• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘পরের দুই ম্যাচে ভাল ব্যাট না করলে ধবনকে নিয়ে প্রশ্ন উঠবে’

Shikhar Dhawan
চাপ টের পাচ্ছেন ধবন। ছবি: এএফপি।

৪২ বলে ৪১ রান। যাতে রয়েছে তিনটি চার ও একটি ছয়। নয়াদিল্লিতে রবিবার অরুণ জেটলি স্টেডিয়ামে বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে শিখর ধবনের এই ব্যাটিং নিয়েই শুরু হয়েছে চর্চা। ক্রিকেটমহলের অনেকেই মনে করছেন, এই মন্থর ব্যাটিং ভারতের পরাজয়ের অন্যতম কারণ। শুধু ডিআরএসে ব্যর্থতা, অনভিজ্ঞতা, ক্যাচ ফেলাই নয়।

রবিবার বাঁ-হাতি ওপেনারের স্ট্রাইক রেট ছিল ৯৭.৬১। যা টি২০-তে বেশ কম। প্রথম ছয় ওভারের পাওয়ারপ্লেতে তিনি সাতটি ডটবল খেলেছিলেন। সব মিলিয়ে তাঁর খেলা ডটবলের সংখ্যা ছিল ১৪। এত ডটবলও উদ্বেগে ফেলার মতো। পরিসংখ্যান বলছে, টি-টোয়েন্টি ফরম্যাটে প্রথম ছয় ওভারে দ্রুত রান তোলার ক্ষেত্রে ধবনের সমস্যা থেকেই গিয়েছে। প্রথম ছয় ওভারে তাঁর স্ট্রাইক রেট ১২৪.৭৭। অন্তত চারশো রান রয়েছে এমন ওপেনারদের মধ্যে তাঁর স্ট্রাইক রেট তৃতীয় সর্বনিম্ন। একমাত্র পাকিস্তানের আহমেদ শেহজাদ (১০৯.১৫) ও বাংলাদেশের তামিম ইকবালের (১১৪.৪৩) স্ট্রাইক রেট তাঁর চেয়ে কম। আর প্রথম ছয় ওভারে শতাংশের বিচারে সবচেয়ে বেশি ডটবল(৪৮.৭৬) তিনিই খেলেছেন।

সুনীল গাওস্কর এই প্রসঙ্গেই বলেছেন, “পরের দুই ম্যাচে ভাল ব্যাট না করলে অবশ্যই শিখর ধবনকে নিয়ে প্রশ্ন উঠবে। সমসংখ্যক বলে ৪০-৪৫ রান করলে তা দলের কাজে আসে না। এটা নিয়ে ধবনকে ভাবতে হবে। একটা বিরতির পর ফিরে এলে ক্রিকেটারদের অবশ্য সময় লাগে ধাতস্থ হতে।”  

আরও পড়ুন: কোহালিকে জন্মদিনের শুভেচ্ছা জানালেন প্রিমিয়ার লিগের তারকারা​

আরও পড়ুন: ‘মিডিয়া মেরে ফেলছে বাবাকে’, মেয়ের দাবি উড়িয়ে পাল্টা পোস্ট মারাদোনার​

জুনে ইংল্যান্ডে হওয়া বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচে বাঁ হাতের বুড়ো আঙুলে চোট পেয়েছিলেন ধবন। সেই কারণে বিশ্বকাপ থেকে ছিটকে যান তিনি। তাঁর জায়গায় রোহিত শর্মার সঙ্গে ওপেনিং করেন লোকেশ রাহুল। উইকেটকিপার-ব্যাটসম্যান ঋষভ পন্থকে আনা হয় স্কোয়াডে। চার নম্বরে নামানোও হয় তাঁকে।

চোট সারিয়ে ফিরে ওয়েস্ট ইন্ডিজ সফরে রান পাননি ধবন। তিনটি টি-টোয়েন্টি ম্যাচে করেন মোট ২৭ রান। দুই একদিনের ম্যাচে তাঁর ব্যাট থেকে আসে মোট ৩৮ রান। তবে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দু’টি কুড়ি ওভারের ম্যাচে ৪০ ও ৩৬ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন তিনি। এক বছর পরে অস্ট্রেলিয়ায় হতে চলা টি-টোয়েন্টি বিশ্বকাপে ধবন অবশ্য এখনও ভারতের প্রথম পছন্দের ওপেনার হিসেবে জায়গা পাকা করতে পারেননি। আর সেই কারণেই চাপ বাড়ছে গব্বরের উপরে।

আরও পড়ুন: ‘প্রত্যেক বছর ঘরের মাঠে গোলাপি বলে টেস্ট খেলবে ভারত’​

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন