Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Swimmer

ইংলিশ ও ক্যাটলিনার পর এ বার নর্থ চ্যানেল পার করলেন বাংলার রিমো সাহা

নর্থ আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডের মাঝে নর্থ চ্যানেল। সাঁতার শুরু হয়েছিল রবিস পয়েন্ট থেকে। শেষ হয় পোর্ট প্যাটরিকে। ৪২ কিলোমিটার লম্বা এই চ্যানেল মঙ্গলবার পার করেন রিমো।

—নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২২ ১২:৪৬
Share: Save:

ইউরোপের নর্থ চ্যানেল জয় করলেন হাওড়ার রিমো সাহা। ইংলিশ চ্যানেল (২০১৮) ও ক্যাথলিনা চ্যানেলের (২০১৯) পর এ বার আরও এক চ্যানেল জয় করলেন বাংলার সাঁতারু। শারীরিক প্রতিবন্ধকতা কাটিয়ে বিশেষ ভাবে সক্ষম রিমোর লক্ষ্যপূরণ।

নর্থ আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডের মাঝে নর্থ চ্যানেল। সাঁতার শুরু হয়েছিল রবিস পয়েন্ট থেকে। শেষ হয় পোর্ট প্যাটরিকে। ৪২ কিলোমিটার লম্বা এই চ্যানেল মঙ্গলবার পার করেন রিমো। যদিও এই অভিযানে রিমো একা ছিলেন না। মোট ছ’জনের দল ছিল তাঁদের। রিলের মাধ্যমে অভিযান করেন তাঁরা। মোট ১৪ ঘণ্টা ৩৯ মিনিট ৪১ সেকেন্ড সময় নেন রিমোরা। প্রচণ্ড ঠান্ডা জল ও জেলিফিশ এই সমুদ্রে রিমোর সাফল্যের পথে বাধা হিসাবে ছিল। সেই সব কিছু অতিক্রম করলেন তাঁরা।

বাংলা থেকে এই প্রথম অংশ নিয়েছিলেন রিমো। তাতেই আসে সাফল্য। আনন্দবাজার অনলাইনকে রিমো বললেন, “২০২০ সালে এই চ্যানেলে নামার কথা ছিল আমার। করোনার জন্য তা পিছিয়ে যায়। দু’বছর পর নামতে পারলাম। দারুণ লাগছে এখানে ভারতের পতাকা তুলতে পেরে।”

আগামী বছর একক ভাবে ইংলিশ চ্যানেল পার করার লড়াইয়ে নামবেন রিমো।

আগামী বছর একক ভাবে ইংলিশ চ্যানেল পার করার লড়াইয়ে নামবেন রিমো। —নিজস্ব চিত্র

আরও পড়ুন:

আগামী বছর একক ভাবে ইংলিশ চ্যানেল পার করার লড়াইয়ে নামবেন রিমো। ২০২৪ সালে তাঁর পরিকল্পনা জিব্রাল্টার, ক্যাথলিনা এবং ম্যানহাটন চ্যানেল পার করার। এই সাফল্য পেলে তিনিই হবেন প্রথম প্রতিবন্ধী ভারতীয় সাঁতারু যিনি ইংলিশ, ক্যাথলিনা এবং ম্যানহাটন চ্যানেল পার করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Swimmer Swimming English Channel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE