Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

১০৩ বছর পরে সৌরভ, ২৫ বছর পরে কনওয়ে, লর্ডসে শতরানের ইতিহাস

১৯৯৬ সালে অভিষেক টেস্টে লর্ডসে ১৩১ রান করেছিলেন সৌরভ।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৩ জুন ২০২১ ১১:৫০
Save
Something isn't right! Please refresh.
শতরানের পর কনওয়ে।

শতরানের পর কনওয়ে।
ছবি রয়টার্স

Popup Close

বিশ্ব ক্রিকেটের মক্কা বলা হয় ইংল্যান্ডের লর্ডসকে। ক্রিকেট ঐতিহ্যের শেষ কথা লর্ডস। এই মাঠে শতরান করলে তার আলাদা গুরুত্ব থাকে। ঠিক এই কারণে ক্রিকেট ইতিহাসে আলাদা করে জায়গা পেয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের শতরান।

১৯৯৬ সালে অভিষেক টেস্টে লর্ডসে ১৩১ রান করেছিলেন সৌরভ। মাত্র দ্বিতীয় কোনও বিদেশি ক্রিকেটার (ইংল্যান্ডের পরিপ্রেক্ষিতে) হিসেবে লর্ডসে অভিষেকে শতরানের নজির গড়েছিলেন সৌরভ। তাঁর এই কীর্তি গড়ার ১০৩ বছর আগে ১৮৯৩ সালে লর্ডসে অভিষেক টেস্টে শতরান করেছিলেন অস্ট্রেলিয়ার হ্যারি গ্রাহাম। সৌরভের কীর্তির ২৫ বছর পর এই তালিকায় শেষ নাম হিসেবে যুক্ত হলেন নিউজিল্যান্ডের ডেভন কনওয়ে। বুধবার তৃতীয় বিদেশি হিসেবে লর্ডসে অভিষেক টেস্টে শতরান করলেন তিনি।

সৌরভের ১৩১ রান ইংরেজ ও সফরকারী ব্যাটসম্যানদের মধ্যে লর্ডসে অভিষেকে সর্বোচ্চ রানের ইনিংস ছিল। ১৩৬ রানে অপরাজিত থেকে সেই রেকর্ড ভেঙে দিয়েছেন কনওয়ে। এমনিতে লর্ডসে অভিষেক টেস্টে শতরানের ঘটনা মাত্র ৬টি। বিদেশি হিসেবে গ্রাহাম, সৌরভ, কনওয়ে ছাড়াও এই তালিকায় রয়েছেন ৩ ইংরেজ ব্যাটসম্যান জন হ্যাম্পশায়ার, অ্যান্ড্রু স্ট্রস ও ম্যাট প্রায়র।

Advertisement
গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ


এখনও পর্যন্ত ২৩৯টি শতরান হয়েছে লর্ডসে। এর মধ্যে ইংরেজ ব্যাটসম্যানদের থেকে শতরান এসেছে ১৩১টি। বাকি ১০৮টি শতরান এসেছে ইংল্যান্ডে সফকারী দলের ব্যাটসম্যানদের থেকে। লর্ডসে বিদেশি দলগুলির মধ্যে অস্ট্রেলিয়ার ৩৩টি, ওয়েস্ট ইন্ডিজের ১৮টি, নিউজিল্যান্ডের ১৫টি, দক্ষিণ আফ্রিকার ১৪টি, ভারতের ১১টি, শ্রীলঙ্কার ৯টি, পাকিস্তানের ৭টি, বাংলাদেশ ১টি শতরান রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement