Advertisement
১৯ জুন ২০২৪
BCCI

Sourav Ganguly: টি২০ বিশ্বকাপে কোহলীদের আরও পরিণত হতে বললেন সৌরভ

২০০৩ সালে বিশ্বকাপ ফাইনালে হেরে গিয়েছিল সৌরভের ভারত। সেই হারের জ্বালা এখনও রয়েছে তাঁর মনে।

বিশ্বকাপের আগে সৌরভের উপদেশ।

বিশ্বকাপের আগে সৌরভের উপদেশ।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২১ ১০:৩২
Share: Save:

ভারতীয় দলে প্রচুর প্রতিভা, কিন্তু টি২০ বিশ্বকাপে বিরাট কোহলীদের পরিণত হওয়ার উপদেশ দিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ভারতীয় বোর্ডের প্রধান মনে করেন পরিণত পারফরম্যান্স হলেই টি২০ বিশ্বকাপ জেতা সম্ভব।

ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক জোর দিচ্ছেন প্রতিটা ম্যাচ জেতার দিকে। সৌরভ বলেন, “চ্যাম্পিয়ন হওয়া সহজ নয়। একটা প্রতিযোগিতা খেলতে নামলেই চ্যাম্পিয়ন হওয়া যায় না। চ্যাম্পিয়ন হতে গেলে পরিণত হতে হয়। ভারতীয় দলে প্রতিভা রয়েছে। আন্তর্জাতিক স্তরে রান করা এবং উইকেট নেওয়ার ক্ষমতা রয়েছে সকলের। মানসিক ভাবে টি২০ বিশ্বকাপ জয়ের জায়গায় পৌঁছতে হবে ওদের।”

২০০৩ সালে বিশ্বকাপ ফাইনালে হেরে গিয়েছিল সৌরভের ভারত। সেই হারের জ্বালা এখনও রয়েছে তাঁর মনে। সৌরভ বলেন, “ফাইনাল শেষ হলে তবেই বিশ্বকাপ জেতা যায়। প্রচুর ক্রিকেট খেলতে হবে। ভারতের লক্ষ্য হওয়া উচিত প্রতিটা ম্যাচ জেতা। শুরুতেই বিশ্বকাপ জেতার কথা ভাবলে চলবে না।”

২৪ অক্টোবর পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ম্যাচ ভারতের। সৌরভ বলেন, “যে কোনও প্রতিযোগিতা জেতার দাবিদার ভারত। ওরা নিজেরাই নিজেদের কঠিন প্রতিপক্ষ। জয়ের দিকে না তাকিয়ে খেলায় মনোযোগ দিতে হবে। সব চেয়ে খারাপ হবে যদি ওরা নিজেদের মেলে ধরতে না পারে। বিশ্বাস করতে হবে যে আমরা বিশ্বকাপ জিততে পারব। গুরুত্বপূর্ণ হচ্ছে, পরের বলটা ঠিক করে খেলা এবং এই বিষয়া ফাইনাল অবধি ধরে রাখা।”

১৫ অক্টোবর আইপিএল জেতে চেন্নাই সুপার কিংস। এখন থেকেই পরবর্তী আইপিএল-এর কথা ভাবতে শুরু করে দিয়েছেন সৌরভ। তিনি বলেন, “আশা করি, পরের বার ভারতেই হবে এই প্রতিযোগিতা। দুবাইয়ের আবহাওয়া দারুণ, কিন্তু ভারতে আইপিএল হলে তা আলাদা মাত্রা পায়। ভারতে স্টেডিয়াম ভর্তি হয়ে যায়। আমি চাই ভারতেই ফিরুক আইপিএল।”

এ বারের আইপিএল শুরু হয়েছিল ভারতেই। একের পর এক ক্রিকেটার করোনা আক্রান্ত হওয়ায় মাঝপথে বন্ধ করে দেওয়া হয় প্রতিযোগিতা। আইপিএল-এর বাকি অংশ হয় সংযুক্ত আরব আমিরশাহিতে। সৌরভ বলেন, “আশা করি আগামী সাত, আট মাসে পরিস্থিতি পাল্টে যাবে। তখন ভারতেই ভর্তি স্টেডিয়ামে আইপিএল আয়োজন সম্ভব হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE