• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘নিউজিল্যান্ডে ঋদ্ধির জায়গায় ঋষভকে উইকেটের পিছনে দেখে চমকে গিয়েছিলাম’

Wriddhiman Saha, Rishabh Pant
ঋদ্ধির উপর নয়, নিউজিল্যান্ডে টিম ম্যানেজমেন্ট টেস্ট সিরিজে আস্থা রেখেছিল ঋষভের উপর।

নিউজিল্যান্ডে সিরিজের দুই টেস্টেই উইকেটকিপার হিসেবে ঋষভ পন্থকে খেলিয়েছিল ভারত। অধিনায়ক বিরাট কোহালির এই সিদ্ধান্ত অবাক করেছিল প্রাক্তন স্পিনার দিলীপ দোশীকে।

ঋদ্ধিমান সাহাকে না খেলিয়ে ঋষভের উপর আস্থা রাখা প্রসঙ্গে দোশী বলেছেন, “নিউজিল্যান্ডে ঋষভ পন্থকে কিপিং করতে দেখে স্তম্ভিত হয়ে গিয়েছিলাম। আমি হলে দেশের সেরা উইকেটকিপারকেই খেলাতাম। আর সেটা হল ঋদ্ধিমান সাহা। উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে নিজেকে ও প্রমাণও করেছে। আর উইকেটকিপিং এমন একটা গুরুত্বপূর্ণ ব্যাপার যে, এটা নিয়ে বেশি নাড়াচাড়া না করাই ভাল। ধোনির অনুপস্থিতিতে ঋদ্ধিই হল সেরা বাছাই। তা ছাড়া আরও কয়েক বছর খেলতে পারবে ও।”

আরও পড়ুন: লকডাউন না মেনে রাস্তায় বেরনোয় জরিমানা জাতীয় দলের ক্রিকেটারের​

আরও পড়ুন: পাঁচ মাস পরের এশিয়া কাপ নিয়েও এ বার বাড়ছে অনিশ্চয়তা​

ঋষভ পন্থকে কিপিংয়ে উন্নতির পরামর্শ দিয়েছেন দোশী। বলেছেন, “অনেকেই পন্থের সমালোচনা করেছেন। আমি নিশ্চিত, ওর ভবিষ্যৎ উজ্জ্বল। তবে ওর জায়গায় আমি হলে টেস্টে জাতীয় দলের টুপি পরার আগে উইকেটকিপিং টেকনিক নিখুঁত করায় মন দিতাম।”

আন্তর্জাতিক ক্রিকেটে ঋষভের আবির্ভাব ছিল সাড়া জাগানো। ২২ বছর বয়সে ইংল্যান্ডে সিরিজের তৃতীয় টেস্টে দীনেশ কার্তিকের জায়গায় অভিষেক হয় তাঁর। সেই সিরিজে একটি  সেঞ্চুরি সহ ১৬২ রান করেন তিনি। অস্ট্রেলিয়ায় গিয়েও টেস্টে সেঞ্চুরি করেন। অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজে করেন ৩৫০ রান। গত বছর ঘরের মাঠে উইকেটকিপার হিসেবে ঋদ্ধির উপরই ভরসা রাখে ভারত। ঘরের মাঠে পাঁচটি টেস্টেই খেলেন ঋদ্ধি। কিন্তু, নিউজিল্যান্ড সফরে আবার ঋদ্ধির জায়গা হয় রিজার্ভ বেঞ্চে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন