Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

হাবাসকেই ফেরাতে চলেছে এটিকে

রতন চক্রবর্তী
২৭ এপ্রিল ২০১৯ ০৪:২৩
পরীক্ষা: এটিকেতে নতুন ইনিংস শুরু করছেন হাবাস। ফাইল চিত্র

পরীক্ষা: এটিকেতে নতুন ইনিংস শুরু করছেন হাবাস। ফাইল চিত্র

এটিকেতে আবার ফিরতে চলেছে স্প্যানিশ জমানা।

ছাঁটাই হলেন গত মরসুমের কোচ স্টিভ কপেল। বুধবার রাতে সে খবর তাঁকে জানিয়ে দেওয়া হয়। তিন বছর পরে আবার এটিকেতে ফিরতে চলেছেন আন্তোনিও লোপেজ হাবাস। তাঁর সঙ্গে এটিকের কথাবার্তা প্রায় চূড়ান্ত। যা খবর, সই হয়ে যেতে পারে কয়েক দিনের মধ্যে। লড়াইয়ে ছিলেন আর এক সফল স্প্যানিশ কোচ হোসে মলিনাও। কিন্তু তিনি এখন স্পেন জাতীয় ফুটবল ফেডারেশনের স্পোর্টিং ডিরেক্টর। মলিনা এটিকের প্রস্তাবে নিমরাজি হওয়ায় হাবাসের দিকেই ঝোঁকেন এটিকে কর্তারা। কোচ হওয়ার দৌড়ে ছিলেন আইএসএলের আরও কয়েকজন কোচ। কিন্তু এটিকে কর্তারা হাবাসেই আস্থা রাখেন।

কঠোর স্বভাবের হাবাস পাঁচ বছর আগে ইন্ডিয়ান সুপার লিগের উদ্বোধনী বছরে চ্যাম্পিয়ন করেছিলেন তখনকার আতলেতিকো দে কলকাতাকে। পরের বছরও দলকে তুলেছিলেন সেমিফাইনালে। কিন্তু তাঁকে কলকাতায় যাঁরা নিয়োগ করেছিল, সেই আতলেতিকো মাদ্রিদের সঙ্গে বনিবনা না হওয়ায় বিশাল অঙ্কের অর্থে ২০১৬-তে চলে যান এফসি পুণে সিটিতে। হাবাসের পরিবর্তে আসেন মলিনা। তিনি দ্বিতীয় বার চ্যাম্পিয়ন করেন কলকাতাকে। এর পরে আতলেতিকো মাদ্রিদের সঙ্গে কলকাতার সম্পর্ক ছিন্ন হওয়ার পরে ইংল্যান্ডের কোচেদের উপর দলের দায়িত্ব তুলে দেয় এটিকে কর্তারা। কিন্তু গত দু’বছরই চূড়ান্ত ব্যর্থ হয় এটিকে। টেডি শেরিংহ্যাম, অ্যাসলে ওয়েস্টউড, স্টিভ কপেল শেষ চারে তুলতে পারেননি কলকাতাকে। হাবাসের সহকারী কোচ হিসাবে সঞ্জয় সেন থাকলেও বাদ পড়ছেন ফিজিক্যাল ট্রেনাররা। হাবাস আনছেন পাঁচ বছর আগের কোচিং দলকে। পুণে ছাড়ার পর হাবাস স্পেনে ছোট-খাটো দলে কোচিং করছিলেন।

Advertisement

এটিকে নব্বই শতাংশ ফুটবলারের সঙ্গেই দুই বা তিন বছরের চুক্তি করে রেখেছে। নতুন ফুটবলার হিসেবে জবি জাস্টিন ও সালামররঞ্জন সিংহকে সই করিয়েছেন কর্তারা। ছাড়া হচ্ছে কেভিন লোবো, শেখ ফৈয়াজদের। ম্যানুয়েল লাঞ্জারেতি-সহ তিন বিদেশির সঙ্গেও চুক্তি হয়েছে। বাকি তিন বিদেশি বাছবেন হাবাস। এ বছর আইএসএল ফুটবলার নেওয়ার জন্য নির্ধারিত সাড়ে সতেরো কোটি থেকে কমে হয়েছে সাড়ে ষোলো কোটি টাকা। বিদেশির সংখ্যাও সাত থেকে কমে হয়েছে ছয়। তাই ধীরে চলো নীতি নিয়েছে এটিকে।

আরও পড়ুন

Advertisement