Advertisement
২০ এপ্রিল ২০২৪
Virat Kohli

Virat Kohli: হারা ম্যাচেও তিনটি রেকর্ড গড়লেন কোহলী, তবে টপকাতে পারলেন না পন্টিংকে

ভারতীয় দলকে সব চেয়ে বেশি টেস্টে নেতৃত্ব দেওয়ার রেকর্ডও তাঁর ঝুলিতে।

তিনটি রেকর্ড কোহলীর পকেটে।

তিনটি রেকর্ড কোহলীর পকেটে। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২১ ১৫:৩১
Share: Save:

সমর্থকদের আশা ছিল টপকে যাবেন রিকি পন্টিংকে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে একটি শতরান করলেই বিরাট কোহলী হতেন অধিনায়ক হিসেবে সব চেয়ে বেশি শতরানের একক মালিক। তা হল না। তবে রেকর্ড গড়লেন কোহলী। একটা নয়, তিনটি রেকর্ড কোহলীর পকেটে।

কোহলী হলেন এক মাত্র ক্রিকেটার, যিনি আইসিসি-র সব প্রতিযোগিতার ফাইনাল খেলেছেন। ২০০৮ সালে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ, ২০১১ সালের বিশ্বকাপ, ২০১৪ সালে টি২০ বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলেছেন কোহলী। এর মধ্যে প্রথম দুটোতে জয় পেলেও বাকিগুলোতে হারতে হয়েছে তাঁকে।

টেস্টে ৭৫০০ রান করে ফেললেন কোহলী। সুনীল গাওস্করের মতো কোহলীও এই মাইলস্টোন টপকাতে সময় নিলেন ১৫৪টি ইনিংস। ষষ্ঠ ভারতীয় হিসেবে এই কীর্তি গড়লেন তিনি। বিশ্বে তাঁর আগে এই মাইলস্টোন টপকেছেন ৪১ জন ক্রিকেটার।

ভারতীয় দলকে সব চেয়ে বেশি টেস্টে নেতৃত্ব দেওয়ার রেকর্ডও তাঁর ঝুলিতে। টেস্টে ৬১টি ম্যাচে নেতৃত্ব দিলেন তিনি। টপকে গেলেন মহেন্দ্র সিংহ ধোনিকে। এশিয়ার মধ্যে সব চেয়ে বেশি সময় ধরে অধিনায়ক থাকার রেকর্ডও কোহলীরই পকেটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli test cricket record
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE