Advertisement
২৬ এপ্রিল ২০২৪
ICC World Cup 2019

তৃতীয় পাওয়ার প্লে-তে ছয় ফিল্ডার আউটফিল্ডে, বিতর্কে ধোনির আউট

নো বলে রান আউট অবশ্যই হয়। কিন্তু ম্যাচের ওই রকম এক পরিস্থিতিতে নো বল পেলে হয়তো রানই নিতেন না ভারতের সেরা ফিনিশার।

ধোনির আউটের সময় আউটফিল্ডে ছয় ফিল্ডার।

ধোনির আউটের সময় আউটফিল্ডে ছয় ফিল্ডার।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০১৯ ১৩:৫৪
Share: Save:

ক্রিকেটের সর্বোচ্চ নিয়মক সংস্থা আইসিসি-র নিয়ম অনুযায়ী, ৪১-৫০ ওভার পর্যন্ত পাওয়ার প্লের সময় আউটফিল্ডের বাইরে (অর্থাত্ ৩০ গজের বাইরে) পাঁচ জনের বেশি ফিল্ডার রাখা যায় না। এই ক্ষেত্রে বলটি নো বল হিসেবে গ্রাহ্য হয়। কিন্তু এ বারের বিশ্বকাপের সেমিফাইনালে ভারত বনাম নিউজিল্যান্ডের ম্যাচে দেখা যায় ৪৮.৩ ওভারে নিউজিল্যান্ডের ছয় ফিল্ডার বাইরে। কিন্তু এ দিনের ম্যাচের দুই আম্পেয়ার রিচার্ড ইলিংওয়ার্থ ও রিচার্ড কেটেলবরের চোখ এড়িয়ে যায় বিষয়টা। ভারতের জন্য এই ঘটনা আরও বড় বিপদ ডেকে আনে কারণ ওই বলেই রান আউট হয়ে ফিরে যান মহেন্দ্র সিংহ ধোনি।

নো বলে রান আউট অবশ্যই হয়। কিন্তু ম্যাচের ওই রকম এক পরিস্থিতিতে নো বল পেলে হয়তো রানই নিতেন না ভারতের সেরা ফিনিশার। অপেক্ষা করে যেতেন পরের বলে ফ্রি-হিট নেওয়ার। ওই ওভারের প্রথম বলেই ছয় মেরে ধোনি কিছুটা সুবিধাজনক পরিস্থিতি তৈরিও করে ফেলেছিলেন। ক্রিকেটের মতো অনিশ্চয়তার খেলায় একটা নো বল যে অনেক চিত্রই পরিবর্তন করে দেয় তা ভালই জানেন ক্রিকেটপ্রেমীরা। টুইটারে সেই ছবি দিয়ে মন্তব্য করেন বিভিন্ন ক্রিকেটভক্তরা।

আরও পড়ুন: ম্যাচের পর আমায় খুঁজছিল জাডেজা, বললেন মঞ্জেরেকর

বিভিন্ন মহলে এই নিয়ে সকলে দুষছেন আম্পায়ারদের। এ বারের বিশ্বকাপে আম্পায়ারিংয়ের মান যে বেশ নিম্নমুখী, তা দেখা গিয়েছে বার বার। তারই শিকার হল ভারত।

আরও পড়ুন: নকআউট পর্বে বার বার বিদায়, চোকার্স হওয়ার পথে টিম ইন্ডিয়া?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE