৫১ কেজি বিভাগে প্রথমবার বিশ্ব চ্যাম্পিয়নশিপে নেমেই সেমিফাইনালে পৌঁছলেন বক্সার মেরি কম। আর সঙ্গে সঙ্গেই ইতিহাস তৈরি করলেন তিনি। বৃহস্পতিবার সেমিফাইনালে উঠে তিনি নিজের অষ্টম পদক নিশ্চিত করলেন। এর আগে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ছয় বার সোনা জিতেছেন তিনি, প্রতি বারই ৪৮ কেজি বিভাগে। বৃহস্পতিবার কলোম্বিয়ার ভ্যালেন্সিয়া ভিক্টোরিয়াকে ৫-০ ফলে হারিয়ে সেমিফাইনালে ওঠেন তিনি। প্রথম বারের জন্য ৫১ কেজি বিভাগে নেমেই সফল তিনি।

শনিবার তিনি মুখোমুখি হবেন বিশ্বের দুই নম্বর তুরস্কের বুসেনাজ ক্যাকিরগ্লুর। বুসেনাজ বর্তমানে ইউরোপ সেরা এবং ইউরোপিয়ান গেমসে সোনা জয়ী।

ভারতের বক্সিং ফেডেরেশনের টুইট করা একটি ভিডিয়োতে দেখা যাচ্ছে মেরি কম বলছেন, “কোয়ার্টার ফাইনাল জিতে আমি খুশি। কিন্তু দেশের জন্য শ্রেষ্ঠ পদকটা জিততে চাই। তার জন্য আমিসেমিফাইনালেআমার সেরাটাই দেওয়ার চেষ্টা করব।”

 

আরও পড়ুন: পুণেয় সৌরভকে টপকালেন কোহালি, সামনে শুধুই ধোনি

আরও পড়ুন: ময়াঙ্কের ফের সেঞ্চুরি, পুণেয় বড় রানের দিকে এগোচ্ছে ভারত​

কিউবার পুরুষ বক্সার ফেলিক্স সাভনকে টপকে আট বার বিশ্ব চ্যাম্পিয়নশিপের পদক নিশ্চিত করার নজির গড়লেন ভারতের মেরি কম। বৃহস্পতিবার দেখা গেল আরও পরিণত মেরি কমকে। সঠিক সময়ের জন্য অপেক্ষা করে আক্রমণ করতে দিলেন প্রতিপক্ষকে। রক্ষণ মজবুত রেখে তাঁর অপেক্ষা বুঝিয়ে দিল ছয় বারের বিশ্ব চ্যাম্পিয়ন জানেন বড় ম্যাচে কী ভাবে জয় তুলে নিতে হয়। ৩৬ বছরের মেরির স্ট্রেট পাঞ্চ আটকাতে ব্যর্থ হন ভিক্টোরিয়া।

২০১২ সালে অলিম্পিক ব্রোঞ্জ, ছ’বার বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা, এশিয়ান গেমসে সোনা, কমনওয়েলথে সোনা— এত কিছুর পরেও জয়ের খিদে যেন একই রয়ে গিয়েছে মেরি কমের মধ্যে। ‘ম্যাগনিফিসেন্ট মেরি’ সোনা জয়ের ব্যাপারে ভারতীয় সমর্থকরা তাই আশায় বুক বাঁধতেই পারেন।