• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়ানডে দলের ক্যাপ্টেন ধোনি, টেস্ট দলের নেতৃত্বে কোহালি

MS Dhoni and Virat Kohli
ধোনি ও কোহালি। ক্রিকেট অস্ট্রেলিয়া গুরুদায়িত্ব দিয়েছে এই দু’ জনকে। —ফাইল চিত্র।

এই দশকের সেরা টেস্ট ও ওয়ানডে দল নির্বাচন করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। টেস্ট দলকে নেতৃত্ব দেবেন বিরাট কোহালি। ওয়ানডেতে অধিনায়কের আর্মব্যান্ড পরবেন মহেন্দ্র সিংহ ধোনি। 

নতুন বছর ভারত সফরে আসছে শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া। সোমবার দুই সিরিজের জন্য দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডে। নতুন বছরের শুরুতেও মহেন্দ্র সিংহ ধোনি ফিরছেন না দলে। তিনি কবে ফিরবেন, তা নিয়ে চলছে জল্পনা। এর মধ্যেই এই দশকের সেরা ওয়ানডে দল ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। সেই দলের ক্যাপ্টেন করা হয়েছে ধোনিকে। মাহির নেতৃত্বে ভারত ২০১১ সালে বিশ্বকাপ জিতেছে। ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি ঘরে তুলেছে। সেই কারণেই ‘ক্যাপ্টেন কুল’-কেই ক্রিকেট অস্ট্রেলিয়া অধিনায়ক করেছে। ধোনি ছাড়াও এই দশকের সেরা ওয়ানডে দলে জায়গা পেয়েছেন রোহিত শর্মা  ও ভারত অধিনায়ক বিরাট কোহালি। 

লাইভ: ধর্মের নামে বিভাজনের রাজনীতি বিজেপির, বললেন মমতা আরও পড়ুন

এই দুই ক্রিকেটারের ব্যাট ওয়ানডে-তে কথা বলেছে। ওয়ানডে ও টেস্টে এক নম্বর ব্যাটসম্যান হিসেবে বছর শেষ করেছেন কোহালি। চলতি বছরে ২৮টি ওয়ানডে ম্যাচ থেকে রোহিত সংগ্রহ করেছেন ১৪৯০ রান। কোহালির থেকেও বেশি রান করেছেন তিনি। ক্রিকেট অস্ট্রেলিয়ার সেরা দলে তিন ভারতীয় ক্রিকেটার ছাড়াও রয়েছেন দু’ জন দক্ষিণ আফ্রিকান। শাকিব আল হাসান জায়গা পেয়েছেন ক্রিকেট অস্ট্রেলিয়ার এই দশকের সেরা একাদশে।

টেস্ট দলকে নেতৃত্ব দেবেন কোহালি। তিনি ছাড়া অন্য কোনও ভারতীয় ক্রিকেটার জায়গা পাননি ক্রিকেট অস্ট্রেলিয়ার টেস্ট দলে। ওপেন করবেন অ্যালাস্টেয়ার কুক ও ডেভিড ওয়ার্নার। তিন নম্বরে নামবেন নিউ জিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। চার নম্বরের জন্য ভাবা হয়েছে স্টিভ স্মিথকে। পাঁচে কোহালি। বোলিং বিভাগে রয়েছেন ডেল স্টেন, স্টুয়ার্ট ব্রড, নেথান লিয়ঁ ও জেমস অ্যান্ডারসন।

ক্রিকেট অস্ট্রেলিয়ার ঘোষিত ওয়ানডে দল— এমএস ধোনি (অধিনায়ক), রোহিত শর্মা, হাশিম আমলা, বিরাট কোহালি, এবি ডিভিলিয়ার্স, শাকিব আল হাসান, জস বাটলার, রাশিদ খান, মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, লাসিথ মালিঙ্গা।

ক্রিকেট অস্ট্রেলিয়ার ঘোষিত টেস্ট দল— অ্যালাস্টেয়ার কুক, ডেভিড ওয়ার্নার, কেন উইলিয়ামসন, স্টিভ স্মিথ, বিরাট কোহালি (অধিনায়ক), এবি ডিভিলিয়ার্স, বেন স্টোকস, ডেল স্টেন, স্টুয়ার্ট ব্রড, নেথান লিয়ঁ, জেমস অ্যান্ডারসন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন