• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

রাজকোটে কেন ভারতের কাছে হারতে হল? স্টিভ স্মিথ বললেন...

Smith
হতাশ স্টিভ স্মিথ। রাজকোটে ভারতের বিরুদ্ধে দ্বিতীয় একদিনের ম্যাচে আউট হওয়ার পর। ছবি: এএফপি।

Advertisement

রাজকোটে ৩৬ রানে হারের কারণ হিসেবে মাঝের ওভারে দ্রুত তিন উইকেট হারানোকেই দায়ী করছেন স্টিভ স্মিথ। শুক্রবার ৩৪১ রানের জয়ের লক্ষ্য তাড়া করতে নেমে ৩০৪ রানে শেষ হয়ে যায় অস্ট্রেলিয়া।

তিন নম্বরে নেমে ৯৮ করেছিলেন স্মিথ। তাঁর ব্যাট জয়ের লক্ষ্যের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছিল দলকে। ৩০ থেকে ৪০ ওভারের মধ্যে তিন উইকেট হারিয়ে ফেলে অ্যারন ফিঞ্চের দল। ৩১তম ওভারে রবীন্দ্র জাডেজার বলে মার্নাস লাবুশানে আউট হন। আর ৩৮তম ওভারে কুলদীপ যাদবের বলে পর পর আউট হন অ্যালেক্স ক্যারে ও স্টিভ স্মিথ।

ভারত সিরিজে সমতা ফেরানোর পর স্মিথ বলেছেন, “ওই ১০ ওভারের মধ্যে তিন উইকেট হারানোর জন্যই হেরে গেলাম। যদি ক্রিজে জমে যাওয়া কেউ টিকে থাকত, তবে হয়ত ম্যাচের চেহারা অন্যরকম হত। উইকেটগুলো পড়ে যাওয়ার জন্যই তা হয়নি। আমরা হেরেওছি সেই কারণে।” ব্যাখ্যা করে তিনি আরও বলেছেন, “মার্নাস দারুণ খেলেছে। একদিনের ক্রিকেটে এই প্রথমবার ও ব্যাট করল। আমরা ওভারে ছয় রান করে তুলছিলাম। যা একদমই ঠিকঠাক। আমরা ভাল ক্রিকেটীয় শটই নিচ্ছিলাম। রানরেট আয়ত্তের মধ্যে রেখেছিলাম। কিন্তু ৩০ থেকে ৪০ ওভারের মধ্যে তিন উইকেট হারিয়ে ফেলি। যা রান তাড়ার ক্ষেত্রে সমস্যা হয়ে ওঠে।”

আরও পড়ুন: তিন দিনে তিন পজিশনে ব্যাটিং, ‘উপভোগ করছি’ বলছেন রাহুল​

আরও পড়ুন: কুলদীপের ম্যাজিক ওভার না রাহুলদের ব্যাটিং, ভারতের অজি বধের আসল কারণ কী

ভারতের জয়ের কারণ হিসেবে মাঝের ওভারে জুটি গড়াকে দেখিয়েছেন তিনি। স্মিথের মতে, “আমাদের স্বাভাবিক গেমপ্ল্যান ছিল বোলিংয়ে উইকেট নেওয়ার চেষ্টা করা। যাতে রানের গতি আটকানো যায়। কিন্তু ওরা কয়েকটা দারুণ জুটি গড়ল। বিরাট কোহালি, শিখর ধওয়ন, লোকেশ রাহুলরা শেষের দিকেও রান করল।”

তিনি নিজে রান পেলেও দলকে জেতাতে পারেননি। আর এটাই কষ্ট দিচ্ছে। স্মিথ বলেছেন, “রান পেয়েছি, ভাল লাগছে। কিন্তু আরও কিছু ক্ষণ ব্যাট করতে চাইছিলাম। শেষ পর্যন্ত ক্রিজে থাকতে চাইছিলাম। দুর্ভাগ্যের হল, যে বলে কাট মারতে গিয়েছিলাম সেই বলটা উইকেটে পড়ে থমকে গিয়েছিল। খুব বাজে সময়ে আউট হয়েছিলাম। একই ওভারে অ্যালেক্স ক্যারেকেও হারিয়েছিলাম আমরা।”

ভারতীয় বোলাররা প্রথমে শর্টপিচে ডেলিভারি দিচ্ছিলেন তাঁকে। স্মিথ সেই ব্যাপারে বলেছেন, “প্রথম ২০ বলে খুব একটা স্বস্তিতে ছিলাম না। তার পর ধীরে ধীরে ছন্দে আসি। ক্রমশ ভাল লাগতে থাকল। আশা করছি, এই ম্যাচে বেশ খানিক ক্ষণ ব্যাট করা সাহায্য করবে বেঙ্গালুরুতে। আর সেখানে এর থেকেও বেশি রান করতে পারব।”

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন