Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

ঐতিহাসিক টেস্টের আগে কানপুরে বৃষ্টির ভ্রুকুটি

নিজস্ব প্রতিবেদন
২১ সেপ্টেম্বর ২০১৬ ২০:৩৮
কানপুরে অনুশীলনে অজিঙ্ক রাহানে। ছবি: পিটিআই।

কানপুরে অনুশীলনে অজিঙ্ক রাহানে। ছবি: পিটিআই।

ভারতের ৫০০তম টেস্টে বৃষ্টির সম্ভাবনা। কানপুরের গ্রিন পার্কে বৃহস্পতিবার থেকে শুরু হয়ে যাচ্ছে ভারত-নিউজিল্যান্ডের মধ্যে প্রথম টেস্ট। তার আগে রয়েছে ৫০০তম টেস্ট ঘিরে একগুচ্ছ অনুষ্ঠান। তার মধ্যেই ঐতিহাসিক টেস্টকে জয় দিয়েই স্মৃতিতে রেখে দিতে চাইছে বিরাট কোহালি অ্যান্ড ব্রিগেড। যদিও কানপুরে আগামী ছ’দিন প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যদিও গ্রিন পার্কের উইকেট ভারতীয় স্পিন আক্রমণের মত করেই তৈরি করা হয়েছে। অধিনায়ক বিরাট কোহালির স্পিন অ্যাটাক নিয়ে কোনও সংশয় নেই। ভারতের প্রথম একাদশে যে রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা ও অমিত মিশ্র থাকবেন তা বলাই বাহুল্য। নিউজিল্যান্ড যদিও ভারতের পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে যথেষ্ট অনুশীলন করার সুযোগ পায়নি। দিল্লিতে একটি মাত্র প্র্যাকটিস ম্যাচ খেলেছে। এই অবস্থায় ঘরের মাঠে অবশ্যই অ্যাডভান্টেজ ইন্ডিয়া।

Advertisement



কানপুরে অনুশীলনে নিউজিল্যান্ড দল। ছবি: এএফপি।

কিউইদের সেরা ব্যাটসম্যান মার্টিন গাপ্তিল অনুশীলন ম্যাচে ২১ বলের বেশি ক্রিজে থাকতে পারেননি। কিন্তু ওপেনার হিসেবে পরে দলের সঙ্গে যোগ দেওয়া লুক রোচি দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করে ভরসা দিয়েছেন দলকে। ভারতের সামনে অবশ্য সব থেকে বড় মাথা ব্যথা তাদের ওপেনিং পার্টনারশিপ। ফর্মের ধারে কাছে না থাকা শিখর ধবনকে দলে রেখেছেন নির্বাচকরা। তবে তাঁকে সমানে সমানে টক্কর দিচ্ছেন লোকেশ রাহুল। প্রথম টেস্টে ধবনকে বসিয়ে মুরলী বিজয়ের সঙ্গে লোকেশ রাহুলকে ওপেন করতে নামিয়ে দিলেও অবাক হওয়ার কিছু নেই। যদিও মুরলী বিজয়ও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শেষ সিরিজে নিজের সেরাটা দিতে ব্যর্থ হয়েছেন। সেই সিরিজে মিডল অর্ডারে চেতেশ্বর পূজারা ভাল ফর্মে না থাকলেও সম্প্রতি শেষ হওয়া দলীপ ট্রফিতে ইন্ডিয়া ব্লুয়ের হয়ে অপরাজিত ২৫৬ রান করে নজর কেড়ে নিয়েছেন নির্বাচকদের। মিডল অর্ডারে ভারতের বড় ভরসা অধিনায়ক বিরাট কোহালি।

এর মধ্যেই বড় পরীক্ষার সামনে রোহিত শর্মা। ফর্ম ফিরে পেলে তিনিই হতে পারেন ভারতীয় মিডল অর্ডারে দলের বড় ভরসা। টেস্টে তেমন সাফল্য না থাকলেও অধিনায়কের পছন্দেই তাঁকে দলে নিয়েছেন নির্বাচকরা। সেদিক থেকে দেখতে গেলে অজিঙ্ক রাহানের উপর ভরসা রাখতে পারেন কোহালি। এই সিরিজে যে স্পিনাররাই মুখ্য ভূমিকা নেবেন তা বলাই বাহুল্য। শুরুর অনেক আগে থেকেই ভারতের স্পিনিং ট্র্যাক ও ভারতীয় স্পিন আক্রমণ নিয়ে অনেক আলোচনা হয়েছে। জাদেজা, অশ্বিন, মিশ্রাই হাল ধরবেন স্বাভাবিক। জাদেজা থাকলে ভারতের ব্যাটিংও সমৃদ্ধ হবে। দুই পেসারের জায়গা নিতে লড়াই চলবে মহম্মদ শামি, ভুবনেশ্বর কুমার ও উমেশ যাদবের মধ্যে।

আরও খবর

৫০০তম টেস্ট খেলতে নামছে ভারত, ফিরে দেখা শুরুর সে দিনগুলো

কলকাতার সেরা রেস্তোরাঁ এ বার পুজোয় যেতেই হবে!

আরও পড়ুন

Advertisement