টানা পাঁচ ম্যাচ হেরে খাদের কিনারায় কলকাতা নাইট রাইডার্স। প্লে অফে পৌঁছনোর সমীকরণ রীতিমতো কঠিন হয়ে উঠছে দীনেশ কার্তিকদের জন্য।

রবিবার সানরাইজার্স হায়দরাবাদের কাছে অসহায় আত্মসমর্পণ করেছে নাইটরা। কেকেআর ভক্তরা হতাশ। মন ভেঙেছে কেকেআর-এর প্রাক্তন অধিনায়ক গৌতম গম্ভীরের। পুরনো দলের হতশ্রী হার দেখে গম্ভীর বলছেন, “কেকেআর-এর এমন হার মেনে নেওয়া খুব কঠিন।” তার পরেই অধিনায়কসুলভ ভঙ্গিতে পুরনো দলকে তাতানোর চেষ্টা করছেন বাঁ হাতি ওপেনার। টুইটারে গম্ভীর লিখেছেন, ‘‘ড্রেসিং রুমে দারুণ সব প্রতিভা রয়েছে। নিজেদের মধ্যে আলোচনা করো, নিজেদের ক্ষমতার উপরে ভরসা করো এবং ম্যাচ জেতার জন্য ঝাঁপিয়ে পড়ো। আমরাও পারি, এই বিশ্বাস রাখো নিজেদের উপরে।’’

গম্ভীরের বার্তা কি কার্তিকদের কানে পৌঁছেছে? তা অবশ্য জানা যায়নি। নাইটদের প্রাক্তন অধিনায়ক গম্ভীর তিলে তিলে গড়ে তুলেছিলেন রাজ্যপাট। সাত বছর তিনি কেকেআর-এর সঙ্গে জড়িয়ে ছিলেন। তাঁর নেতৃত্বে দু’বার চ্যাম্পিয়ন হয়েছিল নাইটরা। নেতৃত্বের পালাবদল হয়েছে অনেক দিন। পুরনো দলের হার দেখে রক্তাক্ত গম্ভীর। তাঁর মনে ঝড়। দলের সঙ্গে না থেকেও কেকেআরকে জাগানোর চেষ্টা করছেন তিনি। যেন এখনও তিনি রয়ে গিয়েছেন নাইটদের মধ্যেই।

আরও পড়ুন: দল নির্বাচন না মানসিকতা, ঠিক কোন জায়গায় সমস্যা হচ্ছে প্রায় ছিটকে যাওয়া নাইটদের

আরও পড়ুন: এক ম্যাচ খেলেই দেশে ফিরলেন কোটিপতি নাইট, ধাক্কা কেকেআর শিবিরে

এ বারের আইপিএলে শুরুটা দারুণ করেছিল কলকাতা নাইট রাইডার্স। পয়েন্ট তালিকায় ছিল একেবারে উপরের দিকে। প্রথম পাঁচটা ম্যাচের মধ্যে চারটিতেই জিতেছিল কলকাতা। হঠাৎই ছন্দপতন শহরের ফ্র্যাঞ্চাইজির। হোঁচট খেতে খেতে কেকেআর এখন ছ’নম্বরে। টুর্নামেন্টে বেঁচে থাকতে হলে বাকি চারটে ম্যাচ জিততেই হবে কলকাতাকে।

সানরাইজার্স হায়দরাবাদ ম্যাচের বল গড়ানোর আগে দলকে উদ্দীপ্ত করেছিলেন মালিক শাহরুখ খান। বলেছিলেন, রাসেলের জন্য জিততে হবে। এ বার নাইটদের উজ্জ্বীবিত করার জন্য নেমে পড়লেন প্রাক্তন অধিনায়ক।