• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

টেস্ট সিরিজ জিততে কী করতে হবে কোহালিদের, টিপস দিলেন আজহার

Kuldeep
কুলদীপকে টেস্টে খেলানোর পরামর্শ দিয়েছেন আজহারউদ্দিন। ছবি: টুইটারের সৌজন্যে।

Advertisement

রবিচন্দ্রন অশ্বিন ও কুলদীপ চাওলা, দুই স্পিনারকেই ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে প্রথম এগারোয় রাখার পরামর্শ দিলেন প্রাক্তন জাতীয় অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিন। তিনি নিজে ১৯৮৬ সালে ইংল্যান্ডে টেস্ট সিরিজ জয়ী কপিলের দলের অন্যতম ক্রিকেটার ছিলেন। অধিনায়ক হিসেবে টেস্ট সিরিজ খেলার অভিজ্ঞতাও রয়েছে ইংল্যান্ডে। জানেন বিলেতে জিততে গেলে কী করা প্রয়োজন। সেই অভিজ্ঞতা থেকেই পরামর্শ দিয়েছেন তিনি।

বিরাট কোহালির ভারত এই সফরে খেলবে পাঁচ টেস্ট। যা শুরু হচ্ছে ১ অগস্ট। আজহারের মতে, “ভারতকে হারাতে সমস্যায় পড়বে ইংল্যান্ড। কারণ, ওদের বোলিং আক্রমণ তেমন জোরদার নয়। ওদের শুধু দু’জন ভাল বোলার, জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রড। কিন্তু, দু’জনেই চোটপ্রবণ। আর দু’জনেই কেরিয়ারের শেষের দিকে চলে এসেছে। তুলনায় ভারতীয় দল খুব শক্তিশালী।”

টি-টোয়েন্টি ও একদিনের সিরিজে ‘চায়নাম্যান’ কুলদীপ যাদবকে খেলতে সমস্যায় পড়েছিল ইংল্যান্ড। তাই অফস্পিনার অশ্বিনের সঙ্গে কুলদীপকে খেলানোর সওয়াল করেছেন আজহার। তিনি বলেছেন, “যদি সবুজ পিচ দেওয়া হয়, তা হলে আমরা হয়তো ৪-১ কম্বিনেশনে খেলব। তবে আমার মনে হয় জেতার জন্য ৩-২ হল সঠিক কম্বিনেশন। কারণ, পরের দিকে উইকেট শুকনো হয়ে উঠবে। গরম বাড়বে, উইকেটে বল ঘুরবে। বিশেষ করে শেষ দুই দিনে বল অনেকটা ঘুরবে। ইংল্যান্ড একমাত্র গ্রিনটপ বানিয়ে চেষ্টা করে দেখতে পারে। কিন্তু তাতেও ভুগবে। কারণ, আমাদের দলেও ভাল সুইং বোলার রয়েছে।’

কুলদীপের প্রশংসা করেছেন আজহার। তাঁর কথায়, “পারফরম্যান্স করছে বলেই কুলদীপ দলে এসেছে। ইংল্যান্ড ওঁকে খেলতে পারছে না। আমার তাই মনে হয় অশ্বিনের সঙ্গে টেস্টে খেলানো উচিত কুলদীপেরই। রবীন্দ্র জাদেজার খেলার কোনও সম্ভাবনা আমি অন্তত দেখছি না।”

আরও পড়ুন: যন্ত্রণার দিনগুলোতে রোনাল্ডো ছিলেন দীপার বড় অনুপ্রেরণা

আরও পড়ুন: ভারতকে এগিয়ে রাখছেন সৌরভ

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
আরও খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন