Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Cricket

১০ মাস নয়, সৌরভকে তিন বছর বোর্ড সভাপতি করার তোড়জোড় শুরু?

এর মধ্যেই দেশের ক্রিকেটমহলে জোর গুঞ্জন, ১০ মাস নয়, তিন বছরই সভাপতির পদে থাকতে পারেন সৌরভ।

বোর্ড প্রেসিডেন্ট হিসেবে কি তিন বছর কাজ করতে দেখা যাবে সৌরভকে? —ফাইল চিত্র।

বোর্ড প্রেসিডেন্ট হিসেবে কি তিন বছর কাজ করতে দেখা যাবে সৌরভকে? —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১০ নভেম্বর ২০১৯ ১৬:২৮
Share: Save:

বোর্ডের সর্বেসর্বা হওয়ার প্রায় সঙ্গে সঙ্গেই সৌরভ গঙ্গোপাধ্যায়ের দিকে প্রশ্ন উড়ে এসেছিল, বিসিসিআই প্রেসিডেন্ট হিসেবে ১০ মাসের সময়কাল কি কম? এক মাসও হয়নি ভারতের প্রাক্তন অধিনায়ক বোর্ডের মসনদে বসেছেন।

এর মধ্যেই দেশের ক্রিকেটমহলে জোর গুঞ্জন, ১০ মাস নয়, তিন বছরই সভাপতির পদে থাকতে পারেন সৌরভ। ১ ডিসেম্বর মুম্বইয়ে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সাধারণ সভাতেই পরিষ্কার হয়ে যাবে সৌরভের কার্যকালের মেয়াদ কতদিনের। বোর্ড সূত্রের খবর, আগামী তিন বছর সৌরভকে বোর্ড প্রেসিডেন্ট ও জয় শাহকে সচিব পদে বহাল রাখার জন্য সংবিধান সংশোধন করার উদ্যোগ নেওয়া হবে সেই সভাতেই।

বোর্ড প্রেসিডেন্টের চেয়ারে বসে একের পর এক বেনজির সিদ্ধান্ত নিচ্ছেন সৌরভ। টেস্ট ক্রিকেটের গরিমা ফেরানোর জন্য দিন-রাতের টেস্ট ম্যাচ চালু করছেন। ২২ তারিখ ইডেন গার্ডেন্সে দিন-রাতের টেস্টের গোলাপি বল গড়াবে। আইপিএল থেকে ছেঁটে ফেলা হয়েছে উদ্বোধনী অনুষ্ঠান। সৌরভ যদি তিন বছর চেয়ারে থাকেন, তা হলে এমনই সব বলিষ্ঠ সিদ্ধান্ত নিতে তাঁকে দেখা যেতে পারে বলে মনে করা হচ্ছে। পরিস্থিতি কোন দিকে গড়ায় সেটাই দেখার। তবে সূত্রের খবর, মুম্বইয়ের সাধারণ সভার জন্য দেশের সমস্ত রাজ্যের ক্রিকেট সংস্থার কর্তাদের উপস্থিত থাকার জন্য নোটিস দিয়েছেন জয় শাহ। সেই সভায় পুরনো সংবিধান সংশোধন করে নতুন সংবিধান রচনা করা হবে বলে শোনা যাচ্ছে।

আরও পড়ুন: কর্নাটক প্রিমিয়ার লিগে গড়াপেটা-কাণ্ডে এ বার গ্রেফতার আন্তর্জাতিক বুকি

আগের নিয়ম অনুযায়ী, বোর্ড ও রাজ্য ক্রিকেট সংস্থার কোনও পদাধিকারী টানা দু’বার একই পদে থাকলে, পরের দফায় তিনি আর বোর্ডের কোনও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না। সেই নিয়ম অনুযায়ী, বোর্ড সভাপতি পদে আর ৯ মাস মতো থাকতে পারবেন সৌরভ। বোর্ডের আসন্ন সাধারণ সভায় আগের এই নিয়মেরই সংশোধন করা হবে বলে শোনা যাচ্ছে। নতুন নিয়ম অনুযায়ী, বোর্ডের (রাজ্য ক্রিকেট সংস্থা নয়) কোনও পদাধিকারী টানা দু’বার একই চেয়ারে বসলে, পরের বার আর তিনি ভোটে দাঁড়াতে পারবেন না। এই নিয়ম অনুযায়ী সৌরভ তিন বছর বোর্ড প্রেসিডেন্ট হিসেবে কাজ করতেই পারেন।

আরও পড়ুন: সিরিজ জেতার লড়াইয়ে দলে পরিবর্তন? দেখে নিন ভারতের সম্ভাব্য একাদশ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Sourav Ganguly Board President
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE