Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

নোভাক-রাফা যুদ্ধ কার্যত ফাইনাল বলব না

বরিস বেকার
০৩ জুন ২০১৫ ০৩:২৫

এত উৎসাহ একটা কোয়ার্টার ফাইনাল নিয়ে শেষ কবে দেখেছি মনে পড়ছে না। অবশ্য শীর্ষ বাছাই আর গত বারের চ্যাম্পিয়নের গ্র্যান্ড স্ল্যামের শেষ আটে মুখোমুখি হওয়া খুব একটা তো দেখা যায় না। বুধবার নোভাক জকোভিচ আর রাফায়েল নাদালের লড়াইয়ের দিকে তাই প্রচণ্ড আগ্রহ নিয়ে তাকিয়ে টেনিস বিশ্ব।
এখনও পর্যন্ত টুর্নামেন্টে নোভাককে নিয়ে আমার কোনও অভিযোগ নেই। কঠিন প্রতিপক্ষ, কড়া চ্যালেঞ্জ সামলে নোভাক এগোচ্ছে। চূড়ান্ত পর্বে ঢোকার আগে এই কঠিন চ্যালেঞ্জের মুখে পড়াটা সব সময়ই এক জন প্লেয়ারের পক্ষে ভাল। ঠিক সময়ে ফর্মের চূড়োয় উঠতে কয়েকটা কড়া গেম খেলে ফেললে, সুবিধে হয়। রিচার্ড গাস্কে অভিজ্ঞ প্লেয়ার। প্রি-কোয়ার্টারে নোভাকের সঙ্গে ওর ম্যাচের শুরুটা হাড্ডাহাড্ডি হল। প্রথম তিনটে পয়েন্টের জন্য লড়াই হল প্রায় আধ ঘণ্টা।

তবে তার পর নোভাক ম্যাচের রাশ সেই যে ধরল, আর ওকে পিছনে ফিরে তাকাতে হয়নি। ক্লে মরসুমটা নোভাক দারুণ উপভোগ করছে। লং র‌্যালি আর স্লাইডের জন্যও প্রস্তুত থাকছে সব সময়। যেটা ক্লে কোর্টের বিশেষত্ব। রাফাকেও যত টুর্নামেন্ট এগোচ্ছে তত ধারালো লাগছে। সোমবার কোর্টে জ্যাক সকের বিরুদ্ধেও তো ওকে ফিট আর উৎসাহে ভরপুর মনে হল। এমনকী একটা সেট হারলেও রাফাকে সে ভাবে চাপে ফেলতে পারেনি সক।

নোভাক আর রাফা দু’জনই এ রকম দুর্ধর্ষ ফর্মে থাকায় বুধবারের লড়াইটা মারকাটারি হবে বলেই মনে হচ্ছে। তবে আমি এই লড়াইটাকে ‘কার্যত ফাইনাল’ গোছের কিছু বলব না। অনেক বিশেষজ্ঞ যেটা বলছেন। তা হলে বাকি ছয় কোয়র্টার ফাইনালিস্টকে অসম্মান করা হবে। যার মধ্যে তিন জন আবার গ্র্যান্ড স্লাম জয়ীও।

Advertisement

আরও পড়ুন

Advertisement