• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

শেফালি পাল্টে দিয়েছে দলকে, বলছেন মন্ধানা

Smriti Mandhana- Shafali Verma
নজরে: ফর্মে শেফালি (ডান দিকে)। উচ্ছ্বসিত স্মৃতি। —ফাইল চিত্র ও টুইটার

টানা দু’টি ম্যাচে জয়ের পরে এ বার প্রতিপক্ষ নিউজ়িল্যান্ড। আজ, বৃহস্পতিবার মেলবোর্নে টি-টোয়েন্টি বিশ্বকাপে জয়ের হ্যাটট্রিকের খোঁজে হরমনপ্রীত কৌরের ভারতীয় দল। 

অস্ট্রেলিয়াকে ১৭ রানে এবং বাংলাদেশকে ১৮ রানে হারানোর ম্যাচে রীতিমতো শাসকের মতোই দেখিয়েছে ভারতকে। দুরন্ত ফর্মে রয়েছেন লেগস্পিনার পুনম যাদব। ব্যাট হাতে ঝড় তুলেছেন বিস্ময় কিশোরী শেফালি বর্মা। সচিন তেন্ডুলকর শেষ ঘরোয়া ম্যাচ যেখানে খেলেছিলেন, সেই লাহলির মেয়ে শেফালি। শুরুতে ভয়ডরহীন ব্যাটিং করে যিনি প্রতিপক্ষকে চাপে ফেলে দিচ্ছেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২৯ করার পরে বাংলাদেশ ম্যাচে ১৭ বলে ৩৯ করেন শেফালি। তিন নম্বরে নেমে জেমাইমা রদ্রিগেজ দুই ম্যাচে করেছেন যথাক্রমে ২৬ এবং ৩৪। 

গ্রুপ ‘এ’-তে আপাতত দু’ম্যাচে চার পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ভারত। নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে জিততে পারলে নক-আউট পর্বে যাওয়া অনেকটাই নিশ্চিত করে ফেলতে পারবেন হরমনপ্রীতেরা। ভারতীয়দের মধ্যে ব্যাটিংয়ে একমাত্র অধিনায়ক হরমনপ্রীতই এখন পর্যন্ত বড় রান করতে পারেননি এবং প্রার্থনা চলছে, মোক্ষম সময়ে যেন তিনি ফর্মে আসেন। আর এক অভিজ্ঞ ক্রিকেটার এবং ওপেনার স্মৃতি মন্ধানার মুখেও শেফালিকে নিয়ে উচ্ছ্বাস। ‘‘কয়েক দিন আগেও পাওয়ার প্লে-তে আমি বেশি রান করতাম। কিন্তু শেফালি এসে গিয়েছে। এখন শুরুর দিকে বেশি রান ও-ই করছে। যে কারণে আমাদের দলে দারুণ ভারসাম্য তৈরি হয়েছে,’’ বলছেন ২৩ বছরের স্মৃতি। গত কয়েক বছরে যিনি ভারতীয় মহিলা ক্রিকেট দলের অন্যতম প্রধান রান স্কোরার এবং ধারাবাহিক ভাবে বড় রান করে গিয়েছেন। 

আরও পড়ুনতবু বুমরারা বিশ্বমানের, বলে দিলেন ম্যাকগ্রা

স্মৃতি মনে করছেন, শেফালির আগমন ভারতীয় দলের চেহারা অনেক পাল্টে দিয়েছে। ‘‘টি-টোয়েন্টি ক্রিকেটে শেফালির আগমন দারুণ এক ইতিবাচক দিক। যে ভাবে ও ব্যাট করছে, তাতে আমাদের কাজ সহজ হয়ে যাচ্ছে। ওর সঙ্গে ব্যাট করাটা এখন কত সহজ একটা ব্যাপার,’’ বলে দিচ্ছেন স্মৃতি। টুর্নামেন্টে দু’টি ম্যাচ হয়েছে। তাতেই শেফালি পাঁচটা ছক্কা ওবং সাতটা চার মেরে দিয়েছেন। তাঁর স্ট্রাইক রেট এখন অবিশ্বাস্য ২১২! বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচের সেরা খেলোয়াড়ের পুরস্কারও তুলে নিয়েছেন। স্মৃতি বলছেন, শেফালির সব চেয়ে বড় গুণ হচ্ছে, স্বভাবসিদ্ধ ভঙ্গিতে খেলে যেতে চায় এবং দলের মধ্য থেকে কেউ তা পরিবর্তন করতে চাইছে না। ‘‘কেউ গিয়ে শেফালিকে বলছে না, কী ভঙ্গিতে খেলতে হবে। ওর নিজস্ব ভঙ্গিকেই স্বাগত জানানো হয়েছে।’’ নিউজ়িল্যান্ডের পেসার লি তাহুহু পর্যন্ত ম্যাচের আগের দিন বলে গেলেন, তিনি শেফালি বর্মাকে বল করার জন্য মুখিয়ে রয়েছেন। ‘‘বর্মার মুখোমুখি হওয়াটা আমাকে বেশ উৎসাহিত করছে। কিছুটা তাতিয়ে দিচ্ছে আমাকে। আমি ওকে বল করার দিতে তাকিয়ে রয়েছি,’’ বলে নিউজ়িল্যান্ডের পেস অস্ত্র যোগ করছেন, ‘‘গত বছর ভারতে গিয়ে আমি টি-টোয়েন্টি চ্যালেঞ্জে ওকে বল করেছি। আমি জানি ও পিছিয়ে যাওয়ার মেয়ে নয়।’’ 

বাংলাদেশের বিরুদ্ধে জ্বর থাকায় খেলতে পারেননি স্মৃতি মন্ধানা। তিনি এই ম্যাচে ফিরবেন। মিডল অর্ডার নিয়ে সংশয় থাকলেও টুর্নামেন্টে দারুণ ফর্মে রয়েছেন দীপ্তি শর্মা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অপরাজিত ৪৯ করে তিনিই দলকে টেনে তোলেন। বাংলাদেশের বিরুদ্ধে ১১ বলে ২০ অপরাজিত করে জেতান বেদা কৃষ্ণমূর্তি। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন