েক জন অস্ট্রেলীয় ক্রিকেটার বলেছেন, তাঁরা চান না কোহালিকে স্লেজ করতে। ব্যাটসম্যান কোহালির বিরুদ্ধে বল করতে এলে আপনি কী করবেন?

লায়ন: সত্যি বলতে কী, এই ব্যাপারে আমি কোনও মতামত দিতে চাই না। আগে যেটা বলেছি, সেটাই আবার বলছি। প্রতিটা পরিস্থিতি আলাদা হয়। সবাই চায় প্রতিপক্ষের থেকে এগিয়ে থাকতে।

প্র: ভারতের বিরুদ্ধে বছর শেষের সিরিজ নিয়ে কী বলবেন?

লায়ন: ভারতের বিরুদ্ধে খেলতে আমরা সব সময় মুখিয়ে থাকি। ওদের বিরুদ্ধে মাঠের লড়াইটা খুব উপভোগ করি। বিশ্বের সেরা দুই ব্যাটিং এবং বোলিং আক্রমণ পরস্পরের মুখোমুখি হবে। এর চেয়ে ভাল প্রতিদ্বন্দ্বিতা আর কী হতে পারে? বছর শেষে বিশাল একটা সিরিজ হতে যাচ্ছে।

প্র: ভারত বনাম অস্ট্রেলিয়ার প্রতিদ্বন্দ্বিতা কি এখন অ্যাশেজকেও ছাপিয়ে গিয়েছে?

লায়ন: কোনও সন্দেহ নেই, অ্যাশেজের সঙ্গে এখন একই পর্যায়ে আছে ভারত বনাম অস্ট্রেলিয়ার টেস্ট দ্বৈরথ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE