Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Virat Kohli

টসকে গুরুত্বহীন করে দিয়েছি! ওয়ানডে সিরিজ জিতে দাবি কোহালির

রাজকোটে সিরিজের দ্বিতীয় একদিনের ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করে জিতেছিল ভারত। বেঙ্গালুরুতে সিরিজের শেষ একদিনের ম্যাচে টস হেরে রান তাড়া করে জিতেছে ভারত।

সিরিজের সেরার পুরস্কার হাতে বিরাট কোহালি। রবিবার বেঙ্গালুরুতে। ছবি: পিটিআই।

সিরিজের সেরার পুরস্কার হাতে বিরাট কোহালি। রবিবার বেঙ্গালুরুতে। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২০ ১৩:১০
Share: Save:

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সদ্যসমাপ্ত একদিনের সিরিজের প্রতিটিতেই টস হেরেছে ভারত। তা সত্ত্বেও সিরিজে পিছিয়ে পড়ার পর ঘুরে দাঁড়িয়েছে টিম ইন্ডিয়া। শেষ দুই ওয়ানডে জিতেছে। পকেটে পুরেছে সিরিজ। আর তার পরই ভারত অধিনায়ক বিরাট কোহালি ঘোষণা করেছেন যে, টসকে হিসেবের বাইরে নিয়ে গিয়েছে তাঁর দল!

তিন ম্যাচে এক বারও টস না জিতে সিরিজ জেতার পর কোহালি বলেছেন, “বিশ্বকাপের পরই নিজেরা কথা বলে ঠিক করেছিলাম যে টস জিতে সুবিধাজনক পরিস্থিতির আশা করব না। আমরা দলগত ভাবে রান তাড়া পছন্দ করলেও টস হারলে আতঙ্কিত হব না। বরং টস হারলে মানসিক ভাবে ভাল পারফরম্যান্স করার জন্য বদ্ধপরিকর থাকতে হবে। আমরা আক্ষরিক অর্থেই টসকে গুরুত্বহীন করে দিয়েছি। বিপক্ষ আমাদের যা বলবে সেটা করার জন্য যতটা সম্ভব তৈরি থেকেছি।”

রাজকোটে সিরিজের দ্বিতীয় একদিনের ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করে জিতেছিল ভারত। বেঙ্গালুরুতে সিরিজের শেষ একদিনের ম্যাচে টস হেরে রান তাড়া করে জিতেছে ভারত। কোহালির কথায়, “এটাই তফাত গড়ে দিয়েছে। টস হারলেও এই বিশ্বাস হারাইনি যে ফলাফল সপক্ষে আনার মত ক্রিকেট খেলার ক্ষমতা রয়েছে। গত ছয়-আট মাস দুর্দান্ত উন্নতি করেছি আমরা। আর তরুণরাও এগিয়ে এসেছে প্রয়োজনের সময়ে। যা ভারতীয় ক্রিকেটের পক্ষে ভাল লক্ষণ।”

আরও পড়ুন: ভারতের হাতে বিধ্বস্ত অস্ট্রেলিয়া! কোহালিদের প্রশংসায় ভরিয়ে বললেন প্রাক্তন পাক ক্রিকেটার​

আরও পড়ুন: ধোনিকে টপকে গেলেন, বেঙ্গালুরুতে আরও রেকর্ড গড়লেন বিরাট কোহালি

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলার চ্যালেঞ্জ উপভোগ করেন বলে জানিয়েছেন কোহালি। তিনি বলেছেন, “গত বছর আমরা ঘরের মাঠে ২-০ এগিয়ে গিয়েছিলাম। ভেবেছিলাম বাকি তিন ম্যাচের মধ্যে কোনও একটা অবশ্যই জিতব। কিন্তু অস্ট্রেলিয়া (৩-২ সিরিজ জিতে) দেখিয়ে দিয়েছিল যে ওরা এখানের কন্ডিশন ভালই বোঝে। এ বার ওদের দল আরও শক্তিশালী ছিল। কিন্তু আমরা জানতাম যে ভাল খেলতে পারলে ঠিকই হারানো যাবে অস্ট্রেলিয়াকে। আমাদের আক্রমণাত্মক শরীরি ভাষা ও জেতার তাগিদ দেখানোর দরকার ছিল। কারণ, অস্ট্রেলিয়ার এগুলোই শক্তিশালী দিক। বিশ্বের সব দলই স্কিলসম্পন্ন। কিন্তু অস্ট্রেলিয়া প্রত্যেক ওভারেই কিছু ঘটানোর তাগিদ নিয়ে খেলে। তাই ওদের উপর থেকে চাপ সরিয়ে নেওয়া চলে না। শেষ দুই একদিনের ম্যাচে আমরা ঠিক সেটাই করেছি।”

সোমবার রাতেই নিউজিল্যান্ডের উড়ান ধরছে ভারত। সেই সফরে পাঁচ টি-টোয়েন্টি, তিন ওয়ানডে আর দুটো টেস্ট খেলবেন কোহালিরা। অধিনায়ক বলেছেন, “আমরা যে ভাবে খেলছি, তাতে খুব পজিটিভ রয়েছি। আমরা জানি ঠিক কী করতে চাইছি। গত বছর নিউজিল্যান্ডে পাওয়া সাফল্য আমাদের আত্মবিশ্বাসী করে তুলছে। বিদেশে জিততে গেলে হোম টিমকে চাপে ফেলতে হয়। গত বছর আমরা সেটাই করেছিলাম। মাঝের ওভারে ওদের আটকে গিয়েছিলাম, উইকেট নিয়েছিলাম, স্পিনাররা অসাধারণ বল করেছিল। এবারও একই রকম ভাবে খেলতে চাইছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE