Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Virat Kohli

বিরাট-বুমরা থাকলেও উইজডেনের দশকের সেরা টি-টোয়েন্টি দলে নেই ধোনি-রোহিত

উইজডেনের দশকের সেরা টি-টোয়েন্টি দলে ওপেনার হিসেবে ফিঞ্চের সঙ্গী হবেন মুনরো। আর উইকেটকিপার হিসেবে আছেন বাটলার। প্রশ্ন উঠছে, মুনরো বা বাটলারের চেয়ে রোহিত-ধোনির থাকা উচিত ছিল কি না, তা নিয়ে।

বিরাট কোহালি ও জশপ্রীত বুমরা। —ফাইল চিত্র।

বিরাট কোহালি ও জশপ্রীত বুমরা। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০১৯ ১৩:৫৩
Share: Save:

বিরাট কোহালি আছেন। আছেন জশপ্রীত বুমরাও। কিন্তু স্পোর্টস সাইট উইজডেনের এক দশকের সেরা টি-টোয়েন্টি দলে জায়গা হয়নি মহেন্দ্র সিংহ ধোনির। জায়গা পাননি রোহিত শর্মাও। যা অবাক করছে ক্রিকেটমহলকে।

উইজডেনের দশকের সেরা দলের অধিনায়ক অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ। ফিঞ্চ ছাড়া দলে আছেন কলিন মুনরো, বিরাট কোহালি, শেন ওয়াটসন, গ্লেন ম্যাক্সওয়েল, জোস বাটলার, মহম্মদ নবি, ডেভিড উইলি, রশিদ খান, জশপ্রীত বুমরা, লাসিথ মালিঙ্গা। ওপেনার হিসেবে ফিঞ্চের সঙ্গী হবেন মুনরো। আর উইকেটকিপার হিসেবে আছেন বাটলার। প্রশ্ন উঠছে, মুনরো বা বাটলারের চেয়ে রোহিত-ধোনির থাকা উচিত ছিল কি না, তা নিয়ে।

কোহালিকে দলে রাখার পক্ষে উইজডেনের যুক্তি, ‘টি-টোয়েন্টি আন্তর্জাতিকে কোহালির গড় ৫৩। যা এই দশকের সেরা। ধারাবাহিকতার দরুন স্ট্রাইক রেটের সঙ্গে সামান্য সমঝোতা করতে হয় ঠিকই, তবে তা সত্ত্বেও দ্রুত গতিতে রান তোলার ক্ষমতা ধরে ও। পেস ও স্পিন, দুইয়ের বিরুদ্ধেই শক্তিশালী বিরাট। উইকেটের মধ্যে দৌড়য়ও দুর্দান্ত ভাবে। তিন নম্বরে ও আদর্শ। দ্রুত উইকেট পড়লে ইনিংস মেরামতি করতে পারে। মঞ্চ প্রস্তুত থাকলে জলদি রান তুলতেও পারে।’ কোহালি এর আগে উইজডেনের দশকের সেরা টেস্ট ও একদিনের দলে জায়গা পেয়েছিলেন। দশকের সেরা পাঁচ ক্রিকেটারের মধ্যেও ছিলেন কোহালি। বাকি চার জন হলেন স্টিভ স্মিথ, ডেল স্টেন, এবি ডি ভিলিয়ার্স ও এলিসে পেরি।

২০১৬ সালে অভিষেক ঘটিয়েছিলেন জশপ্রীত বুমরা। সেই তাঁকে কেন দশকের সেরা টি-টোয়েন্টি দলে নেওয়া হল, তার ব্যাখ্যা দিয়ে উইজডেন জানিয়েছে, ‘সার্বিক ভাবে বুমরার ইকনমি রেট হল ৬.৭১। যা জোরে বোলারদের মধ্যে বিশ্বে দুই নম্বরে। একমাত্র ডেল স্টেনই এগিয়ে রয়েছে বুমরার চেয়ে। মাথায় রাখতে হবে ডেথ ওভারেই বুমরা বেশির ভাগ সময় বল করেছে। সেখানে ওর ইকনমি রেট ৭.২৭। যা বিশ্বে সপ্তম-সেরা। আর জোরে বোলারদের মধ্যে এটাই সেরা। এই দলের হয়ে ডেথে সম্ভবত তিন ওভার হাত ঘোরাবে বুমরা।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE