• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ডার্বি দিয়েই শুরুর ভাবনা কলকাতা প্রিমিয়ার লিগ

ATKMB vs EBFC
প্রতীকী ছবি।

করোনা আতঙ্ক সরিয়ে বাঙালির ফুটবল প্রেম বাঁচাতে বঙ্গ ফুটবলের নিয়ামক সংস্থা আইএফএ-র অস্ত্র সেই ডার্বি। চলতি মরসুমে কলকাতা প্রিমিয়ার লিগের খেলা শুরু হতে পারে এটিকে-মোহনবাগান বনাম ইস্টবেঙ্গলের বড় ম্যাচ দিয়েই। এমনটাই পরিকল্পনা  আইএফএ কর্তাদের। 

রাজ্য ফুটবল সংস্থার সচিব জয়দীপ মুখোপাধ্যায় রবিবার বলেন, ‍‘‍‘অন্যান্য বছরগুলোতে এই সময়ে কলকাতা প্রিমিয়ার লিগের ঢাকে কাঠি পড়ে যায়। কিন্তু করোনার দাপটে এ বার লিগ এখন বন্ধ। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে নভেম্বরের তৃতীয় সপ্তাহে প্রিমিয়ার লিগ শুরু করার পরিকল্পনা রয়েছে।’’ যোগ করেন, ‍‘‍‘এই মুহূর্তে বাংলার ফুটবলপ্রেমীদের মন খারাপ। কারণ, খেলা হচ্ছে না। তাই তাঁদের ফুটবল আবেগের কথা মাথায় রেখেই ডার্বি দিয়ে প্রিমিয়ার শুরু করতে চাইছি আমরা। এ ব্যাপারে অগস্টে প্রিমিয়ার লিগের দলগুলোর সঙ্গে আলোচনায় বসব।’’কবে থেকে শুরু হতে পারে প্রিমিয়ার লিগের ম্যাচ? জয়দীপ বলছেন, ‍‘‍’১৭ নভেম্বর যুবভারতী ক্রীড়াঙ্গনে আফগানিস্তানের বিরুদ্ধে প্রাক-বিশ্বকাপের ম্যাচ রয়েছে ভারতের। সেই ম্যাচের দু’-তিন দিন পরেই ডার্বি দিয়ে প্রিমিয়ার লিগ শুরু করতে চাই।’’ উল্লেখ্য, ১৯৯৬ সালে ডার্বি দিয়েই শুরু হয়েছিল কলকাতার সুপার ডিভিশনের খেলা। এ বারও যদি প্রিমিয়ার লিগ সেই ডার্বি দিয়ে শুরু হয়, তা হলে কোথায় খেলা হবে, তা নিয়েও প্রশ্ন রয়েছে। যার উত্তরে আইএফএ সচিব বলছেন, ‍‘‍‘যুবভারতীতে জাতীয় দলের ম্যাচ ও আগামী বছরের শুরুতে অনূর্ধ্ব-১৭ মহিলাদের বিশ্বকাপ আছে। তাই ডার্বির জন্য যুবভারতী পাওয়া সমস্যা হতে পারে।’’ যোগ করেছেন, ‍‘‍‘চেষ্টা করা হবে যুবভারতীতেই কলকাতা লিগের ডার্বি আয়োজন করা। যদি তা না করা যায়, তা হলে বিকল্প হিসেবে সন্তোষপুরে কিশোর ভারতী স্টেডিয়ামে ডার্বি আয়োজনের কথা হয়েছে। সে ব্যাপারে প্রশাসন ও ক্রীড়ামন্ত্রীর সঙ্গে কথাবার্তা বলেছি। আশা করছি, ওঁদের পূর্ণ সহযোগিতা পাব।’’      

ইতিমধ্যেই আই লিগ ও কলকাতা লিগ এক সঙ্গে আয়োজন করার পরিকল্পনা জানিয়েছে আইএফএ। ফেডারেশনকে তারা জানিয়েও দিয়েছে, আই লিগ ও কলকাতা লিগ এক সঙ্গে আয়োজন করতে কোনও অসুবিধা নেই। কলকাতা লিগের জন্য  ময়দানের পাশাপাশি, রবীন্দ্র সরোবর, কল্যাণী স্টেডিয়াম, মাকড়দহ, দমদম ও ব্যারাকপুর স্টেডিয়ামকে কাজে লাগাতে চান আইএফএ কর্তারা।      

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন