Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Wriddhiman Saha

‘ঋষভ আমাদের ভবিষ্যৎ আর ঋদ্ধিমান বর্তমান’

গত বছরের গোড়ায় দক্ষিণ আফ্রিকা সফরে চোট পেয়েছিলেন ঋদ্ধি। তার পর ২২ মাস জাতীয় দলের বাইরে ছিলেন তিনি। ওয়েস্ট ইন্ডিজ সফরের স্কোয়াডে তিনি ফেরেন জাতীয় দলে।

ঋদ্ধিমান সাহা ও ঋষভ পন্থ।

ঋদ্ধিমান সাহা ও ঋষভ পন্থ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০১৯ ১৬:৩২
Share: Save:

ভারতের এক নম্বর উইকেটকিপার কে? ঋদ্ধিমান সাহা নাকি ঋষভ পন্থ? এই ব্যাপারে এ বার মুখ খুললেন ভারতের ফিল্ডিং কোচ আর শ্রীধর

চোটের জন্য ঋদ্ধি জাতীয় দল থেকে ছিটকে যাওয়ার পর সুযোগ পেয়ে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ায় টেস্টে সেঞ্চুরি করেছিলেন ঋষভ পন্থ। তিনিই প্রথম ভারতীয় উইকেটকিপার-ব্যাটসম্যান যিনি এই দুই দেশে টেস্টে শতরান করেছেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন টেস্টের সিরিজে ভারতের টিম ম্যানেজমেন্ট ভরসা রেখেছিল ঋদ্ধির উপর। আর সেই আস্থার মর্যাদাও দিয়েছেন বাংলার উইকেটকিপার।

এই অবস্থায় ভারতের ফিল্ডিং কোচ আর শ্রীধর বলেছেন যে, ঋষভ পন্থ ও ঋদ্ধিমান সাহার মধ্যে তুলনা করা ঠিক হবে না। তাঁর কথায়, “দু’জনেরই নিজস্ব শক্তির জায়গা রয়েছে। তাই তুলনা করা উচিত হবে না। একজন তরুণ। অন্যজন আবার অভিজ্ঞ। ঋষভ হল আমাদের ভবিষ্যৎ আর ঋদ্ধি হল বর্তমান। আর দু’জনেই দারুণ খেলছে।”

আরও পড়ুন: ভারত সফরে অন্তর্ঘাতের আশঙ্কা বিসিবি প্রেসিডেন্টের, আঙুল তুললেন নিজের দলের ক্রিকেটারদের দিকেই​

আরও পড়ুন: টেস্টে ওপেন করাতে ঠিক কী বলেছিলেন সৌরভ? ফাঁস করলেন সহবাগ​

গত বছরের গোড়ায় দক্ষিণ আফ্রিকা সফরে চোট পেয়েছিলেন ঋদ্ধি। তার পর ২২ মাস জাতীয় দলের বাইরে ছিলেন তিনি। ওয়েস্ট ইন্ডিজ সফরের স্কোয়াডে তিনি ফেরেন জাতীয় দলে। কিন্তু ক্যারিবিয়ানদের বিরুদ্ধে দুই টেস্টে তিনি খেলার সুয়োগ পাননি। ঘরের মাঠে প্রোটিয়াদের বিরুদ্ধে যদিও টেস্টে ক্রিকেটে প্রত্যাবর্তন ঘটান তিনি। শ্রীধর বলেছেন, “ঋদ্ধিকে নিয়ে কোনও সংশয় ছিল না। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজেই আন্তর্জাতিক ক্রিকেটের ধকলের সঙ্গে মানিয়ে নিতে দেখেছিলাম। তার আগে ভারত এ দলের হয়ে বেশ কয়েকটা ম্যাচ ও খেলেছিল। ভারতে খেলার সময় আমরা কিন্তু সাহার উপরই ভরসা রেখেছি। ও হল আমাদের সেরা উইকেটকিপার। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজেই তো ওর স্কিল সবাই দেখতে পেয়েছে।”

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ শুরুর আগেই ভারত অধিনায়ক বিরাট কোহালি প্রশংসা করে ঋদ্ধিকে ‘বিশ্বের সেরা’ হিসেবে চিহ্নিত করেছিলেন। ভারতের ৩-০ জয়ের নেপথ্যে বড় অবদান ছিল ঋদ্ধির। পুণে টেস্টে দুটো অসাধারণ ক্যাচ নেন তিনি। যা দেখে টিভিতে ধারাভাষ্যের মাইক হাতে সুনীল গাওস্কর তাঁকে সৈয়দ কিরমানির সঙ্গে তুলনাও করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE