Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Match Fixing

১ বছরে বিশ্বে ১২১২ ম্যাচে গড়াপেটা! তালিকায় ক্রিকেটের ১৩, ভারতেও কি হয়েছে দুর্নীতি?

বিশ্ব জুড়ে খেলায় গড়াপেটার ছায়া। একটি তদন্তকারী সংস্থার রিপোর্টে উল্লেখ, ২০২২ সালে সব মিলিয়ে ১২ ধরনের খেলায় মোট ১২১২টি ম্যাচে গড়াপেটা হয়ে থাকতে পারে। তার মধ্যে ক্রিকেটও রয়েছে।

Representative image of match fixing

বিশ্ব জুড়ে খেলায় গড়াপেটার ছায়া। ফুটবল, ক্রিকেট থেকে শুরু করে টেনিস, কিছুই বাকি নেই সেই তালিকায়। —প্রতীকী চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৩ ১৩:৩১
Share: Save:

খেলার দুনিয়ায় গড়াপেটার ছায়া। শুধুমাত্র ২০২২ সালে বিশ্ব জুড়ে সব খেলা মিলিয়ে ১২১২টি ম্যাচে গড়াপেটা হয়ে থাকতে পারে বলে অভিযোগ করেছে ‘স্পোর্টর‌্যাডার ইন্টিগ্রিটি সার্ভিসেস’ নামের একটি সংস্থা। এটি একটি আন্তর্জাতিক সংস্থা, যা বিশ্বের বিভিন্ন দেশে হওয়া খেলা খতিয়ে দেখে যে সেখানে কোনও দুর্নীতি হয়েছে কি না।

স্পোর্টর‌্যাডার ২৮ পাতার একটি রিপোর্ট প্রকাশ করেছে। সেখানে লেখা রয়েছে, ২০২২ সালে ৯২টি দেশে ১২ ধরনের খেলায় মোট ১২১২টি ম্যাচে গড়াপেটা হয়ে থাকতে পারে। ‘ইউনিভার্সাল ফ্রড ডিটেকশন সিস্টেম’ নামের বিশেষ পদ্ধতি ব্যবহার করে বিভিন্ন খেলা তদন্ত করে দেখে এই সংস্থা।

সব থেকে বেশি গড়াপেটার অভিযোগ উঠেছে ফুটবলে। ৭৭৫টি ফুটবল ম্যাচে টাকার খেলা হয়েছে বলে অভিয়োগ করেছে তারা। এ ছাড়া ২২০টি বাস্কেটবল ম্যাচ, ৭৫টি টেনিস ম্যাচেও গড়াপেটার গন্ধ রয়েছে।

তালিকায় ক্রিকেট রয়েছে ৬ নম্বরে। কিন্তু ১ বছরে ১৩টি ক্রিকেট ম্যাচে গড়াপেটা কম নয় বলেই জানিয়েছে স্পোর্টর‌্যাডার। ক্রিকেটে এখনও পর্যন্ত ১ বছরে এত ম্যাচে গড়াপেটার অভিযোগ ওঠেনি।

এই গড়াপেটা কোন ফরম্যাটের ক্রিকেটে হয়েছে, বা আন্তর্জাতিক না লিগ ক্রিকেটে হয়েছে তার কোনও তথ্য এখনও পর্যন্ত জানা যায়নি। তবে রিপোর্ট থেকে জানা গিয়েছে যে এই তালিকায় ভারতে হওয়া কোনও ম্যাচ নেই। অর্থাৎ, যে ১৩টি ম্যাচ ঘিরে গড়াপেটার অভিযোগ উঠেছে সেগুলি একটাও ভারতে হয়নি। কিন্তু সেই সব ম্যাচে ভারত খেলেছিল কি না সে বিষয়ে কোনও তথ্য জানা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

match fixing Spot-fixing
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE