Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Harbhajan Singh

অভিষেক টেস্টে ভাজ্জিকে ‘বাঁচিয়েছিলেন’ আজহার, ২১ বছর আগের স্মৃতিতে ডুব দিলেন হরভজন

২১ বছর আগে বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে অভিষেক ঘটেছিল হরভজনের।

প্রথম দিনের স্মৃতিতে ডুব দিলেন ভাজ্জি।

প্রথম দিনের স্মৃতিতে ডুব দিলেন ভাজ্জি।

সংবাদ সংস্থা
বিশাখাপত্তনম শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০১৯ ১৩:৩১
Share: Save:

স্মৃতিচারণায় ডুবে দুই ‘সিংহ’। একজন যুবরাজ। অন্য জন হরভজন।

জাতীয় দলে যুবির অভিষেক ঘটেছিল ২০০০ সালে। ইনস্টাগ্রামে সেই সময়ের একটি ছবি পোস্ট করেন তিনি। অন্য দিকে, জাতীয় দলের হয়ে প্রথম টেস্টে নামার আগের মুহূর্ত শেয়ার করেন হরভজনও। তবে সেটা সোশ্যাল মিডিয়ায় নয়।

বিশাখাপত্তনমে চলছে ভারত-দক্ষিণ আফ্রিকা প্রথম টেস্ট ম্যাচ। সম্প্রচারকারী চ্যানেলে একটি ভিডিয়ো দেখানো হয়। সেই ভিডিয়োতেই ভাজ্জিকে বলতে শোনা যায়, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অভিষেক টেস্টে নামার আগে তৎকালীন ভারত অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিনকে জানিয়েছিলেন, তিনি ইংরেজি জানেন না। যা শুনে ভাজ্জির পাশে দাঁড়ান আজহার।

আরও পড়ুন: ১৯ বছর আগের ‘সৌরভ’ ফেরালেন যুবি, নস্ট্যালজিক ক্রিকেটভক্তরা

২১ বছর আগে বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে অভিষেক ঘটেছিল হরভজনের। সেই টেস্টের স্মৃতিচারণ করে ভাজ্জি বলছিলেন, ‘‘টিম মিটিংয়ের সময়ে সাজঘরে সবাই তখন ইংরেজিতেই কথা বলত। আমি সব কিছু বুঝতাম না। কারণ আমার ইংরেজি জানা ছিল না। আমাকে কিছু বলতে বলা হয়েছিল। কিন্তু, আমি বলে দিই, ইংরেজি জানি না।’’

এর পরেই এগিয়ে আসেন আজহার। তিনি ভাজ্জিকে জিজ্ঞাসা করেন, ‘‘কোন ভাষায় তুমি কথা বলতে পারবে?’’ উত্তরে ভারতের অফ স্পিনার জানান পঞ্জাবী ভাষায় তিনি কথা বলতে স্বচ্ছন্দ্যবোধ করেন। এর পরে ভাজ্জিকে পঞ্জাবী ভাষাতেই কথা বলতে বলেন আজহার। অভিষেক টেস্টে হরভজন তিনটি উইকেট নিয়েছিলেন।

আরও পড়ুন: ছক্কা হাঁকিয়ে সেঞ্চুরি করলেন এলগার, দক্ষিণ আফ্রিকাকে লড়াইয়ে ফেরালেন তিনি

দুই পঞ্জাবতনয়ের স্মৃতিচারণ দেখার পরে ক্রিকেটভক্তদের মনে প্রশ্ন। ভাজ্জি কি তবে অবসরের কথা ঘোষণা করবেন? যুবরাজ আগেই ব্যাট-প্যাড তুলে রাখার কথা জানিয়েছেন। এ বার কি তবে হরভজন?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mohammad Azharuddin Harbhajan Singh Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE