Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Cricket

সাতটির মধ্যে ছ’টিতেই হার, নিউজিল্যান্ডের সুপার ওভার ভাগ্য সর্বদাই খারাপ

কিউয়িরা মাঠে নেমে নিজেদের নিংড়ে দেবে, শত্রুর চোখে চোখ রেখে লড়বে কিন্তু খেলা সুপার ওভারে গড়ালেই অবধারিত ভাবে উইলিয়ামসনরা ম্যাচ হারবে।

সুপার ওভারে বারবার হতাশ হয়ে মাঠ ছাড়তে হয় নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনকে। ছবি— এএফপি।

সুপার ওভারে বারবার হতাশ হয়ে মাঠ ছাড়তে হয় নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনকে। ছবি— এএফপি।

সংবাদ সংস্থা
হ্যামিল্টন শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২০ ১৩:৪৫
Share: Save:

সুপার ওভারের সঙ্গে নিউজিল্যান্ডের বন্ধুত্ব আর হল না। দুটো বিশাল ছক্কায় রোহিত শর্মা ম্যাচ ছিনিয়ে নেওয়ার পরে কিউয়ি অধিনায়ক কেন উইলিয়ামসনের স্বীকারোক্তি, ‘‘সুপার ওভারে আগেও আমরা হেরে গিয়েছি। সিরিজের তৃতীয় টি টোয়েন্টি ম্যাচেও আমরা সুপার ওভারেই হেরে বসলাম। সুপার ওভারের সঙ্গে আমাদের বন্ধুত্ব আর হল না। এ বার থেকে আমাদের যা করার তা নির্ধারিত সময়ের মধ্যেই করতে হবে।’’

কিউয়িরা মাঠে নেমে নিজেদের নিংড়ে দেবে, শত্রুর চোখে চোখ রেখে লড়বে কিন্তু খেলা সুপার ওভারে গড়ালেই অবধারিত ভাবে উইলিয়ামসনরা ম্যাচ হারবে। পরিসংখ্যান বলছে, সাতটি সুপার ওভারে নেমে নিউজিল্যান্ড ছ’টিতেই হেরেছে। একবারই জিতেছে তারা।

জুলাই ২০১৯— বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ডের কাছে কিউয়িরা হেরেছে সুপার ওভারে।

নির্ধারিত ৫০ ওভারে নিউজিল্যান্ড করেছিল আট উইকেটে ২৪১ রান। রান তাড়া করতে নেমে ইংল্যান্ডের ইনিংস শেষ হয়ে যায় ২৪১ রানে। ম্যাচ গড়ায় সুপার ওভারে। সেখানেও ম্যাচ টাই হয়। বেশি সংখ্যক বাউন্ডারি মারার জন্য ইংল্যান্ড বিশ্বচ্যাম্পিয়ন হয়ে যায়।

আরও পড়ুন: সুপার ওভারে স্নায়ু সামলেই রুদ্ধশ্বাস জয়

ডিসেম্বর ২০০৮— অকল্যান্ডে ওয়েস্ট ইন্ডিজের কাছে সুপার ওভারে হার মানে নিউজিল্যান্ড।

২০ ওভারে নিউজিল্যান্ড তোলে সাত উইকেটে ১৫৫ রান। সমসংখ্যক ওভার থেকে ওয়েস্ট ইন্ডিজ করে আট উইকেটে ১৫৫। সুপার ওভারে ক্যারিবিয়ানরা করে এক উইকেটে ২৫। নিউজিল্যান্ড ২ উইকেটে ১৫ রান করায় ম্যাচ হেরে যায়।

ফেব্রুয়ারি ২০০৮— অস্ট্রেলিয়াকে সুপার ওভারে হারায় নিউজিল্যান্ড।

২০ ওভারে নিউজিল্যান্ড করেছিল ছয় উইকেটে ২১৪ রান। অস্ট্রেলিয়া করে চার উইকেটে ২১৪। সুপার ওভারে কিউয়িরা তোলে বিনা উইকেটে ৯ রান। অস্ট্রেলিয়া এক উইকেটে ৬ রান করায় ম্যাচ হেরে যায়।

সেপ্টেম্বর ২০১২— টি টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কার কাছে সুপার ওভারে হারে নিউজিল্যান্ড।

২০ ওভারে কিউয়িরা করে সাত উইকেটে ১৭৪ রান। শ্রীলঙ্কা করে ছ’উইকেটে করে ১৭৪। সুপার ওভারে শ্রীলঙ্কা এক উইকেটে ১৩ রান তোলে। নিউজিল্যান্ড এক উইকেটে ৭ রান করে ম্যাচ হারে।

অক্টোবর ২০১২— টি টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের কাছে হারে কিউয়িরা।

১৯.৩ ওভারে ওয়েস্ট ইন্ডিজ ১৩৯ রানে অল আউট হয়ে যায়। নিউজিল্যান্ড ২০ ওভারে করে সাত উইকেটে ১৩৯। সুপার ওভারে ক্যারিবিয়ানরা করে বিনা উইকেটে ১৯ রান। কিউয়িরা বিনা উইকেটে ১৭ রান করে ম্যাচ হারে।

নভেম্বর ২০১৯— অকল্যান্ডে ইংল্যান্ডের কাছে হার মানে নিউজিল্যান্ড।

বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ১১ ওভারে কিউয়িরা করেছিল পাঁচ উইকেটে ১৪৬ রান। ইংল্যান্ড করে সাত উইকেটে ১৪৬। সুপার ওভারে ইংল্যান্ড তোলে বিনা উইকেটে ১৭ রান। নিউজিল্যান্ড এক উইকেটে আট রান করে ম্যাচ হারে।

জানুয়ারি ২০২০— হ্যামিল্টনে ভারতের কাছে সুপার ওভারে হারে নিউজিল্যান্ড।

ভারত ২০ ওভারে তুলেছিল পাঁচ উইকেটে ১৭৯ রান। কিউয়িরা ছ’উইকেটে ১৭৯ রান করায় ম্যাচ গড়ায় সুপার ওভারে। নিউজিল্যান্ড বিনা উইকেটে ১৭ রান করে। ভারত বিনা উইকেটে ২০ রান করে ম্যাচ জিতে নেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Super Over New Zealand
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE