• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

গিলদের পরীক্ষা এনগিডির বিরুদ্ধে

Gill
ভারত ‘এ’ দলকে নেতৃত্ব দেবেন শুভমন। —ফাইল চিত্র।

শুভমন গিলের সামনে আরও একটি বড় পরীক্ষা। সোমবার থেকেই শুরু হচ্ছে দক্ষিণ আফ্রিকা ‘এ’-র বিরুদ্ধে প্রথম বেসরকারি টেস্ট। যেখানে ভারত ‘এ’ দলকে নেতৃত্ব দেবেন শুভমন। 

সদ্য ওয়েস্ট ইন্ডিজ সফরে ব্যর্থ ভারতীয় ওপেনারেরা। আসন্ন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে নতুন ওপেনারকে দেখে নেওয়া হতে পারে। সেই তালিকায় তিনটি নাম ঘোরাঘুরি করছে। রোহিত শর্মা, অভিমন্যু ঈশ্বরন ও শুভমন। অভিমন্যু দলীপ ট্রফির ফাইনালে সেঞ্চুরি করে নির্বাচকদের নজর কেড়েছেন। এ বার শুভমনের সামনে নিজেকে প্রমাণ করার সুযোগ।

দু’ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচে খেলবেন অভিমন্যু। যেখানে দলকে নেতৃত্ব দেবেন ঋদ্ধিমান সাহা। প্রথম ম্যাচের স্কোয়াডে যদিও দু’জনেই নেই। একজন ফিরেছেন ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে। অন্যজন সদ্য দলীপ ট্রফির ফাইনাল খেলেছেন। প্রথম টেস্টে ঋদ্ধির পরিবর্তে কিপার হিসেবে খেলবেন এস ভরত। টেস্টে ঋষভ পন্থের ব্যর্থতার পরে তাঁর নামও উঠছে নির্বাচকদের আলোচনায়। ভারত ‘এ’-র তাঁর পারফরম্যান্স ভাল। এ বার দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের বিরুদ্ধে নিজেকে প্রমাণ করার আরও একটি সুযোগ পাবেন দক্ষিণী কিপার। 

প্রথম টেস্টের দলে শুভমনের পাশাপাশি রয়েছেন বিজয় শঙ্কর, শাহবাজ নাদিম, শার্দূল ঠাকুরের মতো তারকারা। দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলেও খেলবেন লুঙ্গি এনগিডি, হেনরিখ ক্লাসেন। সে দলের অধিনায়ক এডেন মার্করাম। যিনি আগে টেস্টেও নেতৃত্ব দিয়েছেন তরুণ ওপেনার। 

রবিবার শুভমনের জন্মদিন পালন করা হয় ভারত ‘এ’ শিবিরে। যে ভিডিয়ো শুভমন নিজেই টুইট করেন। ভিডিয়োয় দেখা যায়, শুভমন কেক কাটার পরে তাঁর কেক মাখাচ্ছেন মহম্মদ সিরাজ। শুভমন নিজেও পাল্টা কেক মাখিয়ে দেন সিরাজের মুখে। যদিও টুইটারে তিনি বন্ধুদের ধন্যবাদ জানিয়ে লিখেছেন, ‘‘প্রত্যেককে ধন্যবাদ আমার জন্মদিন বিশেষ করে তোলার জন্য।’’ সঙ্গে যোগ করেন, ‘‘যারা আমাকে কেক মাখাচ্ছে বা খাবার ছুড়ছে তাদের সাবধান করে দিলাম। তোমাদের সময়ও আসবে।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন