• Anandabazar
  • >>
  • sport
  • >>
  • ICC World Cup 2019: Wasim Jaffer backs Rohit Sharma as new ODI captain dgtl
বিরাট নয়, রোহিতকে ভারতের অধিনায়ক চান প্রাক্তন ভারতীয় ওপেনার
ভারতীয় ক্রিকেটের নেতৃত্বে বদলের সওয়াল করলেন ওয়াসিম জাফর।
rohit and kohli

বিরাটের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন, রোহিতকে চান জাফর।

নিউজিল্যান্ডের কাছে বিশ্বকাপের সেমিফাইনালে হারার পর থেকেই মৃদু সমালোচনা শুরু হয়েছে ভারত অধিনায়ক বিরাট কোহালিকে নিয়ে। সাম্প্রতিক একটি রিপোর্টে শাস্ত্রী-কোহালি জুটির বিরুদ্ধে দলে সমর্থনের অভাবের বিষেয়টিও উঠে এসেছে। রোহিত ভক্তদের অনেকে আবার রোহিত শর্মাকে ওয়ান ডে অধিনায়ক হিসেবে দেখতে চাইছেন। সেই ব্যাপারেই এ বার প্রথম মুখ খুললেন প্রাক্তন ভারতীয় ওপেনার ওয়াসিম জাফর। তিনি টুইট করে প্রশ্ন তোলেন, ‘এটাই কি সময় সাদা বলে রোহিতকে ক্যাপ্টেন করে দেওয়ার?’

গ্রুপ পর্বে একটি মাত্র ম্যাচ হেরে ভারত গ্রুপের শীর্ষে শেষ করলেও ছিটকে যায় সেমিফাইনাল থেকে। দু'দিন ধরে চলা সেমিফাইনালে ভারত নিউজিল্যান্ডের কাছে হারে ১৮ রানে। প্রশ্ন ওঠে, কেন ধোনিকে অত পরে ব্যাট করতে নামানো হয়। কোচ রবি শাস্ত্রী সেই সিদ্ধান্তকে দলের সিদ্ধান্ত বলে সিলমোহর দেন। ধোনিকে পরে নামানোর পক্ষে যুক্তিও দেন। কিন্তু বহু প্রাক্তন ক্রিকেটার থেকে বিশেষজ্ঞদের একটা বড় অংশ সেই যুক্তি মানতে পারেননি।

ওয়াসিম জাফর

সেই সমালোচনাই যেন আরও এক ধাপ এগিয়ে নিয়ে গেলেন রোহিতের মুম্বাই রঞ্জি দলের সতীর্থ ওয়াসিম জাফর। একেবারে নেতৃত্বে বদলের সওয়াল করলেন তিনি। তিনি আরও বলেন যে, ২০২৩-এর বিশ্বকাপে রোহিত শর্মাকে ভারতের অধিনায়ক হিসাবে চান তিনি। দলের আগেই দেশে ফিরে এসেছেন রোহিত। ভারতের পরের ওয়েস্ট ইন্ডিজ সফরে তাঁকেই অধিনায়ক করেই পাঠানো হবে বলে ইঙ্গিত। কারণ বিশ্রাম নিতে পারেন বিরাট কোহালি। অধিনায়ক রোহিতের স্বপক্ষে কথা বলছে আইপিএলের তিনটি ট্রফি। সঙ্গে রয়েছে ভারতীয় স্টপ গ্যাপ অধিনায়ক হিসাবে তাঁর অসাধারণ রেকর্ড।

 

শোনা যাচ্ছে, ভারতীয় দলে বিভাজন তৈরি হয়েছে এই দুই জনকে ঘিরে। দুটি আলাদা গোষ্ঠী নাকি তৈরি হয়েছে বিরাট ও রোহিতের। ভারতীয় দলের অধিনায়কত্ব যে কাঁটার মুকুট তা ভালই জানেন প্রাক্তন অধিনায়করা। বিরাটও বুঝতে শুরু করেছেন ইতিমধ্যেই। অতিতে বড় টুর্নামেন্টে হেরে অধিনায়কত্ব খুইয়েছেন বহু ক্রিকেটার। এ বার দেখার বিরাট সমস্ত সমালোচনা মাঠের বাইরে ফেলতে পারেন কিনা।

আরও পড়ুন: ফাইনালের ৪১ শতাংশ টিকিটই ভারতীয় সমর্থকদের দখলে!

আরও পড়ুন: পাকিস্তানের বিরুদ্ধে ১৪৮ না শ্রীলঙ্কার বিরুদ্ধে ১৮৩, ধোনির কেরিয়ারের সেরা ওয়ান ডে ইনিংস কোনটা​

ম্যাচের
Live
স্কোর