Advertisement
১১ মে ২০২৪
Saqlain Mushtaq

‘সে দিন ঈশ্বর আমার সঙ্গে ছিল’, চেন্নাইতে সচিনকে আউট করা প্রসঙ্গে বললেন সাকলিন

পিঠে ব্যথা নিয়েও সেই টেস্টে ভারতকে জয়ের পথে এগিয়ে নিয়ে চলছিলেন সচিন। ২৭২ রানের জয়ের লক্ষ্য চতুর্থ ইনিংসে তাড়া করছিল ভারত। এক সময় ৮১ রানে পড়ে যায় পাঁচ উইকেট। সেই মারাত্মক চাপ থেকে দলকে উদ্ধার করেন সচিন।

সচিন তেন্ডুলকরকে ফিরিয়ে চেন্নাই টেস্টে পাকিস্তানকে জিতিয়েছিলেন সাকলিন মুস্তাক।

সচিন তেন্ডুলকরকে ফিরিয়ে চেন্নাই টেস্টে পাকিস্তানকে জিতিয়েছিলেন সাকলিন মুস্তাক।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২০ ১৩:০০
Share: Save:

১৯৯৯ সালে চেন্নাইয়ে টানটান উত্তেজনার মধ্যে ভারতকে হারিয়েছিল পাকিস্তান। নাটকীয় ভাবে জিতেছিল ১২ রানে। সেই টেস্টের স্মৃতিই উঠে এসেছে সে দিন পাকিস্তানের জয়ের অন্যতম কারিগর সাকলিন মুস্তাকের কথায়।

পিঠে ব্যথা নিয়েও সেই টেস্টে ভারতকে জয়ের পথে এগিয়ে নিয়ে চলছিলেন সচিন তেন্ডুলকর। ২৭২ রানের জয়ের লক্ষ্য চতুর্থ ইনিংসে তাড়া করছিল ভারত। এক সময় ৮১ রানে পড়ে যায় পাঁচ উইকেট। সেই মারাত্মক চাপ থেকে দলকে উদ্ধার করেন সচিন। উইকেটকিপার নয়ন মোঙ্গিয়ার সঙ্গে জুটি বেঁধে দলকে টানতে থাকেন। কিন্তু জয়ের থেকে মাত্র ১৭ রান বাকি থাকা অবস্থায় সচিনকে ফেরান সাকলিন। ১৩৬ করে সাজঘরে ফেরেন মাস্টার ব্লাস্টার। সঙ্গে সঙ্গে নামে ধস। ১২ রানে সেই টেস্ট জেতে পাকিস্তান।

আরও পড়ুন: নেতৃত্বে সৌরভ, একবিংশ শতকের সেরা ওয়ানডে দলে নেই সহবাগ!

আরও পড়ুন: আইপিএল আয়োজনে সব বোর্ডকে একজোট হওয়ার আহ্বান আজহারের​

সেই টেস্ট নিয়ে ইনস্টাগ্রাম লাইভে সাকলিন বলেছেন, “উপরওয়ালা সে দিন আমার সঙ্গে ছিল। ভাবিনি যে মাস্টার ব্লাস্টারকে ফেরাতে পারব। কিন্তু উপরওয়ালার পরিকল্পনা মতোই তো সব হয়। জীবনের শেষ নিঃশ্বাস পর্যন্ত এটা আমাকে স্বস্তি দেবে যে, ওই দিন সচিনকে ফেরাতে পেরেছিলাম। আমার নাম সচিনের নামের সঙ্গে জুড়ে থাকবে।”

স্মৃতিচারণে সাকলিন বলেছেন, “ওয়াসিম আক্রম আমার উপর পুরো ভরসা রেখেছিল। বিশ্বাস করছিল যে আমি কিছু ম্যাজিক করে ফেলব দলের জন্য। এই কথাগুলো আমাকে শক্তিশালী করে তুলেছিল। কয়েকটা বাউন্ডারি খেয়ে গেলেও শেষ পর্যন্ত ফিরিয়েছিলাম সচিনকে। সচিনের চোখ খুব তীক্ষ্ণ ছিল। ও সব কিছুই দ্রুত ধরে ফেলতে পারত। আর তাই দুসরা করতে ভয় পাচ্ছিলাম। ভাবছিলাম, যদি বাউন্ডারি মেরে দেয়। পিচ ছিল মন্থর, তাই খুব কঠিন হয়ে পড়ছিল। উপরওয়ালার জন্যই ফেরাতে পেরেছিলাম সচিনকে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE