• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

লাইপজ়িসের রূপকথা

Leipzig
নায়ক: গোলের পরে সতীর্থদের সঙ্গে উৎসব টাইলারের (মাঝে)। ছবি টুইটার থেকে নেওয়া।

লাইপজ়িস ২ 

আতলেতিকো ১

অঘটন না কি রূপকথা? বৃহস্পতিবার রাতে লিসবনে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে আতলেতিকো দে মাদ্রিদের বিরুদ্ধে আর বি লাইপজ়িসের দুরন্ত জয়ের পরে ফুটবলবিশ্বে চর্চা তুঙ্গে।

২০০৯ সালে পথা চলা শুরু হয় লাইপজ়িসের। ম্যানেজার ইউলিয়ান নাগলেসমানের বয়স মাত্র ৩৩। কোনও ফুটবলারেরই মূল্য ২০ মিলিয়ন পাউন্ডের (ভারতীয় মুদ্রায় প্রায় ১৯৭ কোটি) বেশি নয়।  সেই দল যখন চ্যাম্পিয়ন্স লিগে গত বারের রানার্স টটেনহ্যাম হটস্পারকে হারিয়েছিল, অনেকেই অবাক হয়েছিলেন। বৃহস্পতিবার রাতে ফের চমকে দিল ফুটবলের নতুন ‘শিশু’। চ্যাম্পিয়ন্স লিগে দ্বিতীয় বার সুযোগ পেয়েই শেষ চারে লাইপজ়িস।

আতলেতিকোর বিরুদ্ধে ৫০ মিনিটে গোল করে লাইপজ়িসকে এগিয়ে দেন দানিয়েল ওলমো। ৭১ মিনিটে পেনাল্টি থেকে ১-১ করেন আতলেতিকোর জোয়াও ফেলিক্স। ম্যাচ শেষ হওয়ার দু’মিনিট আগে জয়সূচক গোল টাইলার অ্যাডমসের।

চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে প্রথম বার ওঠার মতোই রোমাঞ্চকর লাইপজ়িসের উত্থানের কাহিনি। কিংবদন্তি ফ্রানৎজ বেকেনবাউয়ারের পরামর্শে একটি আন্তর্জাতিক শক্তিবর্ধক পানীয় প্রস্তুতকারক সংস্থার অন্যতম প্রধান কর্তা ডিটহেইস মাতেশিৎস  ২০০৯ সালে জার্মানির লাইপজ়িস শহরের এফসি জাকসেনে বিনিয়োগ করেন। আরবি লাইপজ়িস নামে পঞ্চম ডিভিশনে খেলা শুরু করে তারা। ছ’বছরের মধ্যেই জার্মান বুন্দেশলিগায় যোগ্যতা অর্জন করে। ২০১৬-’১৭ মরসুমে রানার্সও হয় নতুন এই ক্লাব। যদিও উল্কার গতিতে লাইপজ়িসের এই উত্থান জার্মানির অনেক ক্লাবই মেনে নিতে পারছে না!

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন