আরও একটা সুপার ওভার হতেই পারত, ফাইনাল নিয়ে মুখ খুললেন সচিন
"আমি মনে করি আরও একটি সুপার ওভার হওয়া উচিত ছিল জয়ী দল নিশ্চিত করতে।" বললেন সচিন।
Sachin

আইসিসি-র নিয়ম নিয়ে খুশি নন সচিন। ছবি: রয়টার্স

ক্রিকেট বিশ্বকাপ শেষ হয়েছে তিন দিন। কিন্তু সেই রোমহর্ষক ফাইনালের আলোচনা যেন থামছেই না। বাউন্ডারির বিচারে বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ডকে জয়ী ঘোষণা করায় অনেকের মতোই মেনে নিতে পারছেন না সচিন তেন্ডুলকরও। ১০০ ওভার ও দু’ওভার সুপার ওভারের শেষে যখন দুই দলকে কোনও ভাবেই আলাদা করা যাচ্ছিল না, তখন আইসিসি-র নিয়মে চারের বিচারে জয়ী হয় আয়োজক ইংল্যান্ড। এই নিয়ম যে গোটা দিনের ক্রিকেটের শেষে পরাজয়ী দলের জন্য খুবই হৃদয় বিদারক তা বলাই বাহুল্য।

বিশ্বকাপের ইতিহাসে সব চেয়ে বেশি রান করা ব্যাটসম্যান মনে করেন, আরও একটা সুপার ওভার হতেই পারত সে দিন। তিনি বলেন, "আমি মনে করি আরও একটি সুপার ওভার হওয়া উচিত ছিল জয়ী দল নিশ্চিত করতে। বাউন্ডারির হিসেব থেকে সেই কাজ বরং দুই দলের পক্ষেই সুবিচার হত। শুধু বিশ্বকাপ ফাইনাল বলে নয়, প্রতিটা ম্যাচই গুরুত্বপূর্ণ।"

শুধু সচিন নন, ভারতের প্রাক্তন ও বর্তমান খেলোয়াড়রাও আইসিসি-র এমন বিদঘুটে নিয়ম মেনে নিতে পারছেন না। তবে এই নিয়ম জেনেই খেলতে নেমেছিলেন ক্রিকেটাররা। সেই কথা বলেছেন কিউয়ি অধিনায়ক কেন উইলিমাসনও। বিশ্বকাপ সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে যাওয়ার পর ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহালি বলেন, বিশ্বকাপেও আইপিএলের মতো প্লে-অফের নিয়ম আনা উচিত। এই বিষয়ে সচিনের মতামত জানতে চাইলে তিনি বলেন, "আমার মতে যে দুটো টিম লিগে সবার ওপরে শেষ করল, তাদের কিছু প্রাধান্য নিশ্চয়ই প্রাপ্য।"

সেমিফাইনালে ধোনিকে সাত নম্বরে ব্যাট করতে পাঠানো নিয়ে সচিন মনে করেন যে, অবশ্যই কার্তিক-হার্দিকদের আগে পাঠানো উচিত ছিল ধোনিকে। তবে এখন সে সব আলোচনা করে লাভ নেই। সামনে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ। অনেক রদবদলের অপেক্ষায় ভারতীয় ক্রিকেট এই সিরিজের আগে ও পরে।

আরও পড়ুন: নিয়ম তো সকলে জানত, ইংল্যান্ড যোগ্য বিশ্ব চ্যাম্পিয়ন

আরও পড়ুন: ফাইনালে কিন্তু কেউ হারেনি, বলে দিলেন উইলিয়ামসন

ম্যাচের
Live
স্কোর