• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বোর্ডের নিষেধাজ্ঞা, নাইটদের হয়ে আইপিএল খেলা হচ্ছে না প্রবীণ তাম্বের

Pravin Tambe
আইপিএলে এখনও পর্যন্ত ২৮ উইকেট নিয়েছেন প্রভীন তাম্বে।—ফাইল ছবি।

৪৮ বছর বয়সে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে খেলার স্বপ্ন দেখেছিলেন প্রবীণ তাম্বে। কিন্তু স্বপ্নপূরণ হচ্ছে না। আইপিএলে খেলতে পারবেন না তিনি। দুবাইয়ে টি১০ লিগে অংশ নেওয়ার জন্য ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড তাঁর আইপিএলে খেলায় নিষেধাজ্ঞা জারি করেছে।

বোর্ডের এই সিদ্ধান্তে সমস্যায় পড়ল কলকাতা নাইট রাইডার্স। গত ডিসেম্বরে হওয়া নিলামে ২০ লক্ষ টাকার বেস প্রাইসে প্রবীণ তাম্বেকে নিয়েছিল কেকেআর। আইপিএলে এত বয়সে কোনও ক্রিকেটার খেলেননি। তাই কেকেআর তাঁকে নিলাম নেওয়ায় আইপিএলের সবচেয়ে বেশি বয়সি ক্রিকেটার হিসেবে নজির গড়েছিলেন তিনি। কিন্তু আইপিএলে খেলতে আর পারলেন না।

বোর্ডের নিয়ম অনুসারে অবসর না নিলে কোনও ভারতীয় ক্রিকেটার বিদেশের লিগে খেলতে পারেন না। প্রবীণ তাম্বে ২০১৭ সালে অবসর নিয়েছিলেন। যার ফলে বিদেশের লিগে খেলার অনুমতি জোটে। ২০১৮ সালে দুবাইয়ে টি১০ লিগে তিনি খেলেনও। তার পর অবসরের সিদ্ধান্ত ফিরিয়ে নেন। মুম্বইয়ে টি-১০ লিগে খেলার জন্য ইচ্ছাপ্রকাশ করেন তিনি।

আরও পড়ুন: ‘ইডেনে কর্নাটকের বিরুদ্ধে শেষ সেমিফাইনালে কিন্তু ১৫১ করে জিতিয়েছিলাম’

আরও পড়ুন: ওয়েলিংটনে হার বিরাট-পৃথ্বীদের যে দুর্বলতাগুলো চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল

গত বছর আইপিএলের নিলামের জন্যও নিজের নাম দেন তিনি। কেকেআর তাঁকে নিয়েও ফেলে। কিন্তু বোর্ডের নিয়ম ভেঙে দুবাইয়ে টি১০ লিগে খেলার জন্য তাঁর আইপিএল খেলায় জারি হল নিষেধাজ্ঞা। আইপিএল চেয়ারম্যান ব্রিজেশ পটেল বলেছেন, “তাম্বে আইপিএলে খেলতে পারবে না। ওকে না আটকালে আমাদের সবাইকেই খেলার অনুমতি দিতে হয়। একদিনের ম্যাচ, তিন দিনের ম্যাচ, চার দিনের ম্যাচ ও কাউন্টি ক্রিকেট খেলার জন্য বোর্ড অনুমতি দেয় ক্রিকেটারদের। এর জন্য প্রত্যেক ক্রিকেটারকে অনুমতি নিতে হয়। কিন্তু টি১০ ও টি২০-র ব্যাপার একেবারেই আলাদা।”

২০১৩ সালের আইপিএলে রাজস্থান রয়্যালসের হয়ে প্রথম বার খেলেছিলেন তাম্বে। এ পর্যন্ত ৩৩ ম্যাচে তিনি নিয়েছেন ২৮ উইকেট।

আরও পড়ুন: ধীর লয়ে ব্যাটিং, চেতেশ্বর পূজারার পাশে দাঁড়ালেন রাহানে​

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন